জয়তুন ও জলপাই এর মধ্যে পার্থক্য কি?

জয়তুন ও জলপাই এর মধ্যে পার্থক্য কি?

শুধুই নামে পার্থক্য। জলপাইকে ইংরেজিতে যেমন অলিভ নামে ডাকা হয় ঠিক তেমনই আরবিতে জলপাইকে ডাকা হয় জয়তুন নামে।
যুদ্ধে শান্তির প্রতীক হল জলপাইয়ের পাতা এবং মানুষের শরীরের শান্তির দূত হল জলপাইয়ের তেল যা অলিভ ওয়েল (Olive Oil) আরবিতে জয়তুন (زيت الزيتون )। যেটাকে Liquid Gold বা তরল সোনা নামেও ডাকা হয়। সেই গ্রীক (Greek) সভ্যতার প্রারম্ভিক কাল থেকে এই তেল ব্যাবহার হয়ে আসছে, রন্ধন কর্মে ও চিকিৎসা শাস্ত্রে।
অবশ্য বাংলাদেশে জলপাই তেলের ব্যবহার তেমন নেই। শুধুমাত্র শীতকালে শরীরে মাখার কাজে জলপাই তেল ব্যবহৃত হয়, তাও খুবই কম। এছাড়া খাওয়ার কাজে এটির ব্যবহার নেই বললেই চলে। স্বাস্থ্যের অত্যন্ত উপকারী এই জয়তুন বা জলপাই তেল l ভূমধ্যসাগরীয় অঞ্চলে বিশেষ করে তিউনিসিয়া, তুরস্ক, লেবানন, সিরিয়া, তুরস্কের সামুদ্রিক অঞ্চল, ইরানের উত্তরাঞ্চল তথা কাস্পিয়ান সাগরের দক্ষিণে ভাল জন্মে। ভূমধ্যসাগরীয় অঞ্চলে এর অর্থনৈতিক গুরুত্বও এর তেলের কারণে বহুগুণে বৃদ্ধি পেয়েছে। জলপাইয়ের বা জয়তুনের আদি বাসস্থান এ অঞ্চলেই । পরবর্তীকালে এ ফল এশিয়া ও ইউরোপ মহাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে।
জলপাইকে দুই ভাগে ভাগ করা যায়; যথা- আরবীয় জলপাই বা জয়তুন (Olive), যা মরুভূমির দেশগুলোতে ভালো জন্মে এবং তেল তৈরিতে বেশি ব্যবহার হয়। দ্বিতীয় হলো ভারতীয় জাত (Indian Olive), যা ফল হিসেবে খাওয়া হয় এবং আচার, চাটনি তৈরিতে বেশি ব্যবহার হয়। ফলটির বৈজ্ঞানিক নাম: জলপাই (অলিয়া ইউরোপিয়া-Olea europaea)

0 Comments: