আসছেন মহাপবিত্র মহাসম্মানিত ১৯ শে রবিউছ ছানী শরীফ। সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার কিছু মুবারক কারামত


Related image
Image result for red flowerআসছেন মহাপবিত্র মহাসম্মানিত ১৯ শে রবিউছ ছানী শরীফ। সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার কিছু মুবারক কারামত
===============================================
মহিমান্বিত, নূরান্বিত, আলোকিত, উদ্ভাসিত, আনন্দিত, আন্দোলিত, হাস্যোজ্জ্বল, আড়ন্বরপূর্ণ, বেমেছাল শান-শওকত-জৌলুসযুক্ত এবং রহমত-বরকত-সাক্বীনাপূর্ণ এক মহান দিবস ১৯শে রবীউছ ছানী শরীফ। সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, হাবীবে আ’যম, ফারূকে আ’যম, গাউছুল আ’যম, সাইয়্যিদুল আউলিয়া, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, হাবীবুল্লাহ, আওলাদে রসূল রাজারবাগ শরীফ-এর মহামান্য মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম এবং সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, আফদ্বালুন নিস, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা মহামান্য হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনাদের কলিজা মুবারক-এর টুকরা মুবারক, নয়ন মুবারক-এর মণি মুবারক, হৃদয় মুবারক-এর প্রশান্তি, আদরণীয় প্রাণপ্রিয়া দ্বিতীয়া আওলাদ সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার আজিমুশশান বিলাদত শরীফ দিবস ১৯শে রবীউছ ছানী শরীফ। (সুবহানাল্লাহ!)
তাই এদিন মুরীদ-মুতাক্বিদ, আশিক আশিকাদের তথা সব হাক্বীক্বী দ্বীনদার মুসলমানদের জন্য এক মহান ঈদ। অর্থাৎ পবিত্র ঈদে বিলাদতে হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম। (সুবহানাল্লাহ!) এই মহান ঈদের শুরু আছে, শেষ নেই; আনন্দ আছে, বেদনা নেই; প্রাপ্তি আছে, বিয়োগ নেই।
যুগে যুগে অসংখ্য ওলীআল্লাহ রহমতুল্লাহি আলাইহিম উনারা তাশরীফ আনলেও মহিলাদের মাঝে হক্কানী-রব্বানী ওলীআল্লাহ রহমতুল্লাহি আলাইহিমা উনাদের সংখ্যা খুবই অপ্রতুল। যার কারণে মহিলাদের তালিম-তালক্বীন, হিদায়েত ও দ্বীনি জযবা অর্জনের ক্ষেত্রে আশানুরূপ সফলতা পরিলক্ষিত হয়নি।
দ্বীন ইসলামের ইলম সম্পর্কে জানা ও মানার ক্ষেত্রে নারীদের ক্ষেত্র ও পরিসর কিছুটা সীমিত। কারণ ইলম ও হিদায়েত লাভের ক্ষেত্রে পুরুষের সুযোগ-সুবিধা অনেকটায় প্রসারিত। কেননা পুরুষরা অবাধে মসজিদে যেতে পারে, ওয়াজ মাহফিলে যেতে পারে, আলিম-উলামাগণ উনাদের সাথে সরাসরি দেখা-সাক্ষাৎ তথা যোগাযোগ করতে পারে। কিন্তু সমাজে হক্কানী-রব্বানী আলিমা ও ওলীআল্লাহ রহমতুল্লাহি আলাইহিমা উনাদের উপস্থিতি কম হওয়ায় ইলম ও হিদায়েত লাভে মহিলাদের সুযোগ-সুবিধা একান্তই সীমিত। আর যারা আলিমা দাবিদার রয়েছে, তাদের মাঝে লক্ষ-কোটি আক্বীদা-আমলের ত্রুটি পরিলক্ষিত হয়। যার কারণে তারা উলামায়ে ছু’তে পরিণত হয়েছে। তাই অনেক মেয়ে মাঝে দ্বীনি জ্ঞান অর্জনের আগ্রহ থাকলেও প্রয়োজনীয় সুবিধার অভাবে তা অনেক ক্ষেত্রে সম্ভব হয় না।
চিরন্তন সত্য যে, সংসর্গ প্রভাব বিস্তার করে। অর্থাৎ নেককার লোকের ছোহবতে নেককার হয় আর বদকার লোকের ছোহবতে বদকার হয়। একজন মহিলা বা বান্দীকে আল্লাহওয়ালী হতে হলে অবশ্যই একজন নেককার বুযূর্গ মহিলা ওলীআল্লাহ রহমতুল্লাহি আলাইহিমা উনার ছোহবত ইখতিয়ার করতে হবে। ছোহবত ইখতিয়ার এবং নির্দেশনা মান্য করা ব্যতীত কস্মিনকালেও হিদায়েতের উপর কোনো মহিলা-মেয়ে ইস্তেকামত থাকতে পারবে না।
মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা সীমাহীন রহমত-ইহসান করে সারা দুনিয়ায় দ্বীন ইসলাম পালনের এ কঠিন দুর্দিনে অন্ধকারাচ্ছন্ন হিদায়েতশূন্য নারীজাতিকে বাঁচানোর লক্ষ্যে, হিদায়েতদানের উদ্দেশ্যে এ হিজরী পনের শতকে যমীনে প্রেরণ করেছেন উনাদের মাহবুবা, লক্ষ্যস্থল, বেমেছাল বুযূর্গী, হুরমত ইজ্জতসম্পন্না একজন সুমহান মহিলা ওলীআল্লাহ আলাইহাস সালাম উনাকে। যিনি সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কলিজা মুবারক-এর টুকরা মুবারক তথা খাছ আওলাদ।
আজকের এই আত্মভোলা, পথহারা নারী জাতিকে সঠিক পথের সন্ধান দিতে এবং দু’জাহানে সফলতা দান করতেই সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার মুবারক তাশরীফ।
উনার শান-মান, ফাযায়িল-ফযীলত বুযূর্গী-সম্মান অতুলনীয়া। তাই বর্তমান যুগে হক্ব মত ও পথ আশাকারিনী সকলেরই ফরয দায়িত্ব উনাকে মুহব্বত করা।
সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার মুবারক ছোহবত ইখতিয়ার করার তথা উনার মুবারক দীদার লাভ করার সৌভাগ্য অর্জনকারিনীগণ সর্বপ্রকার হীনমন্যতা মুক্ত হয়ে অতি সহজেই দ্বীনি জযবা ও প্রজ্ঞাসম্পন্ন হয়ে যাচ্ছেন। (সুবহানাল্লাহ!)
সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম তিনি মহান বারে ইলাহী আল্লাহ পাক উনার প্রিয়তম হাবীব সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সাথে বান্দা ও উম্মতদের অপূর্ব উপায়ে সংযোগ ঘটিয়ে দিচ্ছেন। মুসলমানদের ঈমানী জযবা, আখলাক্বের পবিত্রতা ও ইসলামী মুহব্বত ফিরিয়ে দিচ্ছেন। মুসলমানদের ঈমানের প্রথম, প্রধান ও মূল শর্ত আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুহব্বত। যে মুহব্বত থাকলে মুসলমান স্বতঃস্ফূর্তভাবে সব ইসলামী তথা সুন্নতী আমল করে এবং সতর্কভাবে সব অনৈসলামী আমল থেকে দূরে থাকে।
মূলত, যতই ফিকির করা যাবে ততই উপলব্ধি করা যাবে উনার শান মান ফাযায়িল ফযীলত বুযূর্গী সম্মান অরাউল অরা অরাউল অরা অরাউল অরা।(সুবহানাল্লাহ!)
সঙ্গতকারণেই এ সত্য এখন আমাদের স্বতঃস্ফূর্তভাবে এবং বুলন্দ আওয়াজে উচ্চারণ করতে হবে। সর্বত্র বিস্তৃত করতে হবে। সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি যদি কেউ পেতে চায়, তবে তাকে অবশ্যই সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনাকে মুহব্বত করতে হবে এবং উনার মহান ছোহবত ইখতিয়ার করতে হবে।
সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার রয়েছে লক্ষ-কোটি কারামত। যা উনার আযিমী শান ও মর্যাদারই বহিঃপ্রকাশ।
সন্তুষ্টি ও নিছবত লাভের প্রত্যাশায় দু’/চারটি উল্লেখ করা হলো-
*** আমাদের এক পীরবোন যিনি হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সাথে বিশেষ দ্বীনি তালিমী সফরে একবার কুড়িগ্রামে যান। তখনও উনার বিয়ে হয়নি। সফরে অবস্থানস্থল স্মৃতি হোটেলে দাঁড়িয়ে সে এলাকার একজন পীরবোনের সাথে কথা বলছিলেন। ঠিক তখনই সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম তিনি সেই সফরকারী পীরবোনকে দেখে বলেছিলেন, “দেখো, বেশি কথা বললে তোমাকে আবার ভাইয়ের বউ বানিয়ে নিবে।” কথাটি শুনে পীরবোনটি খুব লজ্জা পেয়ে যায়। পরবর্তীতে ২/৩ বছর পরে দেখা যায়, সত্যি উক্ত পীরবোন যে মহিলার সাথে কথা বলেছিল সেই মহিলার ভাইয়ের সাথেই উক্ত পীরবোনের শাদী অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!
ঘটনাটি দ্বারা সহজেই সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার ইলমে গাইবের বিষয়টি প্রকাশ পায়।
*** এক পীরবোন সন্তানসম্ভাবা ছিলেন। বাচ্চা হওয়ার পূর্বে তিনি খুব চিন্তিত ছিলেন। মনে মনে খুব চাচ্ছিলেন যেন দ্বিতীয় বাচ্চাটি অপেক্ষাকৃত অধিক সুন্দর হয়। অবস্থা দর্শনে সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম তিনি উক্ত পীরবোনের দিকে খুব দয়া-ইহসানের দৃষ্টিতে তাকিয়ে বলেছিলেন, “চিন্তা করো না। এবারের বাচ্চাটি আরো অধিক সুন্দর হবে।” পরবর্তীতে তাই হয়েছিল। (সুবহানাল্লাহ!)
*** এক পীরবোন একদা স্বপ্নে দেখলেন সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম তিনি উক্ত পীরবোনকে বলেছিলেন যে, “তুমি তো নতুন। অনেক কিছুই জান না, বুঝ না। তোমাকে আজকে কিছু বিষয় দেখাব- যা দেখলে তুমি বুঝতে পারবে যে, সবার বাহ্যিকের সাথে অন্তরের মিল নেই। অতঃপর সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম তিনি একটা জায়গা দিয়ে উক্ত পীরবোনকে নিয়ে রওয়ানা হলেন। রাস্তার মাঝে অনেক মহিলাদের দেখে দেখে তিনি যখন যাচ্ছিলেন তখন কারো কারো চেহারা তিনি বিকৃত হতে দেখেন। আবার অনেকের চেহারা ঠিকই থাকলো। যাদের চেহারা বিকৃতি হলো তাদেরকে ভালোভাবে চিহ্নিত করতে বললেন।”
পরবর্তীতে দেখা গেলো, যাদের বিকৃত চেহারা তিনি দেখিয়েছিলেন তাদের নাম প্রকাশিত মুনাফিকদের তালিকায় দেখা গেল। নাঊযুবিল্লাহ!
মুবারক স্বপ্নটি দ্বারা সুস্পষ্টরূপে আশিকা-মুরিদাদের ঈমান-আক্বীদা হিফাযতের প্রতি সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার দয়া-ইহসান প্রকাশ পেয়েছে।
*** আমাদের এক পীরবোন সন্তানসম্ভাবা ছিলেন। কি সন্তান জন্মগ্রহণ করবে- তা সাধারণভাবে কারো পক্ষেই বলা সম্ভব নয়। তা মহান আল্লাহ পাক, উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং ওলীআল্লাহগণ উনারা ব্যতীত কারো পক্ষে জানা সম্ভব নয়। কিন্তু সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা নিবরাসাতুল উমাম আমাদের হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনিতো ছহিবায়ে ইলমে গাইব। তাই তিনি ওই পীরবোনকে পূর্বেই বলেছিলেন যে, তার একটি কন্যা সন্তান জন্ম নিবে। সত্যি! যথাসময়ে দেখা গেল পীরবোন একটি কন্যা সন্তানই প্রসব করেছেন। (সুবহানাল্লাহ!)
*** আমাদের এক পীরবোন ছোটবেলা বালিকা মাদরাসায় অধ্যায়নরত অবস্থায় প্রায়শ তিনি তার বাবার সাথে দেখা করার জন্য ব্যাকুল হয়ে উঠতেন। তাই তিনি মুয়াল্লিমাদের বারবার জিজ্ঞাসা করতেন যে, বাবা কখন আসবেন। কিন্তু মুয়াল্লিমাগণ তো তা বলতে পারতেন না। উপায়ন্তর না দেখে শিশু পীরবোন সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার খিদমতে জানার আগ্রহ পেশ করলে উনি বললেন ‘’লাল জুমু’আবার’’ হলে তোমার বাবা আসবে।‘’ জুমু’আবার’’ আর কখনই লাল হয়নি। সে পীরবোনের বাবাও আসেননি। অর্থাৎ আসার পূর্বেই তার বাবা ইন্তিকাল করেন।
মহান মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম তিনি আমাদের সকলকে সাইয়্যিদাতুন নিসাইল আলামীন, ত্বহিরা, ত্বয়্যিবা, নিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী আলাইহাস সালাম উনার সন্তুষ্টি নছীব করুন। আমীন।

0 Comments: