আত-তাক্বউয়ীমুশ শামসী সন নিয়ে আলোচনা

“আত-তাক্বউয়ীমুশ শামসী” সন নিয়ে আলোচনা

মানুষ ক্যালেন্ডার ব্যবহার করছে সভ্যতার শুরু থেকেই। বিভিন্ন ভুলত্রুটির মধ্য দিয়ে বিভিন্ন ক্যালেন্ডার সংশোধিত হয়ে ব্যবহৃত হয়ে আসছে।

বিশ্বে সাধারণত চার ধরণের ক্যালেন্ডার ব্যবহৃত হয়ে থাকে-

সূর্য ভিত্তিক সৌর সন

চাঁদ ভিত্তিক চন্দ্র সন

সূর্য ও চাঁদ মিলিয়ে লুনিসোলার সন

নক্ষত্র অনুযায়ী নাক্ষত্রিক সন যার এখন আর তেমন ব্যবহার নেই।

আর এই চাঁদ, সূর্য এবং লুনিসোলার অনুযায়ী বিশ্বে প্রায় ৪০ প্রকার ক্যালেন্ডার ব্যবহার হয়ে থাকে। এর মধ্যে কয়েকটির নাম উল্লেখ করা যেতে পারে।

১. গ্রেগরীয়ান ক্যালেন্ডার

২. আরমেনিয়ান ক্যালেন্ডার

৩. বাহা’ই ক্যালেন্ডার

৪. বাংলা ক্যালেন্ডার

৫. বারবার ক্যালেন্ডার

৬. বৌদ্ধ ক্যালেন্ডার

৭. বার্মিজ ক্যালেন্ডার

৮. চাইনিজ ক্যালেন্ডার

৯. কোপটিক ক্যালেন্ডার

১০. ইথিওপিয়ান ক্যালেন্ডার

১১. হিব্রু ক্যালেন্ডার

১২. বিক্রম সম্বাত

১৩. ভারতীয় জাতীয় ক্যালেন্ডার

১৪. ইরানিয়ান ক্যালেন্ডার

১৫. ইসলামিক ক্যালেন্ডার (হিজরী)

১৬. জাপানিজ ক্যালেন্ডার

১৭. কোরিয়ান ক্যালেন্ডার

১৮. থাই সৌর ক্যালেন্ডার

১৯. ইউনিক্স টাইম : এটা আসলে সময় গণনার একটা মাধ্যম যেমন ১ দিনে অর্থাৎ ২৪ ঘণ্টায় রয়েছে ৮৬৪০০ সেকেন্ডস। এটি কম্পিউটার সিস্টেমে ব্যবহার হয়ে আসছে। ১৯৭০ সালের ১লা জানুয়রি থেকে টঞঈ চালুর সাথে সাথে এর ব্যবহার শুরু হয়েছে।

কিন্তু কেবল সময় গণনাই মানুষের কাজ নয়। সময় গণনা করে একটা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছার জন্যে। তাই পৃথিবীতে আজ যতগুলো ক্যালেন্ডার ব্যবহার হচ্ছে সবই মূলত ধর্মীয়, সাংস্কৃতিক কাজের জন্যই। আর ধর্মীয় বিষয়টিকে গুরুত্ব দিয়ে প্রশাসনিক কাজেও ব্যবহার হচ্ছে।

অনেকেই মনে করেন গ্রেগরিয়ান ক্যালেন্ডার হয়তো বেশী নির্ভুল তাই এটি আন্তর্জাতিকভাবে ব্যবহার হয়ে আসছে এবং এর ধর্মীয় কোন গুরুত্ব নেই। আসলে তা নয়। ইতিহাস ঘাটলেই দেখা যায় গ্রেগরিয়ান ক্যালেন্ডার যা জুলিয়ান ক্যালেন্ডার সংশোধনের মাধ্যমে এসেছে তার মূলেই রয়েছে ধর্মীয় কারণ।

জুলিয়ান ক্যালেন্ডার যে ধর্মীয় কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে পরিবর্তিত হয় :

রোমান ক্যাথলিক চার্চ ৩২৫ খৃষ্টাব্দে হিসেব করে ২১ মার্চ দিন-রাত সমান ঘোষণা দেয়। কিন্তু ১৫৮২ খৃষ্টাব্দে এসে দেখে ২১ মার্চের পরিবর্তে ১১ মার্চ দিনরাত্রি সমান হয়ে যাচ্ছে। এতে তাদের ঈস্টার সানডে (ঊঅঝঞঊজ ঝটঘউঅণ) পালন করতে সমস্যা দেখ গেলো। ২১ মার্চ দিনরাত্রি সমান হবার পর যখন প্রথম পূর্ণ জোছনা আসে সেই জোছনার পর পর যে প্রথম রবিবার আসে সেই প্রথম রবিবার হল খৃস্টানদের তথাকথিত ইস্টার সানডে। পশ্চিমাঞ্চলে সাধারণত ইস্টারের সময় ২২ মার্চ থেকে ২৫ এপ্রিলের মধ্যে পড়ে। অন্যদিকে, পূর্বাঞ্চলের খৃস্টানরা যেহেতু এখনো নির্ভর করে জুলিয়ান ক্যালেন্ডারের ওপর। এখানে সাধারণত ৪ এপ্রিল থেকে ৮ মে’র মধ্যে দিনটি পড়ে।

জুলিয়ান ক্যালেন্ডারে গড়ে এক বছর সমান ধরা হত ৩৬৫.২৫ দিন কিন্তু বাস্তবে এক সৌর বছর সমান হল ৩৬৫.২৪২১৯ (৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৫.২ সেকেন্ড) দিন। ৩২৫ খৃষ্টাব্দে রোমান ক্যাথলিক চার্চ ২১ মার্চ দিন-রাত সমান ঘোষণা দেয়ার পর থেকে প্রতি বছর ১১ মিনিট করে পার্থক্য হতে হতে ১৫৮২ খৃষ্টাব্দে এই পার্থক্য এসে দাঁড়ায় প্রায় ১০ দিন। এই পার্থক্যের কারণে ২১ শে মার্চের পরে পূর্ণ জোছনা (ঋঁষষ গড়ড়হ) অনুযায়ী ঈস্টার ডে পালনের তারিখটি সরে আসতে থাকে সে কারণে পোপ ত্রয়োদশ গ্রেগরি এটি সংশোধনের উদ্যোগ গ্রহণ করে এবং ১৫৮২ খৃষ্টাব্দের ৪ঠা অক্টোবরের পর ৫ই অক্টোবর পরিবর্তিত হয়ে ঘোষিত হয় ১৫ অক্টোবর ১৫৮২ খৃষ্টাব্দ। অর্থাৎ এই সংশোধনের মূল কারণটিই ছিল ধর্মীয়।

এটি ধর্মীয় কারণে পরিবর্তিত হয়েছিলো তার প্রমাণ হচ্ছে, ৩০০ বছর নন-ক্যাথলিক সম্প্রদায় এটি অনুসরণ করেনি। কারণ তারা ধারণা করেছিলো তাদের ক্যাথলিক বানানোর জন্যই এই উদ্যোগ। আর যুক্তরাজ্য প্রায় ১৭৪ বছর পর ১৭৫৬ খৃষ্টাব্দে এটি অনুসরণ করে।

ধর্মীয় কারণেও বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাংলা বর্ষপঞ্জিতে রয়েছে পার্থক্য :

বাংলা বর্ষপঞ্জি, যা সম্রাট আকবর কর্তৃক প্রবর্তিত হয়, তাতে অধিবর্ষের ধারণা দেখা যায় না। পরবর্তিতে বাংলাদেশে বাংলা একাডেমী কর্তৃক প্রস্তুত নতুন বাংলা বর্ষপঞ্জিতেও গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসরণে ফেব্রুয়ারি মাসের সমসাময়িক বাংলা মাসে, সাধারণত ফাল্গুন মাসে, প্রতি চার বছর পর পর একবার অতিরিক্ত একটি দিন গণনা করা হয়। তবে ভারতে ও বাংলাদেশের হিন্দুগণ ধর্মীয় কারণে এই রীতি অনুসরণ করে না। সনাতনী বাংলা বর্ষপঞ্জিতে অধিবর্ষ একটু জটিল নিয়মে আসে। এক্ষেত্রে সাল থেকে ৭ বিয়োগ করে ৩৯ দিয়ে ভাগ করতে হয়। যদি ভাগশেষ শূন্য বা চার দ্বারা নিঃশেষে বিভাজ্য হয় তবে ঐ সালকে অধিবর্ষ ধরা হয়। আর অধিবর্ষের অতিরিক্ত এক দিন চৈত্র মাসে যোগ হয়। এই হিসাব অনুযায়ী প্রতি ৩৯ বছরে ১০টি অধিবর্ষ আসে।

ধর্মীয় কারণে অনেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণ করেছে দেরীতে :

রাশিয়া ১৯১৭ সালের অক্টোবর বিপ্লবের পর ঈসায়ী ক্যালেন্ডার চালু করে আর গ্রীস চালু করে ১৯২৩ সালে এবং সবশেষে তুরস্ক চালু করে ১৯২৬ সালে।

পৃথিবীর অনেক দেশে গ্রেগরিয়ান ক্যালেন্ডার চালু হয়েছে ইউরোপীয় উপনিবেশ থাকার কারণে :

তার প্রমাণ হচ্ছে যে সব দেশে ইউরোপীয় উপনিবেশ ছিল না সেসব দেশে আজো গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণ করা হচ্ছে না। যেমন বর্তমানে ইরান, আফগানিস্তান, ইথিওপিয়া, নেপাল তাদের নিজস্ব ক্যালেন্ডার ব্যবহার করছে এবং উল্লেখ্য এ দেশগুলো কখনো ইউরোপীয় উপনিবেশ মেনে নেয়নি।

আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসা করার কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে নেয়া :

আবার দেখা যাচ্ছে অনেক দেশ আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসা করার কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে নিলেও তাদের প্রশাসনিক, ধর্মীয় উৎসব ঠিক করার জন্য তাদের নিজস্ব ক্যালেন্ডার ব্যবহার করছে। তাইওয়ান, থাইল্যান্ড, উত্তর কোরিয়া, জাপান নিজেদের মত করে একটা ক্যালেন্ডার ব্যবহার করছে। তাছাড়া ইসরাইল, চাইনিজরা আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসায়িক কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে নিলেও নিজ নিজ দেশের প্রশাসনিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কাজকর্ম পালনের লক্ষ্যে তাদের নিজস্ব ক্যালেন্ডার ব্যবহার করে থাকে।

ভারত উপমহাদেশে বৃটিশরা প্রথম ১৭৫৭ সালের দিকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার নিয়ে আসে

মূলত এটি আমাদের অঞ্চলের কোন ক্যালেন্ডার নয় বরং জোর করে চাপিয়ে দেয়া একটি সৌরসন। ভারতে ইউরোপীয় উপনিবেশ থাকার কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণ করতে বাধ্য করা হয়েছে সত্য কিন্তু এখনো অনেক প্রদেশের প্রশাসনিক কাজ থেকে শুরু করে ধর্মীয় ও সাংস্কৃতিক কাজসমূহ তাদের স্ব স্ব ক্যালেন্ডার অনুযায়ী পালিত হচ্ছে। এই দেশগুলো কেবল তাদের ধর্মীয় উৎসবের তারিখ নির্দিষ্ট করার জন্যই নয় বরং জাতিগত সত্ত্বা বজায় রাখার জন্যেও যার যার নিজস্ব ক্যালেন্ডার ব্যবহার করে থাকে।

আবার শাসকদের স্মরণ করার জন্য ক্যালেন্ডার তৈরি করা হয়েছে ও নামকরণ করা হয়েছে।

যেমন জুলিয়ান ক্যালেন্ডার হয়েছে জুলিস সিজারের নামে।

পোপ গ্রেগরিকে মনে রাখার জন্য হয়েছে গ্রেগরিয়ান ক্যালেন্ডার।

সম্রাট আকবরের সিংহাসনে বসার তারিখ স্মরণের জন্য চালু করা হয়েছিলো ফসলী সন।

আবার পৃথিবীর প্রাচীনতম ক্যালেন্ডারের মধ্যে একটি হচ্ছে ইরানী ক্যালেন্ডার যা জালালী ক্যালেন্ডার নামে পরিচিত। ইরানের সর্বশেষ রাজা রেজা শাহ পাহলভি ১৯৭৬ সালে বর্ষপঞ্জির হিসাব পদ্ধতিতে সামান্য পরিবর্তন এনে এর প্রথম সালকে প্রায় ১২০০ বছর আগে নিয়ে হিসাব করার আদেশ জারী করেছিলো। কারণ সেই সালটিকে ধরা হয় ইরানের শাসক সাইরাসের ক্ষমতায় আরোহণের বছর হিসেবে। তাহলে দেখা গেল শাসকদের স্মরণ করার জন্যেও বর্ষপঞ্জিকে শাসক শ্রেণী বিভিন্ন সময় পরিবর্তন করার চেষ্টা করেছে।

সুতরাং দেখা গেলো ধর্মীয় কারণে, শাসকদের মনে রাখার জন্য বিভিন্ন সময় বিভিন্ন ক্যালেন্ডার তৈরি হয়েছে এবং ব্যবহৃত হয়েছে তাহলে যিনি সকল সৃষ্টির মূল যিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অনুসরণ করার জন্য, চিন্তা চেতনায় উনাকে ধারণ করার জন্য যদি কোন ক্যালেন্ডার রচিত হয় তা অবশ্যই মুসলিম বিশ্বের মুসলমানগণ মেনে নেবেন এবং মেনে নেয়া উচিত।

১. উদ্দেশ্য

আত-তাক্বউয়ীমুশ শামসী : সম্মানিত মুসলমান উনারা যেন কাফিরদের গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসরণ না করেন বরং এই মুবারক বর্ষপঞ্জি অনুসরণ করার মাধ্যমে পবিত্র কুরআন শরীফ এবং পবিত্র হাদীছ শরীফ উনাদের পূর্ণ অনুসরণ করতে পারেন।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : ইউরোপের খ্রিস্টানরা ২১শে মার্চে ইস্টার দিবস পালন করতো (যেদিন দিন-রাত সমান হয়)। কিন্তু দেখা গেলো জুলিয়ান বর্ষপঞ্জি অনুসরণ করলে ইস্টার ডে চলে আসে ১১ই মার্চ। ফলে তারা তাদের এই ইস্টার ডে পালনের জন্যই জুলিয়ান বর্ষপঞ্জি সংশোধন করে গ্রেগরিয়ান বর্ষপঞ্জি তৈরি করে। উল্লেখ্য, ইস্টার ডে হচ্ছে কাফিরদের কাছে সেই দিন, যেদিন তারা মনে করে হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম তিনি ক্রুশবিদ্ধ হওয়ার তিনদিন পর এই দিনে আবার ফিরে আসে। নাঊযুবিল্লাহ!

ফসলী সন : ফসলী সন তৈরি হয় মোঘল শাসক আকবরের নির্দেশে। সে হিন্দুদের মনতুষ্টির উদ্দেশ্যে হিজরী সনকে বাদ দিয়ে ফার্সী ভাষায় নতুন একটি সনের প্রবর্তন করে। যাকে ‘ইলাহী সন’ বলা হতো। তার সিংহাসন আরোহণের দিন থেকে এই সন চালু করে। আকবর পরবর্তীতে সে সন অনুযায়ী ফসলের খাজনা আদায় করতো বিধায় একে ‘ফসলী সন’ও নামকরণ করা হয়। এ সনটি যখন প্রচলিত হয়ে গেল তখন হিন্দুরা তাদের বিভিন্ন দেব-দেবীর নামে মাসের ও সপ্তাহের বারগুলোর নামকরণ করে। ফলে একে তখন ‘বাংলা সন’ নাম দেয়া হয়, যা পুরোপুরি হিন্দুদের ধর্মীয় কৃষ্টির সাথে সাদৃশ্যপূর্ণ।

তাই ‘ইলাহী সন’ বা ‘ফসলী সন’ বা ‘বাংলা সন’ যে নামেই নামকরণ করা হোক না কেন, এই সনের মূল উদ্দেশ্য যেহেতু হিজরী সনকে রহিত করে দিয়ে হিন্দুয়ানী কৃষ্টির প্রচলন ঘটানো, তাই এ সন অনুসরণের কোনই প্রয়োজন মুসলমান উনাদের নেই।

২. প্রবর্তন এবং নামকরণ

আত-তাক্বউয়ীমুশ শামসী : এই সৌর বছর গণনা পদ্ধতি প্রবর্তন এবং নামকরণ করেছেন খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, আল মানছূর, সাইয়্যিদুনা হযরত খ¦লীফাতুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : এর নামকরণ করা হয়েছে খ্রিস্টানদের তথাকথিত ধর্মযাজক, দুশ্চরিত্র (যার বিবাহ বহির্ভূত একটি সন্তান ছিল) পোপ গ্রেগরির নামানুসারে। নাঊযুবিল্লাহ!

৩. উৎস

আত-তাক্বউয়ীমুশ শামসী : এই সৌর বছর গণনা পদ্ধতি পৃথিবীর কোন বর্ষপঞ্জির অনুকরণে তৈরি না করে বরং খাছ খোদায়ী মদদে ইলহাম-ইলক্বা উনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : কুসংস্কারাচ্ছন্ন রোমানদের বর্ষপঞ্জি ও তাদের কল্পনা থেকে।

ফসলী সন : চন্দ্রমাস নির্ভর হিজরী বর্ষপঞ্জি এবং সৌরমাস নির্ভর হিন্দু বর্ষপঞ্জির সংমিশ্রণে মোঘল বাদশাহ আকবর কর্তৃক এর উদ্ভব ঘটানো হয় যাতে মুসলমানগণ হিজরী বর্ষ গণনা পরিহার করে হিন্দু বর্ষ গণনায় অভ্যস্ত হয়। নাঊযুবিল্লাহ!

৪. শুরুর সময়কাল

আত-তাক্বউয়ীমুশ শামসী : নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশের বছর, ১১ হিজরী এবং সে বছরের সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ (পবিত্র ১২ই রবী‘উল আউয়াল শরীফ)। উক্ত মুবারক মাস উনার ১ম দিন থেকে এই আত-তাক্বউয়ীমুশ শামসী উনার ০ বছর ১ম মাস ১ম দিন শুরু হয়েছে।

আর প্রতিটি দিন গণনা করা শুরু করা হয় ছুবহে সাদিক থেকে। কেননা ছুবহে সাদিক উনার মুবারক মুহুর্তে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেছেন। আর হিজরী বর্ষপঞ্জিতে দিবসের শুরু হয় সূর্যাস্তের পর থেকে।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : জুলিয়ান বর্ষপঞ্জিকে সংশোধন করে গ্রেগরিয়ান বর্ষপঞ্জি করা হয়েছে। ফলে জুলিয়ান বর্ষপঞ্জির শেষ তারিখ ছিল ৪ঠা অক্টোবর, ১৫৮২, বৃহস্পতিবার আর ১০ দিন সংশোধন করে ১৫ই অক্টোবর, ১৫৮২ জুমু’আবার থেকে গ্রেগরিয়ান বর্ষপঞ্জির ১ম তারিখ গণনা করা হচ্ছে। আর এই বর্ষপঞ্জিতে দিন গণনা শুরু হয় রাত ১২ টার পর থেকে।


ফসলী সন : চন্দ্রমাস নির্ভর হিজরী বর্ষপঞ্জি এবং সৌরমাস নির্ভর হিন্দু বর্ষপঞ্জির সংমিশ্রণে ৯৬৩ হিজরী, ২ রবীউছ ছানী, জুমু‘য়াবার (১৫৫৬ সনের ১৪ এপ্রিল) থেকে এই বর্ষপঞ্জির ১ম তারিখ গণনা করা হচ্ছে। কিন্তু শুরুর দিন ১ সাল ছিল না বরং হিজরী বর্ষপঞ্জির সাথে মিল রেখে ৯৬৩ সাল ছিল। বস্তুত ওই দিনটি যেহেতু মোঘল শাসক আকবরের সিংহাসনে অভিষেক দিবস ছিল, তাই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্যই ওই দিন পহেলা তারিখ হিসেবে নির্ধারণ করা হয়। আর এই বর্ষপঞ্জিতে সূর্যোদয় থেকে দিন গণনার রীতি থাকলেও ১৪০২ সালের ১ বৈশাখ থেকে বাংলা একাডেমী এই নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতির সাথে সামঞ্জস্য রাখতে রাত ১২টায় দিন গণনা শুরুর নিয়ম চালু করে।

৫. শুরুর সময়কালের তাৎপর্য

আত-তাক্বউয়ীমুশ শামসী : নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ (পবিত্র ১২ই শরীফ), সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ (ইছনাইনিল আযীম শরীফ) পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। ফলে শামসী তাক্বউয়ীম শুরু করা হয়েছে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশের বছর মুবারক উনার থেকে এবং এই তাক্বউয়ীম উনার শূণ্য বছরের ১ম মাসের ১২ তারিখ হচ্ছে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ (মুবারক ১২ই রবী‘উল আউওয়াল শরীফ), সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ (ইছনাইনিল আযীম শরীফ)। সুবহনাল্লাহ! এর মাধ্যমে খুব সহজেই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক স্মরণ হচ্ছে। আলহামদুলিল্লাহ্! আবার প্রত্যেক দিন শুরুর ক্ষেত্রেও খুব সহজেই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক স্মরণ হচ্ছে। আলহামদুলিল্লাহ্!

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : গ্রেগরিয়ান বর্ষপঞ্জির শুরুর কোন তাৎপর্য নেই বরং গ্রেগরিয়ান বর্ষপঞ্জির মাধ্যমে বদ চরিত্র পোপ গ্রেগরিকে স্মরণ করা হচ্ছে। নাঊযুবিল্লাহ! যা মুসলমানদের জন্য হারাম ও কুফরী।

ফসলী সন : ফসলী সন শুরুরও কোন তাৎপর্য নেই বরং এর মাধ্যমে মোঘল শাসক আকবরের স্মরণ হচ্ছে। নাঊযুবিল্লাহ!

৬. মাসসমূহের নামকরণ

আত-তাক্বউয়ীমুশ শামসী : এই তাক্বউয়ীম উনার মাসের নামকরণ করা হয়েছে আরবী পদ্ধতি অনুযায়ী।

যেমন, স্থানীয় মান অনুযায়ী আরবীতে প্রথম স্থানকে বলা হয় আউওয়াল। এভাবে ১ম মাস থেকে ১২তম মাস পর্যন্ত নামকরণ করা হয়েছে। যথা :

১. আউওয়াল (اَوَّلٌ),                    ২. ছানী (ثَانِىْ),

৩. ছালিছ (ثَالِثٌ),                       ৪. রবি’ (رَابِعٌ),

৫. খমিস (خَامِسٌ),                      ৬. সাদিস (سَادِسٌ),

৭. সাবি’ (سَابِعٌ),                        ৮. ছামিন (ثَامِنٌ),

৯. তাসি’ (تَاسِعٌ),                       ১০. ‘আশির (عَاشِرٌ),

১১. হাদী ‘আশার (حَادِىْ عَشَرَ)   ১২. ছানী ‘আশার (ثَانِىْ عَشَرَ)।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : এই বর্ষপঞ্জির ৬টি মাসের নামকরণ করা হয়েছে দেব-দেবীর নামে, ৪টি মাসের নামকরণ হয়েছে রোমান শব্দ থেকে আর ২টি মাসের নামকরণ করা হয়েছে দুই রোমান শাসকের স্মরণে। মাসের নামের দ্বারা কাফির-মুশরিক এবং দেব-দেবীর নাম স্মরণ করা হয়। নাঊযুবিল্লাহ!

ফসলী সন : এই বর্ষপঞ্জির প্রায় প্রত্যেক মাসের নামকরণ করা হয়েছে দেব-দেবীর নামে। মাসের নামের দ্বারা মুশরিক এবং দেব-দেবীর নাম স্মরণ করা হয়। নাঊযুবিল্লাহ!

৭. দিনের নামকরণ

আত-তাক্বউয়ীমুশ শামসী : আরবী মাসের দিনের নামানুসারেই দিনগুলোর নামকরণ হয়েছে।

যথা : ইছনাইনিল আযীম (সোমবার),

ছুলাছা (মঙ্গলবার),                      আরবিয়া (বুধবার),

খ¦মীস (বৃহস্পতিবার),                   জুমু‘আহ (জুমু‘আ বার),

সাব্ত (শনিবার),                        আহাদ (রোববার)।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : †ivgvbiv MÖ‡ni mv‡_ †`eZvi m¤úK© Ki‡Zv Gfv‡e- Sunday- Day of God (weavZvi w`b), Monday- Moon’s day (Puv‡`i †`exi mv‡_ wgwj‡q), Tuesday- †`eZv Tiw-Gi bvg †_‡K, Wednesday- Mercury †`eZvi bvg †_‡K, Thursday- Thor †`eZvi bvg †_‡K, Friday- †`ex Frigg-Gi bvg †_‡K, Saturday- kwb MÖ‡ni (Saturn) m¤§v‡b| bvEhywejøvn!

সম্মানিত মুসলমান উনাদের জন্য এভাবে গ্রহ-নক্ষত্র, দেব-দেবীর নামানুসারে দিনের নাম ব্যবহার করা হারাম ও কুফরী।

ফসলী সন : এই বর্ষপঞ্জির ৪টি দিনের নামকরণ করা হয়েছে হিন্দু দেব-দেবীর নামে আর ৩টি দিনের নামকরণ হয়েছে গ্রহের নামানুসারে। মুসলমানগণ উনাদের জন্য এভাবে গ্রহ-নক্ষত্র, দেব-দেবীর নামানুসারে দিনের নাম ব্যবহার করা কুফরী। নাঊযুবিল্লাহ!

৮. মাস গণনা পদ্ধতি

আত-তাক্বউয়ীমুশ শামসী : প্রতিটি বিজোড়তম মাস ৩০ দিনে এবং জোড়তম মাসগুলো ৩১ দিনে শুধু ব্যতিক্রম হবে ১২তম মাস। কিন্তু ৪ দ্বারা বিভাজ্য সালগুলোতে ১২তম মাসটি ৩১ দিনে হবে; তবে ১২৮ দ্বারা বিভাজ্য সালগুলো ব্যতীত।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : ফেব্রুয়ারী, এপ্রিল, জুন, সেপ্টেম্বর, নভেম্বর এই মাসগুলো বাদে বাকী সব মাস ৩১ দিনে।

আর এপ্রিল, জুন, সেপ্টেম্বর, নভেম্বর মাস ৩০ দিনে। কিন্তু ফেব্রুয়ারী মাস ২৮ দিনে।

তবে অধিবর্ষে (৪ দ্বারা বিভাজ্য সালগুলো) ২৯ দিন হবে। প্রতি ১০০ বছরে ১টি অধিবর্ষ বাদ যাবে, আবার প্রতি ৪০০ বছরে অতিরিক্ত ১টি অধিবর্ষ যোগ হবে।

ফসলী সন : বছরের প্রথম ৫ মাস বৈশাখ হতে ভাদ্র ৩১ দিনের বাকী মাসগুলো অর্থাৎ আশ্বিন হতে চৈত্র প্রতিটি ৩০ দিনের মাস। প্রতি চতুর্থ বছরের ফাল্গুুন মাসে একটি দিন যোগ করে তা ৩১ দিনের। বাংলা একাডেমী সরকারীভাবে এই সংশোধিত মাসের হিসাব গ্রহণ করে ।

৯. বার্ষিক বিচ্যুতি

আত-তাক্বউয়ীমুশ শামসী : ০.২ সেকেন্ডেরও কম।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : প্রায় ২৭ সেকেন্ড।

ফসলী সন : ২৭ সেকেন্ডের বেশি।

১০. অধিবর্ষ পদ্ধতি

আত-তাক্বউয়ীমুশ শামসী : অতিরিক্ত একদিন বছর শেষে যোগ হওয়ায় পরিবর্তন লক্ষণীয় নয় (যা চার বছর পর পর করা হয়)। কেননা নতুন বছর শুরু হয়ে যায়।

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : ফেব্রুয়ারী মাস ২৮ দিনে, অধিবর্ষে ২৯ দিনে। বছরের দ্বিতীয় মাসে অতিরিক্ত একদিন যোগ হওয়াতে বাকী ১০ মাসই ১ দিন পিছিয়ে যায়।

ফসলী সন : ভাষা দিবস, স্বাধীনতা ও বিজয় দিবসের বাংলা ও ইংরেজি তারিখের সাযুজ্য রাখতে বাংলা বর্ষপঞ্জি সংস্কার করেছে সরকার। পুরনো নিয়মে বৈশাখ থেকে ভাদ্র- এই পাঁচ মাস গণনা করা হতো ৩১ দিনে। আর আশ্বিন থেকে চৈত্র- সাত মাস হতো ৩০ দিনে। তবে ইংরেজি লিপইয়ারে ফাল্গুন মাস ৩১ দিনে হতো। এখন নতুন নিয়মে বৈশাখ থেকে আশ্বিন- প্রথম ছয় মাস ৩১ দিনে হবে। কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ ও চৈত্র- এই ৫ মাস হিসাব করা হবে ৩০ দিনে। আর ফাল্গুন মাস হিসাব করা হবে ২৯ দিনে। ইংরেজি লিপইয়ারের বছর এক দিন বেড়ে ফাল্গুন হবে ৩০ দিনের মাস।

১১. অনুসরণের ফল

আত-তাক্বউয়ীমুশ শামসী : এই তাক্বউয়ীম ব্যবহারে কাফিরদের অনুসরণ হয় না বরং মহান আল্লাহ পাক উনার এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের স্মরণ হয়। ফলে সম্মানিত মুসলমান উনারা রহমত, বরকত, সাকীনা লাভ করে। সুবহানাল্লাহ!

গ্রেগরিয়ান বর্ষপঞ্জি : কাফিরদের তৈরি বর্ষপঞ্জি/ক্যালেন্ডার অনুসরণের ফলে শুধু কাফির-মুশরিক ও দেব-দেবীদের নাম প্রতিনিয়ত উচ্চারণ ও স্মরণ করা হয়; যা সম্মানিত মুসলমান উনাদের জন্য সম্পূর্ণ হারাম। এ ছাড়াও এর অনুসরণে কল্যাণ নেই বরং অকল্যাণ রয়েছে। নাঊযুবিল্লাহ!

ফসলী সন : হিন্দুদের পুজার সুবিধার্থে তৈরি বর্ষপঞ্জি/ক্যালেন্ডার অনুসরণের ফলে শুধু দেব-দেবীদের নাম প্রতিনিয়ত উচ্চারণ ও স্মরণ করা হয়; যা সম্মানিত মুসলমান উনাদের জন্য সম্পূর্ণ হারাম। এ ছাড়াও এর অনুসরণে কল্যাণ নেই বরং অকল্যাণ রয়েছে। নাঊযুবিল্লাহ!

বস্তুত কাফির-মুশরিকরা দেব-দেবীর নাম ব্যবহার করার মূল কারণ হচ্ছে তারা বিশ্বাস করে দেব-দেবীর নামের কারণে তাদের কল্যাণ আসে। নাঊযুবিল্লাহ! তাই যতবেশী দেব-দেবীর নাম উচ্চারণ করা হবে ততবেশী মঙ্গল।

তাহলে দেখা যাচ্ছে, মুসলমানরা যদি দেবদেবীর নামের ক্যালেন্ডার ব্যবহার করে তাহলে দেব-দেবীদের অস্তিত্ব, গুরুত্ব ও তারা কল্যাণ দিতে পারে- এ কথা স্বীকৃতি দেয়া হয় যা স্পষ্ট শিরক।

অথচ পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَصْرَتْ جَابِرٍ رَضِىَ اللّٰهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللّٰهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ ثِنْتَانِ مُوْجِبَتَانِ. قَالَ رَجُلٌ يَا رَسُوْلَ اللّٰهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ مَا الْمُوجِبَتَانِ؟ قَالَ مَنْ مَاتَ يُشْرِكُ بِاللّٰهِ شَيْئًا دَخَلَ النَّارَ وَمَنْ مَاتَ لَا يُشْرِكُ بِاللّٰهِ شَيْئًا دَخَلَ الْـجَنَّةَ

অর্থ : “হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, দুটি জিনিস ওয়াজিব হয়ে গেলো! একজন হযরত ছাহাবী রদ্বিয়াল্লাহ তায়ালা আনহু তিনি জিজ্ঞাসা করলেন, কোন দুটি জিনিস? নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যে ব্যক্তি মহান আল্লাহ পাক উনার সাথে কোন না কোন বিষয়ে শিরক করে মৃত্যুবরণ করলো সে সরাসরি জাহান্নামে প্রবেশ করবে, আর যে ব্যক্তি মৃত্যুবরণ করলো কিন্তু মহান আল্লাহ পাক উনার সাথে কোন শিরক করলো না, সে ব্যক্তি সরাসরি জান্নাতে প্রবেশ করবে।” (মিশকাত শরীফ)

ইউনিকোড-

ÒAvZ-ZvK¡Dqxgyk kvgmxÓ mb wb‡q Av‡jvPbv

gvbyl K¨v‡jÛvi e¨envi Ki‡Q mf¨Zvi ïiæ †_‡KB| wewfbœ fzjÎæwUi ga¨ w`‡q wewfbœ K¨v‡jÛvi ms‡kvwaZ n‡q e¨eüZ n‡q Avm‡Q|

we‡k¦ mvaviYZ Pvi ai‡Yi K¨v‡jÛvi e¨eüZ n‡q _v‡K-

m~h© wfwËK †mŠi mb

Puv` wfwËK P›`ª mb

m~h© I Puv` wgwj‡q jywb‡mvjvi mb

b¶Î Abyhvqx bv¶wÎK mb hvi GLb Avi †Zgb e¨envi †bB|

Avi GB Puv`, m~h© Ges jywb‡mvjvi Abyhvqx we‡k¦ cÖvq 40 cÖKvi K¨v‡jÛvi e¨envi n‡q _v‡K| Gi g‡a¨ K‡qKwUi bvg D‡jøL Kiv †h‡Z cv‡i|


1. †MÖMixqvb K¨v‡jÛvi

2. Avi‡gwbqvb K¨v‡jÛvi

3. evnvÕB K¨v‡jÛvi

4. evsjv K¨v‡jÛvi

5. evievi K¨v‡jÛvi

6. †eŠ× K¨v‡jÛvi

7. evwg©R K¨v‡jÛvi

8. PvBwbR K¨v‡jÛvi

9. †KvcwUK K¨v‡jÛvi

10. Bw_Iwcqvb K¨v‡jÛvi

11. wneªæ K¨v‡jÛvi

12. weµg m¤^vZ

13. fviZxq RvZxq K¨v‡jÛvi

14. Bivwbqvb K¨v‡jÛvi

15. BmjvwgK K¨v‡jÛvi (wnRix)

16. RvcvwbR K¨v‡jÛvi

17. †Kvwiqvb K¨v‡jÛvi

18. _vB †mŠi K¨v‡jÛvi


19. BDwb· UvBg : GUv Avm‡j mgq MYbvi GKUv gva¨g †hgb 1 w`‡b A_©vr 24 NÈvq i‡q‡Q 86400 †m‡KÛm| GwU Kw¤úDUvi wm‡÷‡g e¨envi n‡q Avm‡Q| 1970 mv‡ji 1jv Rvbyqwi †_‡K UTC Pvjyi mv‡_ mv‡_ Gi e¨envi ïiæ n‡q‡Q|

wKš‘ †Kej mgq MYbvB gvby‡li KvR bq| mgq MYbv K‡i GKUv wbw`©ó j‡¶¨ †cuŠQvi R‡b¨| ZvB c„w_ex‡Z AvR hZ¸‡jv K¨v‡jÛvi e¨envi n‡”Q meB g~jZ ag©xq, mvs¯‹…wZK Kv‡Ri Rb¨B| Avi ag©xq welqwU‡K ¸iæZ¡ w`‡q cÖkvmwbK Kv‡RI e¨envi n‡”Q|

A‡b‡KB g‡b K‡ib †MÖMwiqvb K¨v‡jÛvi nq‡Zv †ekx wbfz©j ZvB GwU AvšÍR©vwZKfv‡e e¨envi n‡q Avm‡Q Ges Gi ag©xq †Kvb ¸iæZ¡ †bB| Avm‡j Zv bq| BwZnvm NvU‡jB †`Lv hvq †MÖMwiqvb K¨v‡jÛvi hv Rywjqvb K¨v‡jÛvi ms‡kva‡bi gva¨‡g G‡m‡Q Zvi g~‡jB i‡q‡Q ag©xq KviY|

Rywjqvb K¨v‡jÛvi †h ag©xq Kvi‡Y †MÖMwiqvb K¨v‡jÛv‡i cwiewZ©Z nq :

†ivgvb K¨v_wjK PvP© 325 L„óv‡ã wn‡me K‡i 21 gvP© w`b-ivZ mgvb †NvlYv †`q| wKš‘ 1582 L„óv‡ã G‡m †`‡L 21 gv‡P©i cwie‡Z© 11 gvP© w`bivwÎ mgvb n‡q hv‡”Q| G‡Z Zv‡`i C÷vi mvb‡W (EASTER SUNDAY) cvjb Ki‡Z mgm¨v †`L †M‡jv| 21 gvP© w`bivwÎ mgvb nevi ci hLb cÖ_g c~Y© †RvQbv Av‡m †mB †RvQbvi ci ci †h cÖ_g iweevi Av‡m †mB cÖ_g iweevi nj L„÷vb‡`i Z_vKw_Z B÷vi mvb‡W| cwðgv‡j mvaviYZ B÷v‡ii mgq 22 gvP© †_‡K 25 GwcÖ‡ji g‡a¨ c‡o| Ab¨w`‡K, c~e©v‡ji L„÷vbiv †h‡nZz GL‡bv wbf©i K‡i Rywjqvb K¨v‡jÛv‡ii Ici| GLv‡b mvaviYZ 4 GwcÖj †_‡K 8 †gÕi g‡a¨ w`bwU c‡o|

Rywjqvb K¨v‡jÛv‡i M‡o GK eQi mgvb aiv nZ 365.25 w`b wKš‘ ev¯Í‡e GK †mŠi eQi mgvb nj 365.24219 (365 w`b 5 NÈv 48 wgwbU 45.2 †m‡KÛ) w`b| 325 L„óv‡ã †ivgvb K¨v_wjK PvP© 21 gvP© w`b-ivZ mgvb †NvlYv †`qvi ci †_‡K cÖwZ eQi 11 wgwbU K‡i cv_©K¨ n‡Z n‡Z 1582 L„óv‡ã GB cv_©K¨ G‡m `uvovq cÖvq 10 w`b| GB cv_©‡K¨i Kvi‡Y 21 †k gv‡P©i c‡i c~Y© †RvQbv (Full Moon) Abyhvqx C÷vi †W cvj‡bi ZvwiLwU m‡i Avm‡Z _v‡K †m Kvi‡Y †cvc ·qv`k †MÖMwi GwU ms‡kva‡bi D‡`¨vM MÖnY K‡i Ges 1582 L„óv‡ãi 4Vv A‡±ve‡ii ci 5B A‡±vei cwiewZ©Z n‡q †NvwlZ nq 15 A‡±vei 1582 L„óvã| A_©vr GB ms‡kva‡bi g~j KviYwUB wQj ag©xq|

GwU ag©xq Kvi‡Y cwiewZ©Z n‡qwQ‡jv Zvi cÖgvY n‡”Q, 300 eQi bb-K¨v_wjK m¤cÖ`vq GwU AbymiY K‡iwb| KviY Zviv aviYv K‡iwQ‡jv Zv‡`i K¨v_wjK evbv‡bvi Rb¨B GB D‡`¨vM| Avi hy³ivR¨ cÖvq 174 eQi ci 1756 L„óv‡ã GwU AbymiY K‡i|

ag©xq Kvi‡YI evsjv‡`k I cwðge‡½i evsjv el©cwćZ i‡q‡Q cv_©K¨ :

evsjv el©cwÄ, hv mgªvU AvKei KZ©…K cÖewZ©Z nq, Zv‡Z Awae‡l©i aviYv †`Lv hvq bv| ciewZ©‡Z evsjv‡`‡k evsjv GKv‡Wgx KZ…©K cÖ¯‘Z bZzb evsjv el©cwćZI †MÖMixq el©cwÄ Abymi‡Y †deªæqvwi gv‡mi mgmvgwqK evsjv gv‡m, mvaviYZ dvêyb gv‡m, cÖwZ Pvi eQi ci ci GKevi AwZwi³ GKwU w`b MYbv Kiv nq| Z‡e fvi‡Z I evsjv‡`‡ki wn›`yMY ag©xq Kvi‡Y GB ixwZ AbymiY K‡i bv| mbvZbx evsjv el©cwćZ Awael© GKUz RwUj wbqg Av‡m| G‡¶‡Î mvj †_‡K 7 we‡qvM K‡i 39 w`‡q fvM Ki‡Z nq| hw` fvM‡kl k~b¨ ev Pvi Øviv wbt‡k‡l wefvR¨ nq Z‡e H mvj‡K Awael© aiv nq| Avi Awae‡l©i AwZwi³ GK w`b ˆPÎ gv‡m †hvM nq| GB wnmve Abyhvqx cÖwZ 39 eQ‡i 10wU Awael© Av‡m|

ag©xq Kvi‡Y A‡b‡K †MÖMwiqvb K¨v‡jÛvi AbymiY K‡i‡Q †`ix‡Z :

ivwkqv 1917 mv‡ji A‡±vei wecø‡ei ci Cmvqx K¨v‡jÛvi Pvjy K‡i Avi MÖxm Pvjy K‡i 1923 mv‡j Ges me‡k‡l Zzi¯‹ Pvjy K‡i 1926 mv‡j|

c„w_exi A‡bK †`‡k †MÖMwiqvb K¨v‡jÛvi Pvjy n‡q‡Q BD‡ivcxq Dcwb‡ek _vKvi Kvi‡Y :

Zvi cÖgvY n‡”Q †h me †`‡k BD‡ivcxq Dcwb‡ek wQj bv †mme †`‡k Av‡Rv †MÖMwiqvb K¨v‡jÛvi AbymiY Kiv n‡”Q bv| †hgb eZ©gv‡b Bivb, AvdMvwb¯Ívb, Bw_Iwcqv, †bcvj Zv‡`i wbR¯^ K¨v‡jÛvi e¨envi Ki‡Q Ges D‡jøL¨ G †`k¸‡jv KL‡bv BD‡ivcxq Dcwb‡ek †g‡b †bqwb|

AvšÍR©vwZK ch©v‡q e¨emv Kivi Kvi‡Y †MÖMwiqvb K¨v‡jÛvi †g‡b †bqv :

Avevi †`Lv hv‡”Q A‡bK †`k AvšÍR©vwZK ch©v‡q e¨emv Kivi Kvi‡Y †MÖMwiqvb K¨v‡jÛvi †g‡b wb‡jI Zv‡`i cÖkvmwbK, ag©xq Drme wVK Kivi Rb¨ Zv‡`i wbR¯^ K¨v‡jÛvi e¨envi Ki‡Q| ZvBIqvb, _vBj¨vÛ, DËi †Kvwiqv, Rvcvb wb‡R‡`i gZ K‡i GKUv K¨v‡jÛvi e¨envi Ki‡Q| ZvQvov BmivBj, PvBwbRiv AvšÍR©vwZK ch©v‡q e¨emvwqK Kvi‡Y †MÖMwiqvb K¨v‡jÛvi †g‡b wb‡jI wbR wbR †`‡ki cÖkvmwbK, ag©xq I mvs¯‹…wZK KvRKg© cvj‡bi j‡¶¨ Zv‡`i wbR¯^ K¨v‡jÛvi e¨envi K‡i _v‡K|

fviZ Dcgnv‡`‡k e…wUkiv cÖ_g 1757 mv‡ji w`‡K †MÖMwiqvb K¨v‡jÛvi wb‡q Av‡m

g~jZ GwU Avgv‡`i A‡ji †Kvb K¨v‡jÛvi bq eis †Rvi K‡i Pvwc‡q †`qv GKwU †mŠimb| fvi‡Z BD‡ivcxq Dcwb‡ek _vKvi Kvi‡Y †MÖMwiqvb K¨v‡jÛvi AbymiY Ki‡Z eva¨ Kiv n‡q‡Q mZ¨ wKš‘ GL‡bv A‡bK cÖ‡`‡ki cÖkvmwbK KvR †_‡K ïiæ K‡i ag©xq I mvs¯‹…wZK KvRmg~n Zv‡`i ¯^ ¯^ K¨v‡jÛvi Abyhvqx cvwjZ n‡”Q| GB †`k¸‡jv †Kej Zv‡`i ag©xq Drm‡ei ZvwiL wbw`©ó Kivi Rb¨B bq eis RvwZMZ mË¡v eRvq ivLvi R‡b¨I hvi hvi wbR¯^ K¨v‡jÛvi e¨envi K‡i _v‡K|

Avevi kvmK‡`i ¯§iY Kivi Rb¨ K¨v‡jÛvi ˆZwi Kiv n‡q‡Q I bvgKiY Kiv n‡q‡Q|

†hgb Rywjqvb K¨v‡jÛvi n‡q‡Q Rywjm wmRv‡ii bv‡g|

†cvc †MÖMwi‡K g‡b ivLvi Rb¨ n‡q‡Q †MÖMwiqvb K¨v‡jÛvi|

mgªvU AvKe‡ii wmsnvm‡b emvi ZvwiL ¯§i‡Yi Rb¨ Pvjy Kiv n‡qwQ‡jv dmjx mb|

Avevi c„w_exi cÖvPxbZg K¨v‡jÛv‡ii g‡a¨ GKwU n‡”Q Bivbx K¨v‡jÛvi hv Rvjvjx K¨v‡jÛvi bv‡g cwiwPZ| Biv‡bi me©‡kl ivRv †iRv kvn cvnjwf 1976 mv‡j el©cwÄi wnmve c×wZ‡Z mvgvb¨ cwieZ©b G‡b Gi cÖ_g mvj‡K cÖvq 1200 eQi Av‡M wb‡q wnmve Kivi Av‡`k Rvix K‡iwQ‡jv| KviY †mB mvjwU‡K aiv nq Biv‡bi kvmK mvBiv‡mi ¶gZvq Av‡ivn‡Yi eQi wn‡m‡e| Zvn‡j †`Lv †Mj kvmK‡`i ¯§iY Kivi R‡b¨I el©cwćK kvmK †kÖYx wewfbœ mgq cwieZ©b Kivi †Póv K‡i‡Q|

myZivs †`Lv †M‡jv ag©xq Kvi‡Y, kvmK‡`i g‡b ivLvi Rb¨ wewfbœ mgq wewfbœ K¨v‡jÛvi ˆZwi n‡q‡Q Ges e¨eüZ n‡q‡Q Zvn‡j whwb mKj m„wói g~j whwb b~‡i gyRvmmvg nvexeyjøvn ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbv‡K AbymiY Kivi Rb¨, wPšÍv †PZbvq Dbv‡K aviY Kivi Rb¨ hw` †Kvb K¨v‡jÛvi iwPZ nq Zv Aek¨B gymwjg we‡k¦i gymjgvbMY †g‡b †b‡eb Ges †g‡b †bqv DwPZ|

1. D‡Ïk¨

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : m¤§vwbZ gymjgvb Dbviv †hb Kvwdi‡`i †MÖMwiqvb el©cwÄ AbymiY bv K‡ib eis GB gyeviK el©cwÄ AbymiY Kivi gva¨‡g cweÎ KziAvb kixd Ges cweÎ nv`xQ kixd Dbv‡`i c~Y© AbymiY Ki‡Z cv‡ib|

†MÖMwiqvb el©cwÄ : BD‡iv‡ci wLª÷vbiv 21†k gv‡P© B÷vi w`em cvjb Ki‡Zv (†hw`b w`b-ivZ mgvb nq)| wKš‘ †`Lv †M‡jv Rywjqvb el©cwÄ AbymiY Ki‡j B÷vi †W P‡j Av‡m 11B gvP©| d‡j Zviv Zv‡`i GB B÷vi †W cvj‡bi Rb¨B Rywjqvb el©cwÄ ms‡kvab K‡i †MÖMwiqvb el©cwÄ ˆZwi K‡i| D‡jøL¨, B÷vi †W n‡”Q Kvwdi‡`i Kv‡Q †mB w`b, †hw`b Zviv g‡b K‡i nhiZ Cmv iƒûjøvn AvjvBwnm mvjvg wZwb µzkwe× nIqvi wZbw`b ci GB w`‡b Avevi wd‡i Av‡m| bvEhywejøvn!

dmjx mb : dmjx mb ˆZwi nq †gvNj kvmK AvKe‡ii wb‡`©‡k| †m wn›`y‡`i gbZzwói D‡Ï‡k¨ wnRix mb‡K ev` w`‡q dvmx© fvlvq bZzb GKwU m‡bi cÖeZ©b K‡i| hv‡K ÔBjvnx mbÕ ejv n‡Zv| Zvi wmsnvmb Av‡ivn‡Yi w`b †_‡K GB mb Pvjy K‡i| AvKei cieZ©x‡Z †m mb Abyhvqx dm‡ji LvRbv Av`vq Ki‡Zv weavq G‡K Ôdmjx mbÕI bvgKiY Kiv nq| G mbwU hLb cÖPwjZ n‡q †Mj ZLb wn›`yiv Zv‡`i wewfbœ †`e-†`exi bv‡g gv‡mi I mßv‡ni evi¸‡jvi bvgKiY K‡i| d‡j G‡K ZLb Ôevsjv mbÕ bvg †`qv nq, hv cy‡ivcywi wn›`y‡`i ag©xq K…wói mv‡_ mv`„k¨c~Y©|

ZvB ÔBjvnx mbÕ ev Ôdmjx mbÕ ev Ôevsjv mbÕ †h bv‡gB bvgKiY Kiv †nvK bv †Kb, GB m‡bi g~j D‡Ïk¨ †h‡nZz wnRix mb‡K iwnZ K‡i w`‡q wn›`yqvbx K…wói cÖPjb NUv‡bv, ZvB G mb Abymi‡Yi †KvbB cÖ‡qvRb gymjgvb Dbv‡`i †bB|

2. cÖeZ©b Ges bvgKiY

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : GB †mŠi eQi MYbv c×wZ cÖeZ©b Ges bvgKiY K‡i‡Qb L¦jxdvZzjøvn, L¦jxdvZz im~wjjøvn, Avj gvbQ~i, mvBwq¨`ybv nhiZ L¦jxdvZzj Dgvg AvjvBwnm mvjvg wZwb| myenvbvjøvn!

†MÖMwiqvb el©cwÄ : Gi bvgKiY Kiv n‡q‡Q wLª÷vb‡`i Z_vKw_Z ag©hvRK, `yðwiÎ (hvi weevn ewnf‚©Z GKwU mšÍvb wQj) †cvc †MÖMwii bvgvbymv‡i| bvEhywejøvn!

3. Drm

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : GB †mŠi eQi MYbv c×wZ c„w_exi †Kvb el©cwÄi AbyKi‡Y ˆZwi bv K‡i eis LvQ †Lv`vqx g`‡` Bjnvg-BjK¡v Dbvi gva¨‡g ˆZwi Kiv n‡q‡Q|

†MÖMwiqvb el©cwÄ : Kzms¯‹viv”Qbœ †ivgvb‡`i el©cwÄ I Zv‡`i Kíbv †_‡K|

dmjx mb : P›`ªgvm wbf©i wnRix el©cwÄ Ges †mŠigvm wbf©i wn›`y el©cwÄi mswgkÖ‡Y †gvNj ev`kvn AvKei KZ…©K Gi D™¢e NUv‡bv nq hv‡Z gymjgvbMY wnRix el© MYbv cwinvi K‡i wn›`y el© MYbvq Af¨¯Í nq| bvEhywejøvn!

4. ïiæi mgqKvj

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi cweÎ weQvjx kvb gyeviK cÖKv‡ki eQi, 11 wnRix Ges †m eQ‡ii mvBwq¨`y mvBwq¨w`j AvÕ`v` kixd mvBwq¨`y mvBwq¨w`k ïn~wij AvÕhg kixd (cweÎ 12B iexÔDj AvDqvj kixd)| D³ gyeviK gvm Dbvi 1g w`b †_‡K GB AvZ-ZvK¡Dqxgyk kvgmx Dbvi 0 eQi 1g gvm 1g w`b ïiæ n‡q‡Q|

Avi cÖwZwU w`b MYbv Kiv ïiæ Kiv nq Qze‡n mvw`K †_‡K| †Kbbv Qze‡n mvw`K Dbvi gyeviK gyû‡Z© b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wZwb cweÎ wejv`Zx kvb gyeviK cÖKvk K‡i‡Qb| Avi wnRix el©cwćZ w`e‡mi ïiæ nq m~h©v‡¯Íi ci †_‡K|

†MÖMwiqvb el©cwÄ : Rywjqvb el©cwćK ms‡kvab K‡i †MÖMwiqvb el©cwÄ Kiv n‡q‡Q| d‡j Rywjqvb el©cwÄi †kl ZvwiL wQj 4Vv A‡±vei, 1582, e„n¯úwZevi Avi 10 w`b ms‡kvab K‡i 15B A‡±vei, 1582 RygyÕAvevi †_‡K †MÖMwiqvb el©cwÄi 1g ZvwiL MYbv Kiv n‡”Q| Avi GB el©cwćZ w`b MYbv ïiæ nq ivZ 12 Uvi ci †_‡K|

dmjx mb : P›`ªgvm wbf©i wnRix el©cwÄ Ges †mŠigvm wbf©i wn›`y el©cwÄi mswgkÖ‡Y 963 wnRix, 2 iexDQ Qvbx, RygyÔqvevi (1556 m‡bi 14 GwcÖj) †_‡K GB el©cwÄi 1g ZvwiL MYbv Kiv n‡”Q| wKš‘ ïiæi w`b 1 mvj wQj bv eis wnRix el©cwÄi mv‡_ wgj †i‡L 963 mvj wQj| e¯‘Z IB w`bwU †h‡nZz †gvNj kvmK AvKe‡ii wmsnvm‡b Awf‡lK w`em wQj, ZvB w`bwU‡K ¯§iYxq K‡i ivLvi Rb¨B IB w`b c‡njv ZvwiL wn‡m‡e wba©viY Kiv nq| Avi GB el©cwćZ m~‡h©v`q †_‡K w`b MYbvi ixwZ _vK‡jI 1402 mv‡ji 1 ˆekvL †_‡K evsjv GKv‡Wgx GB wbqg evwZj K‡i AvšÍR©vwZK ixwZi mv‡_ mvgÄm¨ ivL‡Z ivZ 12Uvq w`b MYbv ïiæi wbqg Pvjy K‡i|

5. ïiæi mgqKv‡ji Zvrch©

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wZwb mvBwq¨`y mvBwq¨w`j AvÕ`v` kixd (cweÎ 12B kixd), mvBwq¨`y mvBwq¨w`j AvBq¨vg kixd (BQbvBwbj Avhxg kixd) cweÎ weQvjx kvb gyeviK cÖKvk K‡ib| d‡j kvgmx ZvK¡Dqxg ïiæ Kiv n‡q‡Q b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi cweÎ weQvjx kvb gyeviK cÖKv‡ki eQi gyeviK Dbvi †_‡K Ges GB ZvK¡Dqxg Dbvi k~Y¨ eQ‡ii 1g gv‡mi 12 ZvwiL n‡”Q mvBwq¨`y mvBwq¨w`j AvÕ`v` kixd mvBwq¨`y mvBwq¨w`k ïn~wij AvÕhg kixd (gyeviK 12B iexÔDj AvDIqvj kixd), mvBwq¨`y mvBwq¨w`j AvBq¨vg kixd (BQbvBwbj Avhxg kixd)| myenbvjøvn! Gi gva¨‡g Lye mn‡RB b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi gyeviK ¯§iY n‡”Q| Avjnvg`ywjjøvn&! Avevi cÖ‡Z¨K w`b ïiæi †ÿ‡ÎI Lye mn‡RB b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi gyeviK ¯§iY n‡”Q| Avjnvg`ywjjøvn&!

†MÖMwiqvb el©cwÄ : †MÖMwiqvb el©cwÄi ïiæi †Kvb Zvrch© †bB eis †MÖMwiqvb el©cwÄi gva¨‡g e` PwiÎ †cvc †MÖMwi‡K ¯§iY Kiv n‡”Q| bvEhywejøvn! hv gymjgvb‡`i Rb¨ nvivg I Kzdix|

dmjx mb : dmjx mb ïiæiI †Kvb Zvrch© †bB eis Gi gva¨‡g †gvNj kvmK AvKe‡ii ¯§iY n‡”Q| bvEhywejøvn!

6. gvmmg~‡ni bvgKiY

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : GB ZvK¡Dqxg Dbvi gv‡mi bvgKiY Kiv n‡q‡Q Aviex c×wZ Abyhvqx|

†hgb, ¯’vbxq gvb Abyhvqx Aviex‡Z cÖ_g ¯’vb‡K ejv nq AvDIqvj| Gfv‡e 1g gvm †_‡K 12Zg gvm ch©šÍ bvgKiY Kiv n‡q‡Q| h_v :

1. AvDIqvj (اَوَّلٌ),                    2. Qvbx (ثَانِىْ),

3. QvwjQ (ثَالِثٌ),                       4. iweÕ (رَابِعٌ),

5. L¦wgm (خَامِسٌ),                      6. mvw`m (سَادِسٌ),

7. mvweÕ (سَابِعٌ),                        8. Qvwgb (ثَامِنٌ),

9. ZvwmÕ (تَاسِعٌ),                       10. ÔAvwki (عَاشِرٌ),

11. nv`x ÔAvkvi (حَادِىْ عَشَرَ)

12. Qvbx ÔAvkvi (ثَانِىْ عَشَرَ)|

†MÖMwiqvb el©cwÄ : GB el©cwÄi 6wU gv‡mi bvgKiY Kiv n‡q‡Q †`e-†`exi bv‡g, 4wU gv‡mi bvgKiY n‡q‡Q †ivgvb kã †_‡K Avi 2wU gv‡mi bvgKiY Kiv n‡q‡Q `yB †ivgvb kvm‡Ki ¯§i‡Y| gv‡mi bv‡gi Øviv Kvwdi-gykwiK Ges †`e-†`exi bvg ¯§iY Kiv nq| bvEhywejøvn!

dmjx mb : GB el©cwÄi cÖvq cÖ‡Z¨K gv‡mi bvgKiY Kiv n‡q‡Q †`e-†`exi bv‡g| gv‡mi bv‡gi Øviv gykwiK Ges †`e-†`exi bvg ¯§iY Kiv nq| bvEhywejøvn!

7. w`‡bi bvgKiY

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : Aviex gv‡mi w`‡bi bvgvbymv‡iB w`b¸‡jvi bvgKiY n‡q‡Q|

h_v : BQbvBwbj Avhxg (†mvgevi),

QzjvQv (g½jevi),                      Aviweqv (eyaevi),

L¦gxm (e„n¯úwZevi),                   RygyÔAvn (RygyÔAv evi),

mve&Z (kwbevi),                        Avnv` (†iveevi)|

†MÖMwiqvb el©cwÄ : †ivgvbiv MÖ‡ni mv‡_ †`eZvi m¤úK© Ki‡Zv Gfv‡e- Sunday- Day of God (weavZvi w`b), Monday- Moon’s day (Puv‡`i †`exi mv‡_ wgwj‡q), Tuesday- †`eZv Tiw-Gi bvg †_‡K, Wednesday- Mercury †`eZvi bvg †_‡K, Thursday- Thor †`eZvi bvg †_‡K, Friday- †`ex Frigg-Gi bvg †_‡K, Saturday- kwb MÖ‡ni (Saturn) m¤§v‡b| bvEhywejøvn!

m¤§vwbZ gymjgvb Dbv‡`i Rb¨ Gfv‡e MÖn-b¶Î, †`e-†`exi bvgvbymv‡i w`‡bi bvg e¨envi Kiv nvivg I Kzdix|

dmjx mb : GB el©cwÄi 4wU w`‡bi bvgKiY Kiv n‡q‡Q wn›`y †`e-†`exi bv‡g Avi 3wU w`‡bi bvgKiY n‡q‡Q MÖ‡ni bvgvbymv‡i| gymjgvbMY Dbv‡`i Rb¨ Gfv‡e MÖn-b¶Î, †`e-†`exi bvgvbymv‡i w`‡bi bvg e¨envi Kiv Kzdix| bvEhywejøvn!

8. gvm MYbv c×wZ

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : cÖwZwU we‡RvoZg gvm 30 w`‡b Ges †RvoZg gvm¸‡jv 31 w`‡b ïay e¨wZµg n‡e 12Zg gvm| wKš‘ 4 Øviv wefvR¨ mvj¸‡jv‡Z 12Zg gvmwU 31 w`‡b n‡e; Z‡e 128 Øviv wefvR¨ mvj¸‡jv e¨ZxZ|

†MÖMwiqvb el©cwÄ : †deªæqvix, GwcÖj, Ryb, †m‡Þ¤^i, b‡f¤^i GB gvm¸‡jv ev‡` evKx me gvm 31 w`‡b|

Avi GwcÖj, Ryb, †m‡Þ¤^i, b‡f¤^i gvm 30 w`‡b| wKš‘ †deªæqvix gvm 28 w`‡b|

Z‡e Awae‡l© (4 Øviv wefvR¨ mvj¸‡jv) 29 w`b n‡e| cÖwZ 100 eQ‡i 1wU Awael© ev` hv‡e, Avevi cÖwZ 400 eQ‡i AwZwi³ 1wU Awael© †hvM n‡e|

dmjx mb : eQ‡ii cÖ_g 5 gvm ˆekvL n‡Z fv`ª 31 w`‡bi evKx gvm¸‡jv A_©vr Avwk¦b n‡Z ˆPÎ cÖwZwU 30 w`‡bi gvm| cÖwZ PZz_© eQ‡ii dvêyyb gv‡m GKwU w`b †hvM K‡i Zv 31 w`‡bi| evsjv GKv‡Wgx miKvixfv‡e GB ms‡kvwaZ gv‡mi wnmve MÖnY K‡i |

9. evwl©K wePz¨wZ

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : 0.2 †m‡K‡ÛiI Kg|

†MÖMwiqvb el©cwÄ : cÖvq 27 †m‡KÛ|

dmjx mb : 27 †m‡K‡Ûi †ewk|

10. Awael© c×wZ

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : AwZwi³ GKw`b eQi †k‡l †hvM nIqvq cwieZ©b j¶Yxq bq (hv Pvi eQi ci ci Kiv nq)| †Kbbv bZzb eQi ïiæ n‡q hvq|

†MÖMwiqvb el©cwÄ : †deªæqvix gvm 28 w`‡b, Awae‡l© 29 w`‡b| eQ‡ii wØZxq gv‡m AwZwi³ GKw`b †hvM nIqv‡Z evKx 10 gvmB 1 w`b wcwQ‡q hvq|

dmjx mb : fvlv w`em, ¯^vaxbZv I weRq w`e‡mi evsjv I Bs‡iwR Zvwi‡Li mvhyR¨ ivL‡Z evsjv el©cwÄ ms¯‹vi K‡i‡Q miKvi| cyi‡bv wbq‡g ˆekvL †_‡K fv`ª- GB cuvP gvm MYbv Kiv n‡Zv 31 w`‡b| Avi Avwk¦b †_‡K ˆPÎ- mvZ gvm n‡Zv 30 w`‡b| Z‡e Bs‡iwR wjcBqv‡i dvêyb gvm 31 w`‡b n‡Zv| GLb bZzb wbq‡g ˆekvL †_‡K Avwk¦b- cÖ_g Qq gvm 31 w`‡b n‡e| KvwZ©K, AMÖnvqY, †cŠl, gvN I ˆPÎ- GB 5 gvm wnmve Kiv n‡e 30 w`‡b| Avi dvêyb gvm wnmve Kiv n‡e 29 w`‡b| Bs‡iwR wjcBqv‡ii eQi GK w`b †e‡o dvêyb n‡e 30 w`‡bi gvm|

11. Abymi‡Yi dj

AvZ-ZvK¡Dqxgyk kvgmx : GB ZvK¡Dqxg e¨env‡i Kvwdi‡`i AbymiY nq bv eis gnvb Avjøvn cvK Dbvi Ges b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbv‡`i ¯§iY nq| d‡j m¤§vwbZ gymjgvb Dbviv ingZ, eiKZ, mvKxbv jvf K‡i| myenvbvjøvn!

†MÖMwiqvb el©cwÄ : Kvwdi‡`i ˆZwi el©cwÄ/K¨v‡jÛvi Abymi‡Yi d‡j ïay Kvwdi-gykwiK I †`e-†`ex‡`i bvg cÖwZwbqZ D”PviY I ¯§iY Kiv nq; hv m¤§vwbZ gymjgvb Dbv‡`i Rb¨ m¤ú~Y© nvivg| G QvovI Gi Abymi‡Y Kj¨vY †bB eis AKj¨vY i‡q‡Q| bvEhywejøvn!

dmjx mb : wn›`y‡`i cyRvi myweav‡_© ˆZwi el©cwÄ/K¨v‡jÛvi Abymi‡Yi d‡j ïay †`e-†`ex‡`i bvg cÖwZwbqZ D”PviY I ¯§iY Kiv nq; hv m¤§vwbZ gymjgvb Dbv‡`i Rb¨ m¤ú~Y© nvivg| G QvovI Gi Abymi‡Y Kj¨vY †bB eis AKj¨vY i‡q‡Q| bvEhywejøvn!

e¯‘Z Kvwdi-gykwiKiv †`e-†`exi bvg e¨envi Kivi g~j KviY n‡”Q Zviv wek¦vm K‡i †`e-†`exi bv‡gi Kvi‡Y Zv‡`i Kj¨vY Av‡m| bvEhywejøvn! ZvB hZ‡ekx †`e-†`exi bvg D”PviY Kiv n‡e ZZ‡ekx g½j|

Zvn‡j †`Lv hv‡”Q, gymjgvbiv hw` †`e‡`exi bv‡gi K¨v‡jÛvi e¨envi K‡i Zvn‡j †`e-†`ex‡`i Aw¯ÍZ¡, ¸iæZ¡ I Zviv Kj¨vY w`‡Z cv‡i- G K_v ¯^xK…wZ †`qv nq hv ¯úó wkiK|

A_P cweÎ nv`xQ kixd Dbvi g‡a¨ ewY©Z i‡q‡Q-

عَنْ حَصْرَتْ جَابِرٍ رَضِىَ اللّٰهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللّٰهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ ثِنْتَانِ مُوْجِبَتَانِ. قَالَ رَجُلٌ يَا رَسُوْلَ اللّٰهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ مَا الْمُوجِبَتَانِ؟ قَالَ مَنْ مَاتَ يُشْرِكُ بِاللّٰهِ شَيْئًا دَخَلَ النَّارَ وَمَنْ مَاتَ لَا يُشْرِكُ بِاللّٰهِ شَيْئًا دَخَلَ الْـجَنَّةَ

A_© : ÒnhiZ Rvwei iwØqvjøvû Zvqvjv Avbû wZwb eY©bv K‡ib, b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wZwb Bikv` gyeviK K‡ib, `ywU wRwbm IqvwRe n‡q †M‡jv! GKRb nhiZ Qvnvex iwØqvjøvn Zvqvjv Avbû wZwb wRÁvmv Ki‡jb, †Kvb `ywU wRwbm? b~‡i gyRvmmvg, nvexeyjøvn, ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg wZwb Bikv` gyeviK K‡ib, †h e¨w³ gnvb Avjøvn cvK Dbvi mv‡_ †Kvb bv †Kvb wel‡q wkiK K‡i g„Zz¨eiY Ki‡jv †m mivmwi Rvnvbœv‡g cÖ‡ek Ki‡e, Avi †h e¨w³ g„Zz¨eiY Ki‡jv wKš‘ gnvb Avjøvn cvK Dbvi mv‡_ †Kvb wkiK Ki‡jv bv, †m e¨w³ mivmwi Rvbœv‡Z cÖ‡ek Ki‡e|Ó (wgkKvZ kixd)