সত্য স্বপ্নকে বিশ্বাস না করা কুফুরি


মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছেন,

عَنْ  حضرت أَبِي سَعِيدٍ الخُدْرِيِّ رضى الله تعالى عنه سَمِعَ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ مَنْ رَآنِي فَقَدْ رَأَى الحَقَّ، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَكَوَّنُنِي

অর্থ: “হযরত আবূ সাঈদ খুদরী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে ইরশাদ মুবারক করতে শুনেছেন, যে ব্যক্তি আমাকে স্বপ্ন দেখলো, অবশ্যই সে সঠিকই দেখলো। কেননা নিশ্চয়ই শয়তান আমার আকৃতি মুবারক ধারণ করতে পারেনা।” (বুখারী শরীফ, আল আহকামুশ শরইয়্যাহ ৪/২৬১, আল মুখতাছারুন নাছীহ ৩/৩৫৮)

মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছেন,

 عن حضرت عبد الرحمن بن عائذ رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم من لم يؤمن بالرؤيا الصادقة فإنه لم يؤمن بالله ورسوله. 

  অর্থ: “হযরত আব্দুর রহমান ইবনে আয়িয রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যে ব্যক্তি সত্য স্বপ্নকে বিশ্বাস করে না, নিশ্চয়ই সে মহান আল্লাহ পাক উনাকে এবং উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অর্থাৎ উনাদেরকেও বিশ্বাস করে না অর্থাৎ সে অমুসলিম বা কাফির।” (জামিউল আহাদীছ, কিরমানী, কানযুল উম্মাল, দায়লামী শরীফ ইত্যাদি)

কিতাবে বর্ণিত রয়েছেন-
 শাযালী ত্বরীক্বার সম্মানিত ইমাম, আওলাদে রসূল হযরত শায়খ আবুল মাওয়াহেব শাযালী রহমাতুল্লাহি আলাইহি (বিলাদত শরীফ ৫৭১ হিজরী শরীফ) তিনি বলেন, “আমি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, মহাসম্মানিত হাবীব ও মাহবূব, নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে প্রায়ই স্বপ্নে দেখি এবং উনার নিকট থেকে সরাসরি নির্দেশপ্রাপ্ত হই। এ ব্যাপারে কেউ কেউ সন্দেহ পোষণ করতো। না‘ঊযুবিল্লাহ! এমন কি আমাকে মিথ্যাবাদী সাব্যস্ত করারও চেষ্ঠা করতো। না‘ঊযুবিল্লাহ! এ সম্পর্কেই একবার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব মাহবূব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাকে বললেন, আমি আমার উম্মতের মধ্য থেকে প্রিয়জনদের সাক্ষাৎ দান করে থাকি এবং তারা আমার নিকট থেকে বিভিন্ন বিষয়ে ইলিমও অর্জন করে থাকে। এ সত্য যে ব্যক্তি অস্বীকার করে, সে ইহুদী বা নাসারাদের ন্যায় মৃত্যু বরণ করবে।” না‘ঊযুবিল্লাহ! (নে’মাতে উয্মা)

এ বিষয়ে আরো অসংখ্য দলীল-প্রমান মওজুদ রয়েছেন। অতিসত্ত্বর এ বিষয়ে বিস্তারিত দলীল-আদিল্লাহসহ রেসালা শরীফ প্রকাশিত হবেন। ইনশাআল্লাহ!

0 Comments: