সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব উনার উপর মউত পর্যন্ত ইস্তিক্বামত থাকা ফরয ( ২৫ নং )

পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব মানা ও অনুসরণ করা ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া”-
পেশ করতে পারায় মহান আল্লাহ পাক উনার পবিত্র দরবার শরীফ-এ শুকরিয়া জ্ঞাপন করছি।
সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব উনার উপর মউত পর্যন্ত ইস্তিক্বামত থাকা ফরয
পূর্ব প্রকাশিতের পর
পবিত্র তাফসীর শরীফ উনাদের নির্ভরযোগ্য কিতাব থেকে আত-তাক্বলীদুশ্ শারয়ী তথা শরীয়াত সমর্থিত অনুসরণউনার সমর্থনে পবিত্র আয়াত শরীফ সমূহ উনাদের ছহীহ ব্যাখ্যা-বিশ্লেষণ ও আহকাম

পবিত্র কুরআন মাজীদ, পবিত্র হাদীছ শরীফ, ইজমাউল উম্মাহ ও ছহীহ ক্বিয়াস শরীফ উনাদের দলীল-আদিল্লাহ মোতাবেক সম্মানিত ইসলামী শরীয়াত উনার যাবতীয় হুকুম-আহকাম মেনে চলার জন্য কারো অনুসরণ করাকে আত-তাকলীদুশ শারয়ী তথা শরীয়াত সমর্থিত অনুসরণবলে। উনাকে তাকলীদুল ইসলাম’, ‘তাকলীদুদ্ দীনতাকলীদুদ্ দালায়িলিল আরবায়াহঅর্থাৎ পবিত্র দ্বীন ইসলাম উনার চারখানা দলীল উনাদের অনুসরণও বলা হয়ে থাকে।
নি¤œ পবিত্র তাফসীর শরীফ উনাদের নির্ভরযোগ্য কিতাব থেকে আত-তাক্বলীদুশ্ শারয়ী তথা শরীয়াত সমর্থিত অনুসরণউনার সমর্থনে পবিত্র আয়াত শরীফ সমূহ উল্লেখ করে উনাদের ছহীহ ব্যাখ্যা-বিশ্লেষণ ও আহকাম বা বিধি-বিধান আলোচনা করা হলো।
পবিত্র আয়াত শরীফ নম্বর- ২৮
يايها الذين امنوا اتقوا الله و كونوا مع الصادقين. )سورة التوبة الشريفة ১১৯ الاية الشريفة(
অর্থ: হে ঈমানদারগণ! তোমরা মহান আল্লাহ তায়ালা উনাকে ভয় করো এবং ছাদিক্বীন (চরম-পরম সত্যবাদী) উনাদের সঙ্গী হয়ে যাও। (পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১১৯)
অত্র পবিত্র আয়াত শরীফ উনার বিশুদ্ধ
তাফসীর বা ব্যাখ্যা-বিশ্লেষণ
(৫০৭)
{يايها الذين امَنُوا اتقوا الله وَكُونُوا مَعَ الصادقين} فى ايمانهم دون المنافقين او مع الذين لم يتخلفوا او مع الذين صدقوا فى دين الله نية وقولاً وعملاً. والاية تدل على ان الاجماع حجة لانه امر بالكون مع الصادقين فلزم قبول قولهم. (مدارك التنزيل وحقائق التأويل اى تفسير النسفى سورة التوبة الشريفة ১১৯ الاية الشريفة المؤلف: ابو البركات عبد الله بن احمد بن محمود النسفى الحنفى الماتريدى رحمة الله عليه المتوفى ৭১০ هجرى(
অর্থ: (হে ঈমানদারগণ! তোমরা মহান আল্লাহ তায়ালা উনাকে ভয় করো এবং ছাদিক্বীন উনাদের সঙ্গী হয়ে যাও) ঈমানদার উনাদের সঙ্গি হও তবে মুনাফিক্বদের নয়, যারা পবিত্র দ্বীন ইসলাম থেকে দূরে সরে গেছে তাদের সঙ্গি হবে না এবং যাঁরা নিয়্যাত কথায় কাজে মহান আল্লাহ তায়ালা উনার পবিত্র দ্বীন ইসলাম উনার ব্যাপারে সত্যবাদী উনাদের সঙ্গি হও। অত্র পবিত্র আয়াত শরীফ প্রমাণ করে যে, নিশ্চয়ই পবিত্র ইজমাউল্ উম্মাহ সম্মানিত শরীয়াত উনার দলীল। কেননা, এখানে ছাদিক্বীন উনাদের সঙ্গি হতে নির্দেশ করা হয়েছে। তাই ছাদিক্বীন তথা ইমাম-মুজতাহিদ উনাদের কথা মান্য করা লাযিম বা ওয়াজিব সাব্যস্ত হয়। (মাদারিকুত তানযীল ওয়া হাক্বায়িকুত তাবীল অর্থাৎ তাফসীরুন নাসাফী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১১৯ লেখক: হযরত আবুল বারাকাত আব্দুল্লাহ বিন আহমাদ বিন মাহমূদ নাসাফী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৭১০ হিজরী)
(৫০৮)
قَوْلُه تَعَالَى: {يايُّهَا الَّذِينَ امَنُوا اتَّقُوا اللهَ وَكُونُوا مَعَ الصَّادِقِينَ} اى يايُّها الذين امَنوا اخشَوا اللهَ ولا تعصوهُ وكونوا مع النبى صلى الله عليه وسلم ومع الذين صدَقت نيَّاتُهم واستقامَتْ قلوبُهم واعمالُهم في الشدَّة والرَّخاءِ. (تفسير القران العظيم للطبرانى سورة التوبة الشريفة ১১৯ الاية الشريفة المؤلف: ابو القاسم سليمان بن احمد بن ايوب بن مطير اللَّخمِى الطبرانى رحمة الله عليه الوفاة ৩৬০ هجرى(
অর্থ: মহান আল্লাহ তায়ালা তিনি ইরশাদ মুবারক করেন: (হে ঈমানদারগণ! তোমরা মহান আল্লাহ তায়ালা উনাকে ভয় করো এবং ছাদিক্বীন উনাদের সঙ্গী হয়ে যাও) হে মুমিনগণ! তোমরা মহান আল্লাহ তায়ালা উনাকে ভয় কর, উনার নাফরমানী কর না। আর নূরুম্ মুজাস্সাম হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছুহবত অর্জন কর এবং যাঁরা স্বীয় নিয়্যাত বিশুদ্ধ করেছেন, বিপদ-আপদে ও সুখ-সমৃদ্ধিতে পবিত্র ঈমান ও নেক আমলে অবিচল থাকেন উনাদের সঙ্গ অর্জন কর। (তাফসীরুল কুরআনিল আযীম লিল্ ত্ববারানী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১১৯ লেখক: আবুল ক্বাসিম সুলাইমান বিন আহমাদ বিন আইয়ূব বিন মুত্বীর লাখমী ত্ববারানী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৩৬০ হিজরী)
(৫০৯)
ثم الصادقون هم الـمرشدون الى طريق الوصول. (روح البيان اى تفسير الحقى سورة التوبة الشريفة ১১৯ الاية الشريفة المؤلف: اسماعيل حقى بن مصطفى البروسوي الحنفى الماتريدى رحمة الله عليه الوفاة ১১২৭ هجرى(
অর্থ: ছাদিকূন হচ্ছেন মহান আল্লাহ তায়ালা ও উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি লাভ করার জন্য পথ প্রদর্শনকারী মুরশিদ ক্বিবলা। (রূহুল বয়ান অর্থাৎ তাফসীরুল হাক্কী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১১৯ লেখক: হযরত ইসমাঈল হাক্কী বিন মুছ্তফা বিন বারূসাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ১১২৭ হিজরী)
(৫১০)
{يايها الذين امَنُوا اتقوا الله وَكُونُوا مَعَ الصادقين} يايها الذين امنوا اثبتوا على التقوى والايمان وكونوا فى الدنيا من اهل ولايته وطاعته تكونوا فى الاخرة مع الصادقين فى الجنة. (تيسير التفسير سورة التوبة الشريفة ১১৯ الاية الشريفة المؤلف: ابراهيم القطان(
অর্থ: (হে ঈমানদারগণ! তোমরা মহান আল্লাহ তায়ালা উনাকে ভয় করো এবং ছাদিক্বীন উনাদের সঙ্গী হয়ে যাও) অর্থাৎ হে মুমিনগণ! তোমরা তাক্বওয়া ও পবিত্র ঈমান উনার উপর প্রতিষ্ঠিত থাক। তোমরা দুনিয়ায় আহলে বিলায়াত অর্থাৎ ওয়ালী আল্লাহ ও আনুগত্যকারী উনাদের সঙ্গ অর্জন করো, তাহলে তোমরা আখিরাতে ছাদিক্বীন উনাদের সাথে সম্মানিত জান্নাতে থাকতে পারবে। সুবহানাল্লাহ! (তাইসীরুত্ তাফসীর পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১১৯ লেখক: ইবরাহীম ক্বত্তান)
অত্র পবিত্র আয়াত শরীফ এবং উনার তাফসীর থেকে স্পষ্ট প্রমানিত হলো যে, পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ছাদিক্বীন উনারা হচ্ছেন- হযরত ইমাম, মুজতাহিদ, আউলিয়া, মুরশিদ উনারা। উনাদেরই ছুহবত অর্জন করার জন্য বিশেষভাবে আদেশ মুবারক করা হয়েছে। আরো প্রমানিত হয়েছে যে, পবিত্র ইজমাউল্ উম্মাহ পবিত্র শরীয়াত উনার অকাট্য দলীল।
পবিত্র আয়াত শরীফ নম্বর- ২৯
مَا كَانَ لِاَهْلِ الْمَدِينَةِ وَمَنْ حَوْلَهُمْ مِنَ الْاَعْرَابِ اَنْ يتَخَلَّفُوا عَن رسُولِ اللهِ وَلَا يَرْغَبُوا بِاَنْفُسِهِمْ عَنْ نَفْسِه. (سورة التوبة الشريفة ১২০ الاية الشريفة(
অর্থ: মাদীনাবাসী ও পার্শ্ববর্তী পল্লীবাসীদের উচিত নয় হযরত রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র ছুহবাত ছেড়ে পিছনে থেকে যাওয়া এবং হযরত রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পুত:পবিত্র প্রাণ মুবারক থেকে নিজেদের প্রাণকে অধিক প্রিয় মনে করা। (পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২০)
অত্র পবিত্র আয়াত শরীফ উনার বিশুদ্ধ
তাফসীর বা ব্যাখ্যা-বিশ্লেষণ
(৫১১)
لا يجوز لهم ان يؤثِروا على النبى صلى الله عليه وسلم شيئاً من نَفْسٍ وروح ومالٍ ووَلَدٍ واهلٍ. (لطائف الاشارات اى تفسير القشيرى سورة التوبة الشريفة ১২০ الاية الشريفة المؤلف: عبد الكريم بن هوازن بن عبد الملك القشيرى رحمة الله عليه المتوفى ৪৬৫ هجرى(
অর্থ: কোন ব্যক্তির জন্য স্বীয় নফ্স, রূহ, মাল-সম্পদ, সন্তান-সন্তুতি ও স্ত্রী-পরিবারকে নূরুম মুজাস্সাম হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে বেশী প্রাধান্য দেয়া জায়িয নেই। (পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২০)
অত্র পবিত্র আয়াত শরীফ এবং উনার তাফসীর থেকে স্পষ্ট প্রমানিত হয় যে, সর্বক্ষেত্রে নূরুম মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে প্রাধান্য দিতে হবে। তা ব্যক্তিগত হোক বা পারিবারিক হোক অথবা সামাজিকভাবেই হোক অথবা ধন-দৌলত ও সম্পদগত দিক থেকেই হোক না কেন। অর্থাৎ সার্বিকভাবেই প্রাধান্য দিতে হবে। এছাড়া প্রতি অবস্থায় মুহাব্বত করার ক্ষেত্রেই হোক অথবা উনার আনিত সম্মানিত শরীয়াত পালনের ক্ষেত্রেই হোক না কেন অর্থাৎ সর্বাবস্থায় ও সর্বসময় সর্বক্ষেত্রে প্রাধান্য দেয়া ফরয।
পবিত্র আয়াত শরীফ নম্বর- ৩০
وَمَا كَانَ الْمُؤْمِنُونَ لِيَنْفِرُوا كَافَّةً فَلَوْ لَا نَفَرَ مِنْ كُلِّ فِرْقَةٍ مِنْهُمْ طَائِفَةٌ لِيَتَفَقَّهُوا فِى الدّينِ وَلِيُنْذِرُوا قَوْمَهُمْ اذَا رَجَعُوا الَيْهِمْ لَعَلَّهُمْ يَحْذَرُونَ. (سورة التوبة الشريفة ১২২ الاية الشريف(
অর্থ: সমস্ত মুমিনগণের সমষ্টিগতভাবে অভিযানে (জিহাদে) বের হওয়া উচিত নয়। তাই, তাদের প্রত্যেক দল হতে কেন কয়েকজন বের হয় না এই জন্য যে, উনারা পবিত্র দ্বীন ইসলাম সম্বন্ধে ফক্বীহ হবেন এবং স্বজাতির কাছে ফিরে এসে তাদেরকে (জাহান্নামের ভয়াবহতা ও জাহান্নামী আমল সম্পর্কে) ভীতি প্রদর্শন করবেন, যাতে তারা (পাপ হতে) বিরত থাকে। (পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২)
অত্র পবিত্র আয়াত শরফি উনার বিশুদ্ধ
তাফসীর বা ব্যাখ্যা-বিশ্লেষণ
(৫১২)
ويعتضدون فيه بالدليل على وجوب العمل بخبر الواحد وهو صحيح. (الجامع لاحكام القران اى تفسير القرطبى سورة التوبة الشريفة ۱۲۲ الاية الشريفة المؤلف: ابو عبد الله محمد بن احمد بن ابى بكر بن فرح الانصارى الخزرجى شمس الدين القرطبى رحمة الله عليه المتوفى ۶۷۱ هجرى(
অর্থ: অত্র দলীল দ্বারা হযরত মুফাসসিরীন কিরাম রহমাতুল্লাহি আলাইহি উনারা একথা সমর্থন করেছেন যে, খবরে ওয়াহেদের উপর আমল করা ওয়াজিব। আর এ মতটি ছহীহ তথা বিশুদ্ধ। (আল্ জামিউ লিআহকামিল কুরআন অর্থাৎ তাফসীরুল কুরতুবী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২ লেখক: হযরত আবূ আব্দিল্লাহ মুহাম্মাদ বিন আহমাদ বিন আবূ বকর বিন ফারাহ আনছারী খাযরাজী শামসুদ্দীন কুরতুবী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৬৭১ হিজরী)


(৫১৩)
طلب العلم ينقسم قسمين: فرض على الاعيان: كالصلاة والزكاة والصيام، قلت وفى هذا المعنى جاء الحديث المروى "ان طلب العلم فريضة"، روى عبد القدوس بن حبيب رحمة الله عليه: ابو سعيد الوحاظى رحمة الله عليه عن حماد بن ابى سليمان رحمة الله عليه عن ابراهيم النخعى رحمة الله عليه قال سمعت انس بن مالك رضى الله عنه يقول: سمعت رسول الله صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يقول: "طلب العلم فريضة على كل مسلم" قال ابراهيم رحمة الله عليه: لم اسمع من انس بن مالك الا هذا الحديث. وفرض على الكفاية: كتحصيل الحقوق واقامة الحدود والفصل بين الخصوم ونحوه. (الجامع لاحكام القران اى تفسير القرطبى سورة التوبة الشريفة ১২২ الاية الشريفة المؤلف: ابو عبد الله محمد بن احمد بن ابى بكر بن فرح الانصارى الخزرجى شمس الدين القرطبى رحمة الله عليه المتوفى ৬৭১ هجرى(
অর্থ: ইল্ম ত্বলব করার বিষয়টিকে দুভাগে ভাগ করা হয়েছে। যথা:
এক: ইল্ম ত্বলব করা ফরযে আইন: যেমন, নামায, যাকাত, রোযা ইত্যাদী বিষয়ক ইল্ম। আমি বলি, এ অর্থে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে যে, “নিশ্চয়ই ইল্ম ত্বলব করা ফরয। হযরত আব্দুল কুদ্দূস বিন হাবীব রহমাতুল্লাহি আলাইহি তিনি বর্ণনা করেন, হযরত আবূ সাঈদ ওয়াহাযী রহমাতুল্লাহি আলাইহি তিনি হযরত হাম্মাদ বিন আবী সুলাইমান রহমাতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণনা করেন, তিনি হযরত ইবরাহীম নখয়ী রহমাতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণনা করেছেন। তিনি বলেন, আমি হযরত আনাস রদ্বিয়াল্লাহু আনহু উনার থেকে শ্রবণ করেছি যে, তিনি বলেছেন, আমি নূরুম মুজাস্সাম হাবীবুল্লাহ হযরত রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট থেকে শুনেছি যে, তিনি ইরশাদ মুবারক করেছেন: প্রত্যেক মুসলমান উনাদের জন্য দীনী ইল্ম ত্বলব করা ফরয। হযরত ইবরাহীম নখয়ী রহমাতুল্লাহি আলাইহি তিনি বলেন, আমি অত্র পবিত্র হাদীছ শরীফ খানা ব্যতীত হযরত আনাস রদ্বিয়াল্লাহু আনহু উনার থেকে আর কিছু শ্রবণ করিনি।
দুই: ইল্ম ত্বলব করা ফরযে কিফায়াহ: হক্ব সমূহ প্রতিষ্ঠা করা, দন্ড বিধি কায়িম করা, ঝগড়া-ফাসাদের ফায়সালা করা ও অনুরূপ অন্যান্য সামাজিক বিষয়গুলো। (আল্ জামিউ লিআহকামিল কুরআন অর্থাৎ তাফসীরুল কুরতুবী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২ লেখক: হযরত আবূ আব্দিল্লাহ মুহাম্মাদ বিন আহমাদ বিন আবূ বকর বিন ফারাহ আনছারী খাযরাজী শামসুদ্দীন কুরতুবী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৬৭১ হিজরী)
(৫১৪)
فهَلاَّ خَرَجَ مِن كلِّ جماعةٍ طائفةٌ الى الجهادِ وتبقى طائفةٌ مع رسولِ الله صلى الله عليه وسلم ليسمعَ الذين تخلَّفُوا عند النبى صلى الله عليه وسلم الوحى اذا رجعت السَّرايا علَّمُوهم ما عَلِموا فستَوُونُ جميعا فى العلمِ فى معرفة الناسخِ والمنسوخ. (تفسير القران العظيم للطبرانى سورة التوبة الشريفة ۱۲۲ الاية الشريفة المؤلف: ابو القاسم سليمان بن احمد بن ايوب بن مطير اللَّخمِى الطبرانى رحمة الله عليه الوفاة ۳۶۰ هجرى(
অর্থ: প্রত্যেক জামায়াত বা সম্প্রদায় থেকে একটি দল কেন জিহাদের জন্য বের হয় না আর অপর দলটি কেন নূরুম্ মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট অবস্থান করে না যে, উনার কাছ থেকে পবিত্র ওয়াহী উনার ইল্ম শিক্ষা গ্রহণ করবে। যাঁরা জিহাদে গিয়েছিলেন উনারা ফিরে আসার পর উনাদেরকে সেই ইল্ম শিক্ষা দিবেন এবং উনারা সকলেই নাসিখ ও মানসূখ সম্পর্কিত ইল্ম সমান ভাবে অর্জন করবেন।  (তাফসীরুল কুরআনিল আযীম লিত্ ত্ববারানী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২ লেখক: হযরত আবুল কাসিম সুলাইমান বিন আহমাদ বিন আইয়্যূব বিন মুত্বীর লাখমী ত্ববারানী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৩৬০ হিজরী)
(৫১৫)
{لِيَتَفَقَّهُوْا فِى الدين} ان قلنا ان الاية فى الخروج الى طلب العلم. (التسهيل لعلوم التنزيل اى تفسير ابن جزى سورة التوبة الشريفة ۱۲۲ الاية الشريفة المؤلف: محمد بن احمد بن محمد بن جزى الكلبى الغرناطى المالكى الاشعرى رحمة الله عليه الولادة ۶۹۳ هجرى الوفاة ৭৪১ هجرى(
অর্থ: (উনারা কেন পবিত্র দ্বীন ইসলাম সম্পর্কিত ফিক্হ উনার ইল্ম অর্জন করেন না) আমরা বলি যে, নিশ্চয়ই অত্র পবিত্র আয়াত শরীফ ইলম অন্বেষণ করার উদ্দেশ্যে বের হতে আদেশ করেছেন। (আত্ তাসহীল লিউলূমিত তানযীল অর্থাৎ তাফসীরে ইবনু জুযী পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২ লেখক: হযরত মুহাম্মাদ বিন আহমাদ বিন মুহাম্মাদ বিন জুযী কালবী গারনাত্বী মালিকী আশয়ারী রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৭৪১ হিজরী)
(৫১৬)
واستدلوا به على ان اخبارَ الاحادِ حجة. (ارشاد العقل السليم الى مزايا الكتاب الكريم اى تفسير ابى السعود سورة التوبة الشريفة ۱۲۲ الاية الشريفة المؤلف: ابو السعود العمادى محمد بن محمد بن مصطفى رحمة الله عليه المتوفى ۹۸۲ هجرى(
অর্থ: অত্র পবিত্র আয়াত শরীফ থেকে প্রমাণীত হয় যে, আখবারুল আহাদ তথা খবরে ওয়াহিদ শরয়ী অকাট্য দলীল। (ইরশাদুল আক্বলিস্ সালীম ইলা মাযাইয়াল্ কিতাবিল কারীম অর্থাৎ তাফসীরু আবিস্ সাঊদ পবিত্র সূরাতুত্ তাওবাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ নম্বর ১২২ লেখক: হযরত আবুস সাঊদ আম্মাদী মুহাম্মাদ বিন মুহাম্মাদ বিন মুছ্তফা রহমাতুল্লাহি আলাইহি ওয়াফাত: ৯৮২ হিজরী)
অত্র পবিত্র আয়াত শরীফ এবং উনার তাফসীর থেকে প্রমাণীত হলো যে, পবিত্র দ্বীন ইসলাম বিষয়ক ইল্ম অর্জন করা মুসলিম পুরুষ ও মহিলা জিন ইনসান সকলের জন্য ফরয। সচরাচর নিত্যপ্রয়োজনীয় বিষয়গুলোর ইল্ম অর্জন করা সাধারণভাবে সকলের জন্য ফরযে আইন। আর দন্ডবিধি ও বিচার-ফায়সালা বিষয়ক ইল্ম অর্জন করা ফরযে কিফায়াহ। আরো প্রমাণীত হয়েছে যে, খবরে ওয়াহিদ শরয়ী অকাট্য দলীল এবং উনার উপর আমল করা ফরয হিসেবে সাব্যস্ত।