গরুর গোশত খাওয়া নিয়ে কিছু ভ্রান্ত ধারনার সংশোধনঃ


১. গরুর গোশত মানেই অত্যধিক ক্যালরি নয়ঃ
আপনি যদি ৩ আউন্স বা ৮৫ গ্রাম চর্বি ছাড়া গরুর গোশত খান তাহলে এটা থেকে আপনার দৈনিক ক্যালরির চাহিদার মাত্র ১০% ক্যালরি আসবে। ( ৩ আউন্স গোশতে আছে ২০০ ক্যালরি এবং দৈনিক ক্যালরি চাহিদা ২০০০ ক্যালরি )

২. গরুর গোশতে কোলেস্টেরল এর মাত্রাঃ
৩ আউন্স ( ৮৫ গ্রাম ) গোশতে কোলেস্টেরল এর মাত্রা ৪৭ মিগ্রা থেকে ৫৩ মিগ্রা। একজন সুস্থ্য মানুষের কোলেস্টেরল এর দৈনিক নিরাপদ মাত্রা হলো ৩০০ মিগ্রা এবং হার্টের রোগীর জন্য ২০০ মিগ্রা। সুতরাং ৩ আউন্স ( ৮৫ গ্রাম ) গরুর গোশত কোলেস্টেরল এর মাত্রা নিরাপদ সীমার অনেক নীচে। তুলনাটা আরেকটু ভালো করে বুঝাতে বলি, একটি ডিমের কুসুমে আছে ২১২ মিগ্রা কোলেস্টেরল। সুতরাং সব দোষ গরুর গোশত একার না।


৩.গরুর গোশত ও হার্ট ডিজিজঃ এই বিষয়টি এখনো নির্দিষ্ট হয়নি যে আসলেই গরুর গোশত কি হার্ট ডিজিজ করে না কি করেনা।

৩. গরুর গোশতে আছে পুষ্টিঃ
৩ আউন্স ( ৮৫ গ্রাম ) গরুর গোশত থেকে যেই পরিমাণ জিংক আসে সেই পরিমাণ জিংক পেতে আপনাকে খেতে হবে ৩ আউন্স ওজনের ১১ টুকরো টুনা মাছ, এই পরিমাণ আয়রনের জন্য খেতে হবে ৩ আউন্স ( ৮৫ গ্রাম ) ওজনের ৭ টুকরা মুরগীর বুকের গোশত, এই পরিমাণ আয়রনের জন্য খেতে হবে ৩ কাপ স্পিনাচ, এই পরিমাণ রিবোফ্লেভিন এর জন্য খেতে হবে ৩ আউন্স ( ৮৫ গ্রাম ) ওজনের আড়াই টুকরা মুরগীর বুকের গোশত এবং এই পরিমাণ থায়ামিন এর জন্য খেতে হবে ৩ আউন্স ( ৮৫ গ্রাম ) ওজনের ২ টুকরা মুরগীর বুকের গোশতে।

শুধু তাই নয় হিন্দু বিশেষজ্ঞ চিকিৎসকরাও গরুর গোশতের উপকারীতা স্বীকার করে নিতে বাধ্য হচ্ছে। সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির প্রতিষ্ঠাতা কর্মকর্তা বিজ্ঞানী প্রবীণ পিএম ভার্গব। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই খবর দিয়েছে। এ ডাক্তার রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ৬ নভেম্বর যে চিঠি দিয়েছে, তাতে সে উল্লেখ করেছে গরুর গোশত প্রসঙ্গ। 

চলমান সংহিতায় একথা উল্লেখ করে বলেছে, 'গ্যাস সমস্যা, অনিয়মিত জ্বর, শুকনো কাশি, ক্লান্তি, কঠোর পরিশ্রমের জন্য অত্যধিক খিদের থেকে শরীরে যাদের ডিসঅর্ডার দেখা দেয়, যারা এই কারণে অত্যধিক রোগা হয়ে যান, তাদের জন্য গরুর গোশত অত্যন্ত উপকারী ঔষধ হিসেবে কাজ করে। - http://bit.ly/2bLIytV
যেকোণ খাদ্য ই অতিরিক্ত ভক্ষণ করা ক্ষতির কারন। তার মানে এই নয় যে ঐ খাদ্য বাদ দিতে হবে।তাহলে যারা গরুর গোশতের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তারা কিসের ভিত্তিতে চালাচ্ছে ? তারা কি গরুর গোশতের এসকল উপকারীতা অস্বীকার করতে পারবে ? 

0 Comments: