রাজারবাগ শরীফ উনার পরিচিতি-১৫

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-১৫
রাজারবাগ শরীফে দশ তলা বিশিষ্ট সুন্নতী মসজিদ ও মাদরাসা ভবন নির্মাণের প্রয়োজনীয়তা প্রসঙ্গে
স্মরনীয় যে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্রতম নির্দেশক্রমে ঢাকার রাজারবাগ শরীফে মুহম্মদিয়া জামিয়া শরীফ (মাদরাসা) প্রতিষ্ঠিত হয়। সেই সুন্নতী জামে মসজিদ ও তৎসংশ্লিষ্ট মাদরাসায় তখন থেকেই অনেক আশিকীন, মুহিব্বীন, যাকিরীন, মুরীদীন ও ত্বলিবুল ইলমগণ উনারা অধ্যয়ন, যিকির-ফিকির, ইবাদত-বন্দিগী পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, ইজমা ও ক্বিয়াস মুতাবিক ইলম মুবারক চর্চা ও গবেষণা করে আসছেন।

উল্লেখ্য যে, পবিত্রতম সুন্নতী জামে মসজিদ ও তৎসংশ্লিষ্ট মুহম্মদিয়া জামিয়া শরীফ (মাদরাসা) প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত হুবহু মসজিদে নববী শরীফ উনার আদলে ও আদর্শে সমস্ত পবিত্র দ্বীনি কার্যক্রম সমগ্র কায়িনাতবাসীর মাঝে পৌঁছে দেয়ার আপ্রাণ কোশেশ করা হচ্ছে। বর্তমানে পবিত্র দ্বীনি কার্যক্রম সারা বিশ্বব্যাপী প্রচার-প্রসার ও বিশ্বব্যাপী মহান নেতৃত্বদান এবং আরো অধিক সংখ্যক মাদরাসার ছাত্রগণের ইলিম হাছিলের সুবিধার্থে এবং তৎসঙ্গে প্রতিষ্ঠিত মুহম্মদিয়া গবেষণা কেন্দ্রে আরো ব্যাপকভাবে গবেষণার আঞ্জাম এবং গবেষকগণের সুবিধার্থে সুন্নতী জামে মসজিদ ও তৎসংশ্লিষ্ট মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও গবেষণাকেন্দ্রকে আরো ব্যাপকভাবে সম্প্রসারণের লক্ষ্যে ১৬ তলা বিশিষ্ট মসজিদ-মাদরাসা ভবন নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়। আর সেটাও করা হয় নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক নির্দেশক্রমে, পবিত্র সুন্নত পালনের সুমহান লক্ষ্যেই। সুবহানাল্লাহ! কেননা পবিত্র মসজিদে নববী শরীফ উনাকেও প্রয়োজনে সংস্কার ও সম্প্রসারণ করা হয়। মূলত উক্ত সুন্নত অনুসরণে সুন্নতী মসজিদ ও মাদরাসা সম্প্রসারন ও সংস্কারের মাধ্যমে আরেকখানা পবিত্র সুন্নত মুবারকও পালন হয়ে যাচ্ছে। সুবহানাল্লাহ! 

শুধু তাই নয় এই পবিত্র মসজিদ উনার মধ্যে যামানার ইমাম ও মুজতাহিদ সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম ও সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা নামায আদায় করবেন, উনারা জুমুয়া শরীফ উনার নামায আদায় করবেন, খুতবা শরীফ পাঠ করবেন, পবিত্র রমাদ্বান শরীফ উনার ইবাদত বন্দেগী করবেন, ছলাতুত তারাবীহ, পবিত্র ইতেক্বাফ করবেন, পবিত্র শবে ক্বদর, পবিত্র শবে বরাতে উনারা সারারাত জেগে ইবাদত বন্দেগী করবেন। পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আদ্বহা উনার জামায়াত আদায় করবেন। অনন্তকাল ব্যাপী পবিত্র সুমহান সম্মানিত সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার মাহফিল দায়িমীভাবে অনুষ্ঠিত হচ্ছে, হবে এবং হতেই থাকবে। সুবহানাল্লাহ! অনন্তকাল ব্যাপী মহাসম্মানিত হযরত উম্মাহাতুল মুমিনীন আলাইহিন্নাস সালাম, হযরত আহলে বাইতি হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, হযরত খূলাফায়ে রাশেদীন আলাইহিমুস সালাম উনাদের আলোচনা, ছানা-ছিফত চলতেই থাকবে। যে পবিত্র সুন্নতী জামে মসজিদে প্রতিদিন দফায় দফায় পবিত্র সুমহান মীলাদ শরীফ পাঠ হচ্ছে ও হতেই থাকবে। সুবহানাল্লাহ! সেই পবিত্র সুন্নতী মসজিদের কতবড় শান মান, মর্যাদা ফাযায়িল-ফযীলত, গুরুত্ব তা আমাদেরকে চিন্তা ফিকির করে উপলব্ধি করতে হবে। সুবহানাল্লাহ!

0 Comments: