আল্লাহ পাক উনার যিকিরের ফযিলত

Related imageআল্লাহ পাক উনার যিকিরের ফযিলত

আল্লাহ পাক রব্বুল আ’লামীন উনার যিকির থেকে বিরত মানুষ কখনোই সফলতা লাভ করবে না, বরং সে হবে চরম ক্ষতিগ্রস্ত। আল্লাহ পাক সে বিষয়ে সতর্ক করে দিয়ে বলেন-

يا يهاالذين امنوا لا تلهكم اموا لكم ولا اولادكم عن ذكر الله . ومن يفعل ذلك فاولءك هم الخسرون

অর্থ: হে ঈমানদারগন ! তোমাদেরকে যেন আল্লাহর যিকির থেকে নিবৃত্ত করতে না পারে তোমাদের ধন সম্পদ এবং তোমাদের সন্তান সন্ততি। আর এরূপ যারা করবে তারা ক্ষতিগ্রস্ত হবে।”

[ সূরা মুনাফিকুন ৯ নং আয়াত শরীফ ]

যে ব্যক্তি আল্লাহ পাক উনার যিকির থেকে বিমূখ তার থেকে মূখ ফিরিয়ে নিতে বলা হয়েছে, কারন যিকির থেকে বিরত থাকার কারনে সে পার্থিব জীবনে জড়িয়ে পড়েছে।

আল্লাহ পাক বলেন –

فاعرض عن من تولي . عن ذكرنا ولم يرد الا ا لحيوة الدنيا

অর্থ: অতএব আপনি মুখ ফিরিয়ে নিন, এমন ব্যক্তি থেকে যে আমার যিকির থেকে বিমূখ। তাকে উপেক্ষা করুন , সেতো পার্থিব জীবনই কামনা করে।”

[ সূরা নজম ২৯ ]

শুধু তাই নয় , যারা আল্লাহ পাক উনার যিকির থেকে বিরত রয়েছে তারা শয়তানের জালে জড়িয়ে গেছে , বরং তারা শয়তানের দলভুক্ত হয়ে গেছে। এদের প্রসঙ্গে আল্লাহ পাক বলেন-

استوذ عليهم الشيطن فانسهم ذكر الله . اولءك حزب السيطن . الا ان حزب السيطن هم الخسرون

অর্থ: শয়তান তাদের উপর পূর্ণ প্রভাব বিস্তার করে ফেলেছে। অনন্তর সে তাদের আল্লাহর যিকির ভুলিয়ে দিয়েছে। তারা শয়তানের দল। নিশ্চয়ই জেনে রাখো , শয়তানের দল ক্ষতিগ্রস্ত হবে। ”
[ সূরা মুজাদালা ১৯ ]

কাল কিয়ামতের ময়দানে ধন সম্পদ, ক্ষমতা, টাকা পয়সা, সন্তান , কোন কিছুই কাজে আসবে না, একমাত্র পরিশুদ্ধ অন্তর ব্যতীত। সেটা আল্লাহ পাক বলেন- সাবধান ! একমাত্র আল্লাহর যিকির দ্বারাই অন্তর পরিশুদ্ধ হয়।”
( সূরা রা’দ ২৮ )

একারনেই আল্লাহ পাক সকল মানুষকে আগেই এ ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন-

يوم لا ينفع مال ولا بنون الا من اتي الله بقلب سليم

অর্থ : কিয়ামতের দিন ধন সম্পদ, সন্তান সন্ততি দ্বারা কেউ ফায়দা হাছিল করতে পারবে না। একমাত্র ঐ ব্যক্তি ফায়দা হাছিল করবে, যে ব্যক্তি পরিশুদ্ধ অন্তর নিয়ে আগমন করবে।”

[ সূরা শুয়ারা ৮৮ ]

ক্বলবী যিকির অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। দায়েমী বা সার্বক্ষনিক ভাবে এ যিকির করার জন্য ইলমে তাছাউফের নিয়ম অনুযায়ী একজন হক্বানী রব্বানী ওলী আল্লাহ উনার হাত মুবারকে বাইয়াত হয়ে তরীকতে ছবক অনুযায়ী যিকির জারি করতে হবে। আল্লাহ পাক আমাদের সবাইকে হাক্বীকী সুলত্বনুল আযকার যিকির জারি করার তৌফিক দান করুন। আমীন !

0 Comments: