৩২৫ নং- সুওয়াল - আমাদের গোরস্থানের দক্ষিণ পশ্চিম কোনে পৃথকভাবে বেষ্টনী প্রাচীর দিয়ে একখানা ঘর উঠানো আছে, এখানে জানাযার নামায আদায় করা হয় এবং প্রতি বছর রমযান মাসে স্থানীয় লোকদের সুযোগ সুবিধামত তিন দশকে তিনটি দিন নির্ধারণ করতঃ কুরআন খতম ও মিলাদ মাহ্ফিল করে মৃত ব্যক্তিদের ইসালে সওয়াবের ব্যবস্থা করা হয়ে থাকে। গোরস্থানের জানাযা চত্বরে এভাবে ইসালে সওয়াবের মাহ্ফিল করা শরীয়ত সম্মত কিনা জানালে কৃতার্থ হব। প্রকাশ থাকে যে কুরআন খতম বিনা পারিশ্রমিকে জন সাধারণ স্বেচ্ছা প্রণোদিত হয়েই করে থাকে।


সুওয়াল - আমাদের গোরস্থানের দক্ষিণ পশ্চিম কোনে পৃথকভাবে বেষ্টনী প্রাচীর দিয়ে একখানা ঘর উঠানো আছে, এখানে জানাযার নামায আদায় করা হয় এবং প্রতি বছর রমযান মাসে স্থানীয় লোকদের সুযোগ সুবিধামত তিন দশকে তিনটি দিন নির্ধারণ করতঃ কুরআন খতম ও মিলাদ মাহ্ফিল করে মৃত ব্যক্তিদের ইসালে সওয়াবের ব্যবস্থা করা হয়ে থাকে। গোরস্থানের জানাযা চত্বরে এভাবে ইসালে সওয়াবের মাহ্ফিল করা শরীয়ত সম্মত কিনা জানালে কৃতার্থ হব।
          প্রকাশ থাকে যে কুরআন খতম বিনা পারিশ্রমিকে জন সাধারণ স্বেচ্ছা প্রণোদিত হয়েই করে থাকে।
জাওয়াব - কুরআন শরীফ খতম ও মিলাদ মাহ্ফিলের মাধ্যমে ইসালে সওয়াব করা জায়েয রয়েছে। সেটা মসজিদে, কারো বড়ীতে, কোন মাঠে প্যান্ডেল করে এবং যেখানে জানাযার জন্য নির্দিষ্ট স্থান রয়েছে ইত্যাদি স্থানে ইসালে সওয়াব করা জায়েয রয়েছে।
আবা-২২

0 Comments: