সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৪৩

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহিস সালাম তিনি পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করা অবধি সম্মানিত যাবতীয় সুন্নত দায়িমীভাবে পালন করেছেন। মুবারক জীবনব্যাপী সর্বক্ষণ তিনি যিকির-ফিকিরে মশগুল থেকেছেন। সুবহানাল্লাহ! অপরদিকে উনার লখতে জিগার আওলাদ, আওলাদে রসূল, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, মুহইউস সুন্নাহ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, ইমামুল আইম্মাহ, ক্বইয়্যূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যূল আউওয়াল, সুলত্বানুন নাছীর, গউছুল আযম, আন নিমাতুল কুবরা আলাল আলাম, হুজ্জাতুল ইসলাম, জামিউল আলক্বাব, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম তিনি সমগ্র কায়িনাতে লক্ষ-কোটি জিন-ইনসানকে সম্মানিত সুন্নতপালনে অভ্যস্ত করে তুলেছেন। সুবহানাল্লাহ!

কাজেই, বুঝতে কষ্ট হওয়ার কথা নয় যে, শান-মান, মর্যাদা-মাক্বাম ও ফযীলত হাছিলের ক্ষেত্রে ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহিস সালাম তিনি এবং উনার লখতে জিগার আওলাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনারা দুজনেই দুজনের সহায়ক। সুবহানাল্লাহ!

মূলত উপরোক্ত উপমা থেকে উনারা পরিপূর্ণরূপে বেনিয়াজ। কারণ উনারা উভয়েই স্ব-স্ব মাক্বাম মুবারকে আপন মহিমায় অধিষ্ঠিত। উনারা হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত এবং উনারা সমগ্র কায়িনাতবাসীর নিরাপত্তাদানকারী। উনাদেরকে হাক্বীক্বীভাবে নিয়ামত-সমৃদ্ধ করেই মহান আল্লাহ পাক তিনি সৃষ্টি মুবারক করেছেন। সুবহানাল্লাহ!

এ প্রেক্ষিতেই উনাদের ছানা-ছিফত মুবারক-এর কোশেশ করতে গিয়ে সংক্ষেপে বলা হয় যে, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম, উনার মহা-সম্মানিত পিতা-মাতা আলাইহিমাস সালাম উনারা এবং উনার মহা সম্মানিত আহাল ও ইয়াল শরীফ আলাইহিমুস সালাম উনারা সকলেই কেবল মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা তিনি নন এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নন। এছাড়া উনারা সকল শান-মান, মর্যাদা-মাক্বাম, ইজ্জত-ঐতিহ্য ও নিয়ামত উনাদের অধিকারী। সুবহানাল্লাহ!

দায়িমীভাবে সম্মানিত সুন্নতপালন এবং সুন্নত যিন্দা করার ফযীলত সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে:

قال رسول الله صلى الله عليه وسلم من احب سنتى فقد احبنى ومن احبنى كان معى فى الجنة. وفى رواية اخرى من احيا سنتى فقد احيانى ومن احيانى كان معى فى الجنة.

অর্থ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন:  যে ব্যক্তি আমার সম্মানিত সুন্নত উনাকে মুহব্বত করলেন (মূলত আমল করলেন), তিনি যেনো আমাকেই মুহব্বত করলেন। আর যিনি আমাকে মুহব্বত করলেন, তিনি আমার সঙ্গেই সম্মানিত জান্নাতে অবস্থান করবেন।সুবহানাল্লাহ!

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে: যে ব্যক্তি আমার সম্মানিত সুন্নত উনাকে যিন্দা করলেন, তিনি মূলত আমাকেই যিন্দা করলেন। তিনি আমার সঙ্গেই সম্মানিত জান্নাতে অবস্থান করবেন।সুবহানাল্লাহ!

ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত উম্মু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি ছিলেন উপরোক্ত পবিত্র হাদীছ শরীফ উনার পরিপূর্ণ মিছদাক্ব। সুবহানাল্লাহ! (চলবে)

আবা-২৫৩

0 Comments: