রাজারবাগ শরীফ উনার পরিচিতি-১৪

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-১৪
সাইয়্যিদাতুল নিসাইল আলামীন, আওলাদে রসূল, কায়িম মাকামে হযরত উম্মাহাতুল মু'মিনীন আলাইহিন্নাস সালাম ছাহিবাতুল মুকাররামা লি মুজাদ্দিদে আ'যম আলাইহিস সালাম উনার শান-মান এবং বংশ পরিচয়--------------------------------------------------
"মায়ের পায়ের নীচে সন্তানের বেহেশত"--অনেক প্রচলিত একটি হাদীস শরীফ। অনেক মা আছেন যারা তার সন্তানকে আদর করে শরীয়তের নিষিদ্ধ বিষয় সেখান যেমন নাচ-গান- বাজনা আরও কত কি। সেই মাও কিন্তু চায় তার সন্তান দোযখের আগুনে না পুড়ুক সন্তান জান্নাতি হউক। কিন্তু তারপরেও তার সন্তানকে এসব শরীয়তের নিষিদ্ধ বিষয় সেখায় না জানার কারণে, নিজে শরীয়ত না মানার কারণে, না বোঝার কারণে। তাহলে যে মা নিজেই জাহান্নামী হচ্ছে এবং তার সন্তানকেও জাহান্নামী করে দিচ্ছে সেই মায়ের পায়ের নীচে সন্তানের জান্নাত কি করে হতে পারে? তাহলে প্রয়োজন এমন একজন মায়ের যিনি নিজে জান্নাতি হবেন এবং তার সকল সন্তানদেরকেও জান্নাতের উপযুক্ত করে গড়ে তুলবেন। একজন মা যদি আল্লাহওয়ালী হন তবে গোটা পরিবারই আল্লাহপাক উনার দিকে রুজু হয়ে যায় আর নতুবা হয় বিপরীত। বলা হয় একজন মহিলা (কমপক্ষে) তিনজনকে জাহান্নামে নিয়ে যাবে তার স্বামী এবং পিতা -মাতা।
কিন্তু মহিলাদের একজন আদর্শ মা , জান্নাতি মা হিসেবে গড়বেন কে? যারা পৃথিবীকে উপহার দেবেন অসংখ্য জান্নাতি মানুষ? পুরুষরা বাইরে যেতে পারে, ওয়াজ মাহফিল শুনতে পারে, তালীম নিতে পারে। কিন্তু মহিলাদের সে রকম কোন ব্যবস্থাই ছিলনা বহুদিন ধরে। আর বিশেষ করে মহিলাগণের মহান আল্লাহপাক উনার দেয়া বিশেষ শাররীক ও মানসিক গঠনের জন্য অনেক মাসয়ালা -মাসায়িল ভিন্ন যা পুরুষগণের চেয়ে আলাদা সেসব কারণেও মহিলাদের আলাদা তালিমের প্রয়োজন যা পুরুষগণ দিতে পারে না। সেই সময় মহান আল্লাহপাক তিনি দয়া করে এই যমীনে পাঠান সাইয়্যিদাতুল নিসাইল আলামীন, আওলাদে রসূল, কায়িম মাকামে হযরত উম্মাহাতুল মু'মিনীন আলাইহিন্নাস সালাম, ছাহিবাতুল মুকাররামা লি মুজাদ্দিদে আ'যম আলাইহিস সালাম, উম্মুল উমাম হযরত আম্মাজী কিবলা আলাইহাস সালাম উনাকে। উনার আগমন এবং মুবারক বংশ পরিচয় না জানা থাকলে "রাজারবাগ শরীফ উনার পরিচিতি" লেখা কেবল অসম্পূর্ণই থাকবে না বরং এই লেখাটা হবে অর্থহীন।
সাইয়্যিদাতুল নিসাইল আলামীন, আওলাদে রসূল, কায়িম মাকামে হযরত উম্মাহাতুল মু'মিনীন আলাইহিন্নাস সালাম, হাবীবাতুল্লাহ, মাহবুবায়ে ইলাহী হযরত আম্মাজী কিবলা আলাইহাস সালাম উনার পূর্ব পুরুষ ছিলেন পবিত্র মদীনা শরীফ উনার অধিবাসী। দ্বীন প্রচারের লক্ষ্যে উনাদের এক জামায়াত তিনশত বছর পূর্বে এ দেশে আগমন করে চট্রগ্রাম জেলায় প্রথম অবস্থান গ্রহন করেন। সেই জামায়াতের একজন অধস্থন সন্তান আওলাদুর রসূল হযরত আল্লামা সাইয়্যিদ মুহম্মদ আমজাদ আলী আলাইহিস সালাম তিনি পবিত্র ইসলাম প্রচারের লক্ষ্যে চট্রগ্রাম থেকে এসে কুমিল্লা জেলার দাঊদকান্দিতে বসতি নির্মাণ করেন। উনার বুজুর্গ সন্তান আওলাদুর রসূল হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ লাল মিয়াজী আলাইহিস সালাম তিনি একই লক্ষ্যে দাউদকান্দি থেকে বর্তমান সাভার জেলাধীন চারাবাগ নামক স্থানে এসে প্রয়োজনীয় জমি কিনেন এবং বসবাস শুরু করেন এবং সেখানেই বিছাল শরীফ লাভ করেন। উনার বুজুর্গ সন্তান হযরতুল আল্লামা মাওলানা সাইয়্যিদ মুহম্মদ রুকুনুদ্দিন আলাইহিস সালাম। উনারই মুবারক সন্তান সাইয়্যিদাতুল নিসাইল আলামীন, আওলাদে রসূল, কায়িম মাকামে হযরত উম্মাহাতুল মু'মিনীন আলাইহিন্নাস সালাম, হাবীবাতুল্লাহ, মাহবুবায়ে ইলাহী হযরত আম্মাজী কিবলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ। সাইয়্যিদাতুল নিসাইল আলামীন হযরত আম্মাজী কিবলা আলাইহাস সালাম উনার পিতা-মাতা উনারা উভয়েই ছিলেন খাছ আওলাদুর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। শুধু এমন এক মহান বংশে মহান আল্লাহ পাক উনাকে পাঠিয়েছেন বলেই নয় উনার রিয়াজত-মাশাক্কাত, মুরাকাবা-মুশাহিদা এবং যিকির ফিকির হচ্ছে অতুলনীয় যার মাধ্যমে তিনি এমন এক স্তরে পৌছেছেন যার কারণে উনার সোহবত, তায়াজ্জুহ ফায়েয মুবারকের কারণে দলে দলে মহিলাগণ এসে খালিছ আল্লাহওয়ালী বনে যাচ্ছেন । উনার উপমা যে কেবল উনি। সুবহানাল্লাহ।

0 Comments: