একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৯৩


ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দাওয়াত, আফযালুল ইবাদ, ছহিবে কাশ্ফ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছুফীয়ে বাতিন, ছহিবে ইস্মে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান-উনার দিদারে মাওলার দিকে প্রস্থান-

কারামত মুবারক-

নিবন্ধের শুরুতেই জানা গেছে, ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দাওয়াত, আফজালুল ইবাদ, ছাহিবে কাশ্ফ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছূফিয়ে বাতিন, ছাহিবে ইসমে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, কুতুবুয্ যামান, আওলাদে রসূল, হযরতুল আল্লামা শাহ ছূফী সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাঈশী আলাইহিস সালাম-উনার মাত্র পাঁচ বছর বয়স মুবারকে উনার স্নেহময়ী আম্মাজান দুনিয়া থেকে বিদায় নেন। উনার বুযূর্গ পিতা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ ওয়ালী বখশ্ রহমতুল্লাহি আলাইহি ১৯৩০ ঈসায়ী সালে ইন্তিকাল করেন। পিতা-মাতা উভয়েই ছিলেন আল্লাহ পাক-উনার খাছ ওলী।

ওলীআল্লাহগণের জন্ম, অস্তিত্ব, দুনিয়ায় অবস্থিতিসহ উনাদের সমগ্র জীবনই কারামতে ভরপুর। হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান  আলাইহিস সালাম-উনার ক্ষেত্রেও তাই। বলা হয়ঃ

 النبى نبياولو كان صبي. অর্থঃ- একজন নবী আদ্যোপান্তই নবী, যদিও তিনি শিশু হয়ে থাকেন।

নবী-রসূল আলাইহিমুস্ সালামগণের নুবওওয়াত ও রিসালত প্রকাশের অনিবার্যতায় পর্যায়ক্রমিক আনুষ্ঠানিকতার প্রয়োজন ছাড়া উনাদের বয়স মুবারকের পার্থক্যের প্রশ্ন অবান্তর।

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন্ নাবিয়্যীন, নূরে মুজাস্সাম, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার  নিয়ামতের হিস্যালাভকারী আশিকে রসূলগণেরও কারামত প্রকাশের ক্ষেত্রে বয়সের কোন বিভেদ ও পার্থক্য সূচিত হয়না। উনাদের ক্ষেত্রে বলা হয়ঃ

الو لى وليا ولو كان صبيا.

অর্থঃ- একজন মাহবুব ওলী আদ্যোপান্তই মাহবুব ওলী, যদিও তিনি শিশু হয়ে থাকেন।

পরিণত স্তরে ওলীআল্লাহগণের বুযূর্গী হাছিল এবং তা প্রকাশ পাওয়ার পর্যায়ক্রমিক স্তর ছাড়া উনাদের শিশু, কিশোর, যুব, প্রৌঢ় ও বৃদ্ধ বয়সের তারতাম্য থাকেনা।

তাই মহান আল্লাহ পাক-উনার  লক্ষ্যস্থল, ওলীয়ে মাদারজাদ, আওলাদে রসূল, হযরতুল আল্লামা, সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান  আলাইহিস সালাম-উনার মুবারক শিশুকালে প্রকাশিত কারামতের প্রতি বিশ্বাসী ও প্রত্যয়ী না হলে আমাদের ঈমানে চির ধরে। কারণ,   كرامات الاولياء حق.

ওলী আল্লাহগণের কারামত সত্য।

শিশুকালে অনন্য আচরণ এবং

কোলাহল ও চঞ্চলতায় অনীহা

হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান  আলাইহিস সালাম-উনার ভূমিষ্টকালে উনার বুযূর্গ আম্মা এক অনির্বচনীয় ইত্মিনান অনুভব করেন। এ সময় এমন সব অলৌকিক ঘটনা প্রকাশিত হয়, যা দেখে বুযূর্গ পিতা-মাতা নিশ্চিত হন যে, সদ্যোজাত এ মুবারক সন্তান আল্লাহ পাক-উনার মাহবুব ওলী হবেন। পিতা-মাতার নিশ্চিত হওয়া আদৌ অসঙ্গত ও অস্বাভাবিক ছিলনা। কারণ, উনাদের মুবারক সন্তান ছিলেন মাদারজাদ ওলী।শৈশবে শিশুসূলভ আচরণ, কোলাহোল ও খেলাধুলার প্রতি উনার ছিলো একান্ত অনীহা। কিশোর ও কৈশোরে আপন একাকীত্বে তিনি মগ্ন থেকেছেন।

আল্লাহ পাক-উনার নিগূঢ় নৈকট্যলাভের অদম্য বাসনা পূরণের লক্ষ্যে তিনি শৈশব ও কৈশোরে চিন্তার নিবিষ্টতা, মোরাকাবার গভীরতা এবং ইবাদতের নিমগ্নতায় অনুক্ষণ বিভোর রয়েছেন। এ যেনো গারে হেরায় ছাহিবুল ইহসান, রউফুর রহীম, রফিকু ছাহিবিল কুদরত, নূরে মুজাস্সাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার মুবারক মোরাকাবার পরিমিত হিস্যালাভে আল্লাহ পাককে নিবিড় করে পাবার এক উদ্বোলিত ও নিরন্তর মনোনিবেশ। উনার ধমনীতে বয়ে যাওয়া মুবারক পূর্বপুরুষ এবং বুযূর্গ পিতা-মাতার রক্ত মুবারকের তেজোময় অমিয় ধারা আল্লাহ পাক এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার প্রতি সমর্পিত হতে উনার শৈশব ও কৈশোরে উর্বর মানসভূমি তৈরী করে দেয়। ভাবনার নিবিষ্টতায় উনার নির্জনতা অবলম্বন এবং তন্ময়তা-সংশ্লিষ্ট কারামত প্রত্যক্ষ করে বুযূর্গ পিতা-মাতার অন্তর অনাবিল আনন্দ ভরে যায়। আর অন্য মানুষেরা এসব  কারামত দেখে হয় বিস্ময়াভিভূত। (অসমাপ্ত)

আবা-১৫৩

 

0 Comments: