একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৪৭

 

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দাওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্মরণে-

একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান- 

তিন দিনব্যাপী অঝোর ধারার বৃষ্টি

নেক দুআর উসীলায় নিমিষেই বন্ধ

 উপরোক্ত হাদীছে কুদসী শরীফ-এর পরিপূর্ণ মিছদাক্ব ছিলেন ওলীয়ে মাদারজাদ, ছাহিবে ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, ছাহিবে ইসমে আযম, ছাহিবুল ইলহাম, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালামউনার সূক্ষ্মদর্শিতার তুলনা মেলা ভারএকটি ঘটনা আলোচনা করলেই এ বিষয়ে সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে

ঘটনার বিবরণ: ১৯৯১ ঈসায়ী সালের দিকের কথাআমার  (লেখক) পরিচিত অসুস্থ এক ব্যক্তি হাসপাতালে ভর্তি আছেন বেশ কিছুদিনবিশেষজ্ঞ একাধিক ডাক্তার চিকিৎসা  সেবা দিচ্ছেনমেডিকেল বোর্ডও গঠন করা হয়েছেকিন্তু দীর্ঘদিনেও রোগীর অবস্থার কোন উন্নতি হয়নি; বরং ক্রমান্বয়ে অবনতি হচ্ছেঅবস্থা অত্যন্ত জটিলসুস্থতা লাভের ক্ষেত্রে রোগী নিজে এবং তার আত্মীয়-স্বজন নিরাশাগ্রস্তদু-একদিন পর পর আমি হাসপাতালে তাকে দেখতে যাইআমি নিজেও দেখি, রোগীর অবস্থা মারাত্মকনিখুঁতভাবে ব্যান্ডিজে আবৃত তার ক্ষতস্থান থেকে দুর্গন্ধ বেরোয়

একদিন বিকেল বেলা আমি তাকে দেখতে গিয়েছিতার চোখে পানিজীর্ণ-শীর্ণ শরীরে ক্ষীণ কণ্ঠে আমার কাছে তার নিবেদন: আপনি কত বলেছেন, আমি যাইনিযাওয়ার কথা কখনো মনেও আসেনিআজ আমি যেতে চাইএখনই যেতে চাইদয়া করে আমাকে রাজারবাগ শরীফ-এর সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালামউনার মুবারক ক্বদমে তাড়াতাড়ি নিয়ে চলুনআমি উনার কাছে নেক দুআচাইবোউনার মুবারক চেহারা দেখবোতার চলাফেরার সামর্থ্য নেইতাকে কোথাও নিয়ে যাওয়া কেবল কষ্টসাধ্য নয়, প্রায় অসাধ্যতাই তার কথায় আমি চুপ করে থাকিআমার অনীহভাব বুঝতে পেরে তিনি সকাতরে অনুরোধ করেন: যে কোন উপায়ে আমাকে মুজাদ্দিদ আযম, আওলাদে রসূল সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার ক্বদম মুবারকে নিয়ে চলুনআমি বুঝে গেছি, ডাক্তারী চিকিৎসা আমার শেষ হয়েছেজীবনের অন্তিম দশায় এখন উনার মুবারক সান্নিধ্যই আমার একমাত্র প্রয়োজন

রোগীর প্রকৃতি, সমঝ্ ও উপলব্ধি সাইয়্যিদুনা হযরত মুর্শিদ ক্বিবলা, মুজাদ্দিদে মাদারজাদ, আওলাদে রসূল, হাবীবুল্লাহ হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার সম্পর্কে আগ্রহ সৃষ্টি হওয়ার, উনার মুবারক ছোহবতে আসার, উনাকে জানাবার ও বুঝাবার আদৌ কাছাকাছি নয়অনেক বলা সত্ত্বেও তিনি কোনদিনও উনার মুবারক ছোহবতে আসেননিনছীহত মুবারক শোনেননিসম্ভবত মাসিক আল বাইয়্যিনাত শরীফও কখনো পড়ে দেখেননিআমার কাছে শুনে শুনে একটি প্রচ্ছন্ন ধারণা হয়েছে মাত্রতার জন্য তাইবা কম কিসে? তা না হলে তো প্রায় অন্তিম মুহূর্তে মুবারক ছোহবতে এসে নেক দুআর ব্যাকুল প্রত্যাশাও তিনি পোষণ করতে পারতেন না

তার অনুরোধে আমি হতবাক হইআমি বেকায়দায় পড়ে যাইহাঁটা-চলায় অসমর্থ ব্যক্তিকে হাসপাতালের বিছানা থেকে কী করে সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালামউনার মুবারক খিদমতে আনা সম্ভব! কিছুক্ষণ আমি নিরুত্তর থাকিশারীরিক ও মানসিক যন্ত্রণাকাতরতায় নিদারুণ আক্রান্ত একজন মুমূর্ষু রোগীর হাসপাতাল থেকে খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুশ শরীয়ত ওয়াত তরীক্বত, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আয, হুজ্জাতুল ইসলাম, সাইয়্যিদুল আউলিয়া, গাউছুল আযম, ইমামে আযম, ফারুকে আযম, মুর্শিদে আযম, হাবীবে আযম, ছাহিবু সুলত্বানিন নাছীর, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক ছোহবতে যাওয়ার ব্যাকুল আগ্রহে আমি রোগী এবং উপস্থিত অন্যান্যদের অলক্ষ্যে ভাবনামগ্ন হইজীবনের বিচিত্র সোপানগুলোয় মানুষের ভাব ও ভাবনার রূপান্তর নিরন্তর ঘটেই চলেপ্রেক্ষিত কারণে রোগীর পরিবর্তিত বর্তমান ভাবনা আমার অন্তর বারবার ছুঁয়ে যেতে থাকে

(চলবে)

আবা-২০৭

0 Comments: