মুরগির গোশ্ত খাওয়া মহাসম্মানিত মহাপবিত্র সুন্নত মুবারক

 মুরগির গোশ্ত খাওয়া মহাসম্মানিত মহাপবিত্র সুন্নত মুবারক 

 আমরা কম বেশি সবাই প্রতিনিয়ত মুরগির গোশ্ত খেয়ে থাকি। কিন্তু আমরা হয়তো ৯৯% মানুষ-ই জানিনা, মুরগির গোশ্ত যে মহাসম্মানিত সুন্নতী খাবার। যা স্বয়ং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি গ্রহণ করেছেন অর্থাৎ মহাসম্মানিত আহার মুবারক করেছেন। সুবহানাল্লাহ! 
 
 মুরগির গোশ্ত খাওয়া যে মহাসম্মানিত সুন্নত মুবারক। এ সম্পর্কে মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে- 
 
عَنْ حَضْرَةْ زَهْدَمٍ الْجَرْمِيِّ رَضِيَ اللّٰهُ تَعَالٰى عَنْهُ قَالَ دَخَلْتُ عَلٰى حَضْرَةْ أَبِيْ مُوسٰى رَضِيَ اللّٰهُ تَعَالٰى عَنْهُ وَهُوَ يَأْكُلُ دَجَاجًا فَقَالَ ادْنُ فَكُلْ فَإِنِّيْ رَأَيْتُ رَسُوْلَ اللهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّمَ يَأْكُلُهٗ. 
 
 অর্থ: হযরত যাহদাম আল-জারমী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত আবূ মূসা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার নিকট গেলাম। তিনি তখন মুরগির গোশ্ত খাচ্ছিলেন। তিনি আমাকে উদ্দেশ্য করে বললেন, আমার সামনে এগিয়ে আসুন এবং খাবারে অংশগ্রহণ করুন। কারণ আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুরগির গোশ্ত খেতে দেখেছি। 
 
 মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে- 
 
عَن حَضْرَةْ اَبِيْ مُوسٰى رَضِيَ اللّٰهُ تَعَالٰى عَنْهُ قَالَ رَأَيْتُ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَأْكُلُ لَحْمَ الدَّجَاجِ. 
 
 অর্থ: হযরত আবূ মূসা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুরগির গোশ্ত খেতে দেখেছি। 
 
উপরোক্ত মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফসমূহ দ্বারা প্রমাণিত যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নিজে মুরগির গোশ্ত গ্রহণ করেছেন অর্থাৎ মহাসম্মানিত আহার মুবারক করেছেন। সুবহানাল্লাহ! 
 
 (দলীল সমূহঃ বুখারী শরীফ, মুসলিম শরীফ, তিরমিযী শরীফ, মুসনাদে আহমদ শরীফ, আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) 
 
 মুরগির গোস্তের উপকারিতাঃ- 
 
 মুরগির গোস্তের উপকারিতা প্রচুর। আমরা প্রতিনিয়ত মুরগির গোশ্ত খাচ্ছি। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেই জানি না। সকলের সুবিধার্থে নিম্নে বর্ণনা করা হলো। 
 
  মুরগির গোশ্ত হার্টের জন্য ভালো এবং ওজন কমাতে সাহায্য করে। 
 
 মুরগির গোস্তে চর্বির পরিমাণ কম থাকায় এটি খাওয়া নিরাপদ। 
 
 মুরগির গোস্তে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যা আমাদের পেশীকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 
 
 কম চর্বিযুক্ত প্রোটিন হওয়ায় এটি ওজন কমানোর ভালো উৎস হিসাবে কাজ করে। আর পার্শ্বপ্রতিক্রিয়া এটির কম। 
 
 মুরগির গোস্তে উচ্চ মাত্রায় ট্রাইফটোফ্যান নামক অ্যামিনো অ্যাসিড থাকে। 
 
 মুরগির গোস্তে হোমোকিস্টাইনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্টের বিভিন্ন ধরনের কার্ডিওভাস্কুলার রোগের প্রতিরোধ হিসেবে কাজ করে থাকে। 
 
 মুরগির গোশ্ত ফসফরাস সমৃদ্ধ হওয়ায় দাঁত ও হাড়ের জন্য ভালো। তাছাড়া ফসফরাস আমাদের কিডনি, লিভার ও স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 
 
 মুরগির গোস্তে ভিটামিন (বি)-ই ৬ শরীরে বিপাকের মাত্রা উন্নত করে। 
 
=========================== 
 
তথ্যসূত্রঃ দৈনিক আল ইহসান শরীফ  
 
০৪ জুমাদাল উলা শরীফ, ১৪৪৫ হিজরী

0 Comments: