১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৮ (দানশীল ব্যক্তি মহান আল্লাহ পাক উনার বন্ধু)


দানশীল ব্যক্তি মহান আল্লাহ পাক উনার বন্ধু- পর্ব- ৮

একবার একজন মহিলা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে এসে আরয করলেন, উনার অবশ হাতটি ভালো করে দিতে। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তো সবই জানেন, সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ইলমই উনাকে হাদিয়া মুবারক করা হয়েছে। তবুও উম্মতদের নছীহতের জন্য তিনি জিজ্ঞাসা মুবারক করলেন যে, উনার এই হাতটির এমন অবস্থা হলো কিভাবে?

মহিলা বললেন, 'আমি একদিন স্বপ্নে দেখি কিয়ামত কায়িম হয়ে গিয়েছে। কোটি কোটি মানুষ তাদের আমল অনুযায়ী একেক হালতে আছে। আমি ভাবলাম আমার পিতা-মাতা তো ইন্তিকাল করেছেন। উনারা কি অবস্থায় আছেন? আমি খুঁজতে খুঁজতে আমার আম্মাকে দেখলাম যে, তিনি জাহান্নামের কঠিন আগুন পরিবেষ্টিত হয়ে দাঁড়িয়ে আছেন। তার হাতে কেবল এক টুকরা চর্বি আর এক টুকরা কাপড়। সেগুলো দিয়ে তিনি সেই ভয়াবহ আগুন থেকে বাঁচার চেষ্টা করছেন। তার এই অবস্থা হয়েছে কারণ তিনি দুনিয়াতে থাকতে নামায রোযা করেছেন, স্বামীর খেদমত করেছেন ঠিকই; কিন্তু শুধু সেই চর্বি আর কাপড়ের টুকরাটি ছাড়া আর কিছুই দান খয়রাত করেননি। নাঊযুবিল্লাহ! তাই কৃপণদের জন্য নির্ধারিত আযাবে তিনি গ্রেফতার হয়েছেন। নাঊযুবিল্লাহ! আমি তখন আব্বার কথা জানতে চাইলাম। আম্মা বললেন যে, যেহেতু তিনি অনেক দানশীল ছিলেন, নিশ্চয়ই জান্নাতে আছেন।

আমি এবার আব্বাকে খুঁজতে লাগলাম। দেখলাম যে তিনি হাউজে কাওছারের পাশে অত্যন্ত ইতমিনানের সাথে পানি পান করছেন এবং লোকজনকে পানি পান করাচ্ছেন। আমি দৌড়ে আব্বার কাছে গেলাম এবং দুঃসংবাদ দিয়ে পানি চাইলাম। কিন্তু আব্বা অপারগতা প্রকাশ করে জানালেন যে, কোনো জাহান্নামীর জন্য জান্নাতের নিয়ামত জায়িয নেই। তাই তিনি দিতে পারবেন না। তখন আমি আব্বার অগোচরে কিছু পানি নিয়ে আম্মার কাছে গেলাম। কিন্তু আম্মাকে পানি দেয়া মাত্র আমার হাতটি অবশ হয়ে গেলো। তারপর থেকে এটা সেই অবস্থাতেই আছে।'

হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তো রহমাতুল্লিল আলামীন। তিনি তখন সেই মহিলা ছাহাবী উনার হাতটি ভালো করে দিলেন। সুবহানাল্লাহ!


0 Comments: