একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৫৭

 


ওলীয়ে মাদারজাদমুসতাজাবুদ্ দাওয়াতআফযালুল ইবাদছহিবে কাশ্ফ ওয়া কারামতফখরুল আউলিয়াছূফীয়ে বাতিনছহিবে ইস্মে আযমলিসানুল হক্বগরীবে নেওয়াজআওলাদুর রসূলআমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম-উনার স্মরণে-

একজন কুতুবুজ্জামান-উনার দিদারে মাওলা উনার দিকে প্রস্থান-

মুর্শিদ ক্বিবলার ইন্তিকালে বিরহকাতরতা

          ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ দাওয়াত, আফযালুল ইবাদ, ছহিবে কাশ্ফ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছূফীয়ে বাতিন, ছহিবে ইস্মে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, কুতুবুজ্জামান, আওলার্দু রসূল, আলহাজ্ব, হযরতুল আল্লামা শাহ্ ছূফী সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাঈশী আলাইহিস সালাম-উনার বয়স মুবারক এখন নব্বই-এ এসে দাঁড়িয়েছে। লব্ধ নিয়ামতরাজির অজস্র ধারায় যে বিপুল অর্জন, তা অভিজ্ঞতার ভান্ডারকে সমৃদ্ধ করেছে। ফেলে আসা জীবনের ঘটনা প্রবাহ এখন কেবলই স্মৃতি। আনন্দ-বেদনা মাখা স্মৃতি সম্ভারে প্রায় জীবন সায়াহ্নে প্রাপ্তির পূর্ণতায় এসেও আল্লাহ্ পাক-উনার মাহবুব ওলীগণের মতো অভিন্ন প্রত্যাশায় মন বলে আরো পাবার বাকী আছে। সব কিছু পেয়েও ওলীগণের আরো পাবার প্রত্যাশা এবং না পাবার দুঃখ কোনদিনো শেষ হয়না। কামিয়াবীর পরিণত সোপানে উপনীত হয়েও অতলান্ত মনোবেদনায় হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান রহমতুল্লাহি আলাইহি-উনার অবিরাম অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। প্রাণের আঁকা মুর্শিদ ক্বিবলার ইন্তিকালে বিরহ বিধুর তিনি এখন অন্তর্দহনে আক্রান্ত। একে একে চারজন মুর্শিদ ক্বিবলা বিদায় নিয়েছেন। প্রথমোক্ত তিনজন মুর্শিদ ক্বিবলার নিকট থেকে তিনি আনুষ্ঠানিকভাবে জাহিরী ও বাতিনী খিলাফত লাভ করেছেন। সকল মুর্শিদ ক্বিবলার মুবারক ছোহ্বতে জীবন ও জগৎ এবং সৃষ্টি ও স্রষ্টার যে গূঢ় রহস্য অবারিত হয়েছে, তাবর্ণনাতীত। সে সবের স্মরণে তাঁদের প্রতি বিনীত শ্রদ্ধায় মন নিশিদিন রুজু থাকে।

অন্য যে সব ওলী আল্লাহ্গণের

সান্নিধ্যলাভ করেছেন-      

উল্লিখিত চারজন মুর্শিদ ক্বিবলার ছোহ্বত ছাড়াও অন্তরের অদম্য আগ্রহে বিভিন্ন সময়ে তিনি অনেক দেশী ও বিদেশী আউলিয়া-ই-কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণের ছোহ্বত ইখতিয়ার করেছেন। এছাড়া, তিনি হাদীয়ে যামান, ইমামুল মুসলিমীন, ইমামুল হুদা, কুতুবে রব্বানী, আমীরুশ্ শরীয়ত, ইমামুত্ তরীক্বত, সিরাজুস্ সালিক্বীন, কুতুবুল আকতাব, মুযাদ্দিদুয্ যামান, হযরতুল আল্লামা আবূ বকর ছিদ্দীকী ফুরফুরাবী রহমতুল্লাহি আলাইহি-উনার বিশিষ্ট খলীফা পীরে কামিলে মুকাম্মিল, শাইখুল ইসলাম, মাহিউল বিদ্য়াত, মুহ্ইস্ সুন্নাতিন্ নুবুবিয়া, হাদিয়ে যামান, মাহবুবে সুবহানী, ইমামুল হুদা, কুতুবুল আলম, আলহাজ্ব, হযরতুল আল্লামা মুহম্মদ নেছার উদ্দিন রহমতুল্লাহি আলাইহি-উনার মুবারক সান্নিধ্যও লাভ করেছেন। যদিও তিনি অনেক আগেই দুনিয়া থেকে বিদায় নিয়েছেন।

সুখ-দুঃখ ও আনন্দ-বেদনায় অবিচলতা

মাহবুবে সুবহানী, ফখরুল আউলিয়া, মুসতাজাবুদ্ দাওয়াত, ওলীয়ে মাদারজাদ, আওলার্দু রসূল, হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান রহমতুল্লাহি আলাইহি কাঙ্খিত মনজিলে পৌঁছার মহান লক্ষ্যে মুবারক জীবনব্যাপী যে অবর্ণনীয় ত্যাগ-তিতিক্ষা, মুরাকাবা-মুশাহাদা, রিয়াযত-মোশাক্কাত করেছেন, তা অতুলনীয়। প্রশান্ত মানসিকতায় ধৈর্যের সঙ্গে দুঃখ-কষ্ট ও বিপদে তিনি যে অবিচল ও দৃঢ় প্রত্যয়ী ছিলেন, তার তুলনা মেলাও ভার। প্রতিকুল পরিবেশ-প্রতিবেশে দুঃখ-বেদনা সহিষ্ণু এই মাদারজাদ ওলী উনার অন্তরের সহজাত প্রেরণায় শৈশব ও কৈশোরকাল থেকেই দুনিয়ার প্রতি একান্তভাবে অনাসক্ত হয়ে নিরন্তর আল্লাহ্ পাক এবং উনার প্রিয়তম হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার নিগূঢ় নৈকট্যের দিকে ধাবিত হয়েছেন এবং পরিপূর্ণ কামিয়াবীর অবিচ্ছেদ্য সোপানে উপনীত হয়েছেন। হাক্বীক্বত বিশারদ, সূক্ষ্ম অন্তর্দৃষ্টি সম্পন্ন এবং অগণিত কারামত সমৃদ্ধ ওলীআল্লাহ্ হিসেবে মুবারক জীবনের বিপুল কর্মসম্ভার এবং প্রজ্ঞাপূর্ণ জাহিরী ও বাতিনী হিদায়েত ও নছীহতে তিনি সমাজ-মানুষকে আলোকিত করেছেন। (অসমাপ্ত)

আবা-১১৬

0 Comments: