সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৩৭

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম 

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে

কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার

সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে:

ان الله لا يقبل من العمل الا ماكان له خالصا وابتغى به وجهه.

অর্থ: নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি ওই আমল কবুল করেন না, যে আমল-ইখলাছ উনার সঙ্গে মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা উনার রিযামন্দি-সন্তুষ্টি অর্জনের জন্য সম্পাদন করা না হয়।” (নাসায়ী শরীফ)

অন্তর পরিশুদ্ধকরণের অনিবার্য বিষয়টি কুল কায়িনাতকে অবহিত করার লক্ষ্যে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বিশিষ্ট ছাহাবী হযরত মুয়ায বিন জাবাল রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে উদ্দেশ্য করে ইরশাদ মুবারক করেন:

يا معاذ بن جبل رضى الله تعالى عنه اخلص دينك يكفيك العمل القليل

অর্থ হে মুয়ায বিন জাবাল রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু! ইখলাছসহ ইবাদত করুন। অল্প আমলই আপনার জন্য যথেষ্ট হবে।সুবহানাল্লাহ! (তারগীব, ইহইয়াউ উলূমিদ্দীন)

এতোক্ষণের আলোচনায় বুঝা গেলো, মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা এবং নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুহব্বত-মারিফাত, তায়াল্লুক-নিছবত, রিযামন্দি-সন্তুষ্টি হাছিলের জন্য পরিপূর্ণ ইখলাছের সঙ্গে ইবাদত বন্দেগী সম্পাদনের জন্য দুনিয়ায় অব্যাহতভাবে গাইরুল্লাহ বিবর্জিত যে নেক সিলসিলা জারী থাকে, কবরবাসী সে নেক সিলসিলার কারণেই ফায়দা হাছিল করে থাকেন।সুবহানাল্লাহ!

ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, ক্বায়িম-মাক্বামে উম্মু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, জাদ্দাতু হযরত খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু সাইয়্যিদে মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি দুনিয়ায় যে নেক সিলসিলা রেখে গেছেন, তার শান-মান, মর্যাদা-মর্তবা প্রকাশের ভাষা সৃষ্টি হয়নি। সুবহানাল্লাহ!

ইখলাছ সম্পন্ন ফায়দাদানকারী উপকারী ইলম উনার গুরুত্ব ও তাৎপর্য বলে শেষ করা যাবে না। যে সম্মানিত ইলম উনার মাধ্যমে মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার এবং রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের তায়াল্লুক-নিসবত, রিযামন্দি-সন্তুষ্টি, মুহব্বত-মারিফাত হাছিল হয়, পরকালে জাহান্নাম থেকে নাজাত ও জান্নাতলাভ হয় এবং দীদার নছীব হয়, মূলত সে ইলম উনারই নাম উপকারী ইলম। সুবহানাল্লাহ!

পক্ষান্তরে, যে ইলম দ্বারা শুধু দুনিয়াই হাছিল হয় এবং প্রতিপত্তি লাভ হয়, তাই অন্ত:সারশূন্য জাহিরী ইলম। এই ইলম-এর কদর্য ব্যবহার দুনিয়া ও আখিরাতে মানুষের চরম বিনাশ ঘটায়। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে:

عن حضرت ابى الدرداء رضى الله تعالى عنه قال ان من اشر الناس عند الله منزلة يوم القيمة عالـم لاينتفع بعلمه

অর্থ: হযরত আবূ দারদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই ক্বিয়ামত দিবসে মহান আল্লাহ পাক উনার নিকট মানুষের মধ্যে ঐ ব্যক্তি সবচেয়ে নিকৃষ্ট হিসেবে গণ্য হবে যে ব্যক্তি তার অর্জিত ইলম দ্বারা ফায়দা হাছিল করতে পারেনি।” (দারিমী শরীফ, মিশকাত শরীফ) অর্থাৎ সর্বনিকৃষ্ট ধর্মব্যবসায়ী উলামায়ে সূরাই উল্লেখিত পবিত্র হাদীছ শরীফ উনার প্রকৃষ্ট উদাহরণ। নাউযুবিল্লাহ!

আবা-২৪৭

0 Comments: