সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৩৮

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে-

ويل لامتى من علماء السوء الذين يتخذون هذا العلم تجارة يبيعون من امراء زمانهم لا اربح الله تجارتهم.

অর্থ: আমার উম্মতের ওইসব উলামায়ে সূদের জন্য আফসুস এবং তাদের জন্য জাহান্নাম, যারা সম্মানিত ইলম উনাকে ব্যবসা হিসেবে গ্রহণ করেছে। তারা তাদের অর্জিত ইলম উনাকে যামানার রাজা-বাদশাহদের কাছে বিক্রি করে থাকে দুনিয়া হাছিলের জন্য। মহান আল্লাহ পাক তিনি তাদের ব্যবসায় বরকত দিবেন না।নাউযুবিল্লাহ!

ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত উম্মু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনার রেখে যাওয়া উপকারী ইলম উনার হাক্বীক্বী ধারক, বাহক ও প্রসারকারী হচ্ছেন খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, মুহইউস সুন্নাহ, ইমামুল আইম্মাহ, ক্বইয়্যূমুয যামান, আন নিমাতুল কুবরা আলাল আলাম, জাব্বারিউল আউয়াল, ক্বউইয়্যূল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, ইমামুল উমাম, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার মুবারক মাধ্যমে কায়িনাতবাসী মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের হাক্বীক্বী, রিযামন্দি-সন্তুষ্টি, তায়াল্লুক-নিসবত, মুহব্বত-মারিফাত হাছিলের ক্ষেত্রে যে সীমাহীন ফায়দালাভ করেছে ও করে যাচ্ছে তাতুলনাহীন। সুবহানাল্লাহ!

সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার মুবারক উছীলায় উনার একজন আদনা মুরীদের ঈমান, আক্বীদা, আমল ও ইখলাছের বিষয় যদি ফিকির করা হয়, তবে লক্ষ্য করা যায় যে, সংশ্লিষ্ট মুরীদ-মুতাক্বিদ সকলেই সম্মানিত সুন্নত মুবারক মুতাবিক ইখলাছ-সমৃদ্ধ আমলের দিক দিয়ে সীমাহীন মর্যাদা-মর্তবার অধিকারী, সুবহানাল্লাহ!

সম্মানিত সুন্নত-সমৃদ্ধ আমল উনার গুরুত্ব ও ফযীলত সীমাহীন। যে আমলের সঙ্গে সুন্নত উনার সংযোগ নেই, মূলত: তা মহান আল্লাহ পাক উনার এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নিকট কবুলযোগ্য নয়। কারণ সম্মানিত সুন্নতবিহীন আমল, আমল হিসেবেই গণ্য নয়। নাউযুবিল্লাহ!

এই মর্মে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে:

من تمسك بسنتى عند فساد امتى فله اجر مائة شهيد

অর্থ: আমার যে উম্মত ফিৎনা-ফাসাদের যামানায় একটি সম্মানিত সুন্নত মুবারক আঁকড়ে থাকবে, প্রতি সুন্নতের বিনিময়ে তার জন্য রয়েছে একশত শহীদের ছাওয়াব।সুবহানাল্লাহ!

সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার হাদিয়াকৃত ইলম, ইখলাছ ও ফায়িজ-তাওয়াজ্জুহ উনাদের কারণে সকল মুরীদ এবং অন্যান্য সকলে পবিত্র কালামুল্লাহ শরীফ, পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের মধ্যে বর্ণিত যাবতীয় হারাম পরিহার করে হালালের মধ্যে মশগুল রয়েছেন। সকলেই তাক্বওয়া-পরহেযগারিতে ইস্তিক্বামত রয়েছেন। সুবহানাল্লাহ! (চলবে)

আবা-২৪৮

0 Comments: