রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৬

সুন্নতী মসজিদ ও মাদরাসা উনার মূল বুনিয়াদী অবকাঠামো ও তার পূর্ণ বিবরণী :
আলহামদুলিল্লাহ! মহান আল্লাহ পাক উনার ও উনার হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রত্যক্ষ ও পরোক্ষ মুবারক নির্দেশ এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক দিক নির্দেশনায় রাজারবাগ শরীফে সুন্নতী জামে মসজিদ উনার নির্মাণ কাজ শুরু হয়ে যায়। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে অক্লান্ত ও অবর্ণনীয় ত্যাগ ও পরিশ্রমে সর্বপ্রকার সুন্নতী নির্মাণ সামগ্রী সংগ্রহ করা হয়। যথাক্রমে যশোর ও ফরিদপুর এবং ঢাকা রূপগঞ্জের কালীগঞ্জ থেকে খেজুর গাছ, খেজুরের পাতা, কান্ড ও ছাল। আমাদের দেশের অধিকাংশ খেজুর গাছই রস সংগৃহীত কাটা গাছ। আর ঐ কাটা গাছ দিয়ে স্তম্ভ, কাঠ, রুয়া ইত্যাদি তৈরী করা সম্ভব নয়। পূর্ণাঙ্গ ভাল গাছের দরকার। তাই অনেক খোঁজাখুঁজি ও ব্যয়বহুল অবস্থায় দূর দুরান্ত থেকে ট্রাকযোগে ও নৌপথে সমস্ত সুন্নতী সামগ্রী সংগ্রহ করে পবিত্র দরবার শরীফ-এ আনা হয়। চাল বাঁধাই এর জন্যে বেত আনতে হয় সিলেট থেকে। দেয়াল নির্মাণের জন্য লালমাটি সংগ্রহ করা হয় ঢাকা কদমতলা রাজারবাগ থেকে। পাথর আনা হয় নূরানীগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে।
বিজ্ঞ বিজ্ঞ মিস্ত্রী যোগাড় করে ১২ই রবীউল আউওয়াল শরীফ, ১৪০৬ হিজরী/ ২৮ সাদিস-১৩৫৩ শামসী সন/ ১৯৮৬ ঈসায়ী সনে পবিত্র সুন্নতী জামে মসজিদ তৈরীর কাজ শুরু হয়। সুন্নতী জামে মসজিদের বারান্দা, হুজরা শরীফ ও সুফ্ফাখানাসহ দৈর্ঘ্য ৫০ ফুট এবং প্রস্থ হচ্ছে ৩০ ফুট। মূল মসজিদ হচ্ছে দৈর্ঘ্যে ৩০ ফুট এবং প্রস্থ হচ্ছে ২০ ফুট। মসজিদের চাল বা ছাদ ছিল ৯ ইঞ্চি পুরো খেজুর পাতার ছাউনি। চালের ফ্রেম ছিল ২/২ ইঞ্চি রুয়া। আড়া ছিল তাল ও খেজুর গাছের। আর ৬ খানা স্তম্ভ ছিল খেজুর গাছের। দেয়াল নির্মাণে লাল মাটির কঙ্কর (ছোট পাথর) বিছিয়ে দেয়া হয়। মসজিদের ভেতরে স্তম্ভে মাটির চেরাগ ব্যবহার করা হয়, যা সংগ্রহ করা হয়েছিল ঢাকার ঠাটারী বাজার ও টঙ্গি থেকে। উক্ত চেরাগে বাতি জ্বালানোর জন্যে পবিত্র সুন্নত মুবারক অনুসরণে সরিষার তেল ও যয়তুন তেল ব্যবহার করা হয়। সুবহানাল্লাহ! সুন্নতী মসজিদের বিছানা ছিল পবিত্র সুন্নত মুবারক অনুসরণে খেজুর পাতার চাটাই দিয়ে। সুবহানাল্লাহ!
পবিত্র জায়নামাযও ছিল খেজুর পাতার তৈরী। আর মিম্বর শরীফ তৈরী করা হয়েছিল চট্টগাম, কক্সবাজার থেকে ঝাউগাছ এনে তিন থাক বিশিষ্ট সুন্নতী মাপে। খেজুর গাছের পবিত্র সুন্নতী মাপে লাঠি মুবারকও তৈরী করা হয়। গরম কালে তাল পাতার পাখা ব্যবহার করা হতো। সুবহানাল্লাহ! (চলবে)

0 Comments: