রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৮

হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার কার্যক্রমের ব্যাপ্তি : 
একজন সম্মানিত মুজাদ্দিদ উনার কার্যক্রমের ব্যাপ্তি কেবল জানেন স্বয়ং তিনি এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং যিনি খালিক, যিনি মালিক, যিনি রব মহান আল্লাহ পাক। 
একজন মুজাদ্দিদ উনার সম্মানিত হায়াত মুবারকে যা তাজদীদ মুবারক করেন তা কেবল উনার সময়কালে সীমাবদ্ধ থাকে না তা কাল পেরিয়ে চলতে থাকে দীর্ঘসময় ব্যাপী। তবে এটা সহজে বলা যেতে পারে যেহেতু মহান আল্লাহ পাক ১০০ বছর পর পর একজন সম্মানিত মুজাদ্দিদ পাঠান তার অর্থ কমপক্ষে ১০০ বছর ধরে উনাদের তাজদীদের এক ধরণের ব্যাপকতা থাকে তারপর মানুষ সেখানে বিভ্রান্তি প্রবেশ করায়। আবার বলা হয় ৫০০ বছর এবং হাজার বছর পর পর যিনি মুজাদ্দিদ হিসেবে প্রকাশিত হন তিনি মহান আল্লাহ পাক এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাদের সাথে নিসবত-কুরবত উনার দিক থেকে অনেক বেশী দৃঢ় হয়ে থাকেন ফলে উনাদের কার্যক্রম আরও ব্যাপক হয়ে থাকে।
কিন্তু ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার সকল বিষয়গুলো কিতাবে উল্লেখিত বিষয় সমূহ থেকে একেবারেই আলাদা। উনার তাজদীদ মুবারকের ব্যাপ্তি কিয়ামত পর্যন্ত এবং কিছু বিষয় অনন্তকাল ব্যাপী। যেমন সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ পালনের বিষয় মুবারক অনন্তকালের জন্য জারী থাকবে। সুবহানাল্লাহ।
এছাড়া আরও একটি বিষয় বলা যায় তা হচ্ছে পূর্ববর্তী মুজাদ্দিদগণ উনারা যেখানে অবস্থান করতেন সেখান থেকে সারা বিশ্বে উনাদের তাজদীদ মুবারক ছড়িয়ে পরতে সময়ের প্রয়োজন হত যেহেতু যোগাযোগ ব্যবস্থা ছিল দুর্বল। আবার বলা যায় বিশ্বের অন্য প্রান্তের সমস্যা দ্বারাও উনারা তেমন প্রভাবিত হতেন না। কিন্তু বর্তমান প্রেক্ষাপট একেবারেই ভিন্ন। প্রতিটি দেশেই রয়েছে উলামায়ে ছু যারা সম্মানিত ইসলামকে বিকৃত করে চলেছে। তাছাড়া মিডিয়া ব্যবস্থার উন্নতির কারণে পাশ্চাত্যের কাফিররা ইসলাম ধ্বংসের জন্য নানা ষড়যন্ত্রের জাল বিস্তার করছে আর ওহাবী সলাফিরা সউদী আরব এবং মধ্য প্রাচ্যের সহায়তায় সারা বিশ্বে একটি নেট ওয়ার্ক গড়ে তুলেছে যার মাধ্যমে সম্মানিত ইসলাম উনাকে তাদের মন মত ব্যাখ্যা করে সাধারণ জনগণের আকিদা নস্ট করে যাচ্ছে। ফলে ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনাকে এই সকল অপ-ব্যবস্থার বিরুদ্ধে কার্যক্রম গ্রহন করতে হচ্ছে। তাহলে এক কথায় বলা যায় ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার কার্যক্রম সারা বিশ্ব ব্যাপী এবং তার ব্যাপকতা কিয়ামত অবধি এবং কিছু বিষয়ের ব্যাপকতা অনন্তকাল ধরে। সময়মত বিষয়গুলো বিস্তারিত ব্যাখ্যা করা হবে। (চলবে)

0 Comments: