রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৯

রাজারবাগ শরীফ সিলসিলার আকিদা মূলত আহলে সুন্নত ওয়াল জামাত উনার বিশুদ্ধ আকিদা।
আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা বিস্তারিত ব্যাখ্যা করেছেন, হযরত ইমাম আশায়ারী, হযরত ইমাম তাহাওয়ি এবং হযরত ইমাম আবু মনসুর মাতুরিদি রহমতুল্লাহি আলাইহিম। কিন্তু হযরত ইমাম আশায়ারী, হযরত ইমাম তাহাওয়ি রহমতুল্লাহি আলাইহিম উনারা হযরত আবু হানিফা রহমতুল্লাহি আলাইহি উনার আকিদা থেকে খানিকটা ভিন্ন পথের ছিলেন। কিন্তু হযরত ইমাম মাতুরিদি রহমতুল্লাহি আলাইহি তিনি হুবুহু সম্মানিত হানাফি মাযহাব উনার আকিদায় বিশ্বাসী ছিলেন এবং মাযহাব উনার আকিদাকে বিস্তারিত ব্যাখ্যা করেন। প্রসঙ্গত একটি বিষয় বলে রাখা প্রয়োজন যিনি খালিক, যিনি মালিক মহান আল্লাহ পাক উনার সঙ্গে নিসবত মুবারকের কারণে এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার সঙ্গে নিসবত মুবারক থাকার কারণে অনেক ওলী আল্লাহ এবং সম্মানিত মুজাদ্দিদ উনারা সম্মানিত হানাফি মাযহাব উনার অনেক আকিদার বিষয় এমনকি আহলে সুন্নাত ওয়াল জামায়াত উনার অনেক আকিদার বিষয়কে ব্যাখ্যার মাধ্যমে আরও স্পষ্ট করেন। নীচে কেবল উপলব্ধির জন্য কয়েকটি উদাহরণ তুলে ধরা হল।
** মহান আল্লাহপাক যে কওমের কাছে কোন নবী পাঠান নি তাদের বিচারের হুকুম নিয়ে হযরত আবু হানিফা রহমতুল্লাহি আলাইহি তিনি ব্যাখ্যা করেন এবং পরবর্তীতে হযরত মুজাদ্দিদে আল ফেসানি রহমতুল্লাহি আলাইহি তিনি বিষয়টি আরও স্পষ্ট করেন।
** নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলিহি ওয়াসাল্লাম তিনি প্রতিদিন ৭০ বার তওবা করতেন এই বিষয়ের ব্যাখ্যা হযরত জালালুদ্দিন রুমি রহমতুল্লাহি আলাইহি তিনি যেভাবে উপস্থাপন করতেন তার চেয়ে অনেক বেশী স্পষ্ট ও সঠিকভাবে উপস্থাপন করেন যিনি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম।
** আবার নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার "মানবীয় জিন্দেগী এবং নবুওতী জিন্দেগী" এই ধরণের প্রচলিত পুরনো ভুল ব্যাখ্যার সঠিক ফায়সালা প্রকাশ করেন পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম।
এক কথায় রাজারবাগ সিলসিলার আকিদা সম্মানিত আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা হলেও অনেক অস্পস্ট বিষয়ে স্পস্টতা দিয়ে অনন্য নিয়ামত মুবারক দ্বারা ধন্য করেন পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম। যা আলোচনার নির্দিষ্ট স্থানে সময়মত বিস্তারিত আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

0 Comments: