রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৬

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৬
সফর দল এবং উনাদের কার্যক্রম
সফর দলের কাজ হচ্ছে বছরের নির্দিষ্ট কয়েকটি মাসে নির্দিষ্ট কয়েকদিনের জন্য দেশব্যাপী সফর করে যামানার সুমহান মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম আলম আলাইহিস সালাম উনার মুবারক নির্দেশাবলী অন্য সকলের কাছে পৌছে দেয়া এবং উনার মুবারক নির্দেশাবলী অনুযায়ী কাজ সম্পন্ন করে সুমহান দরবার শরীফে ফিরে আসা। কিন্তু এই কার্যক্রম সম্পন্ন করার বিষয়টি লেখা যত সহজ বাস্তবে আনজাম দেয়া তত সহজ নয়, এই কাজ বাস্তবায়নের জন্য চাই মেধা- তালীম-কৌশল -জযবা-পরিকল্পনা ইত্যাদির সমন্বয়। আর এই সকল বিষয়ে নিখুতভাবে তালীম দিয়ে সফর দলের সকল সদস্যদের তৈরি করেন যিনি শাহ দামাদে আউয়াল হযরত শাফীউল উমাম আলাইহিস সালাম। সুবহানাল্লাহ।
সফর দল যাত্রা শুরু করার বেশ অনেকদিন আগে থেকেই শুরু হয় উনাদের তালীম। সফর দল সাধারণভাবে যে সব বিষয়ের উপর তালীম নেন এবং সফরে গিয়ে মানুষকে উৎসাহিত করেন তা হচ্ছে
১. “ফালইয়াফরাহু” সাইয়্যিদুল আইয়াদ শরীফ পালন:
(ক) কিভাবে সাইয়্যিদুল আইয়াদ শরীফ মজলিস ও মীলাদ শরীফ জারী করা যায় এবং কিভাবে প্রতিদিন দৈনিক ৩০টি মজলিস জারি রাখা যায় সে বিষয়ে উনারা সফররত এলাকার মানুষদের তালীম দিয়ে থাকেন । সুবহানাল্লাহ।
(খ) সফর দল মানুষকে সম্মানিত সুন্নত প্রচারকেন্দ্র ও বাইতুল হিকমাহ (লাইব্রেরী) প্রতিষ্ঠা করা যায় সে বিষয়ে উৎসাহিত করেন কারণ জ্ঞান হচ্ছে মুসলমান উনাদের হারিয়ে যাওয়া ধন। কমপক্ষে একটি আলমারি কিনে বা তৈরি করে সেখানে কিতাব রেখে হলেও লাইব্রেরী প্রতিষ্ঠার বিষয়ে উনারা জোর তাগিদ দিয়ে থাকেন।
২. সফর দল নাজাত ও বরকত লাভের কারণে বিভিন্ন দান কার্যক্রমে শরীক থাকার ব্যাপারে মানুষকে উৎসাহিত করেন। যেমন ছদকায়ে জারিয়ার কাজ করা, যাকাত-ফিতরা-উশর, দানবক্স, হাদিয়া বক্স, মান্নত, কাফফারা, বাইতুল মাল ইত্যাদির কাজ করা। এছাড়া কুরবানীর চামড়ার টাকা উত্তোলন ও জবেহ করার টাকা সংগ্রহ করে এতিমখানায় দেয়ার ব্যাপারেও সফর দল মানুষকে উৎসাহিত করে থাকেন। মানুষ যেন এ সকল নেক কাজ সমূহে নিজেকে সম্পৃক্ত করে নেয় সে ব্যাপারে সফর দল মানুষকে সম্মানিত শরীয়ত উনার তালীম যা উনারা সম্মানিত দরবার শরীফ থেকে শিখে যান তা মানুষের কাছে পৌছে দিয়ে থাকেন।
৩. মাদরাসা-মসজিদ: জান্নাতে যেন মানুষ নিজের স্থায়ী বাসস্থান গড়তে পারেন সে লক্ষ্যে সফর দল মানুষকে মাসজিদ-মাদ্রাসার জন্য জায়গা দানে উৎসাহিত করে থাকেন।
৪. যামানার যিনি লক্ষ্যস্থল ওলী আল্লাহ, যামানার ইমাম ও মুস্তাহিদ, মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার হাত মুবারকে বায়াত করানোর লক্ষ্যে মানুষকে মুবারক ছোহবতে এনে আল্লাহওয়ালা বানানোর লক্ষ্যেও উনারা কাজ করে থাকেন।

0 Comments: