রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৭

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৭
প্রকাশনা
সকল আউলিয়া কিরামগন উনারা উনাদের সুযোগ্য এবং খিলাফত প্রাপ্ত সম্মানিত মুরীদ উনাদের মাধ্যমে সিলসিলার শিক্ষা রেখে গেছেন। ফলে তাসাউফের অনেক সিলসিলার মাঝে লিখিত বিষয় কম পাওয়া যায় আবার অনেক সময় অনেক ওলী আল্লাহ উনার সুযোগ্য মুরীদগণের মাঝে কেউ কেউ মাজলিশের আলোচনা লিপিবদ্ধ করে গেছেন যা পরবর্তী সময়ে কিতাব আকারে প্রকাশ পেয়েছে। সেক্ষেত্রে লিখিত বিষয়গুলো কতটুকু সঠিকভাবে লিপিবদ্ধ হয়েছে তা যাচাই করা হয়নি। 
কিন্তু সম্মানিত মুজাদ্দিদগণ উনাদের প্রায় সকলেই উনাদের আকিদা, ইস্তিহাদ , ইলম লিখিতভাবে রেখে গেছেন। হয়তো উনাদের মাঝে কেউ কেউ অনেক বেশী আবার কেউ তুলনামূলক ভাবে কম লিখেছেন। তারপরেও একটি বিষয় লক্ষ্য করা গেছে সম্মানিত মুজাদ্দিদগণের কারো একটি বিষয় মানুষের কাছে বিশেষভাবে প্রকাশিত হয়েছে অন্য বিষয়গুলো তেমন প্রকাশিত হয়নি। যেমন হযরত ইমাম আবু হানিফা রহমতুল্লাহি আলাইহি উনার ফেকাহর বিষয়ে ইস্তিহাদ যতটুকু প্রকাশিত হয়েছে তাসাউফের বিষয়টি প্রকাশিত হয়নি; আবার হযরত মুজাদ্দিদে আল ফিসানী রহমতুল্লাহি আলাহি উনার তাসাউফের বিষয়গুলো বেশী আলোচিত হয়েছে। আবার হযরত ইমাম গাজ্জালী রহমতুল্লাহি আলাইহি তিনি ফিকাহ ও তাসাউফ দুটো বিষয় নিয়েই বিস্তারিত লিখেছেন। কিন্তু যিনি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ, হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার সকল কার্যক্রম ব্যতিক্রম এবং ব্যাপক।
সম্মানিত দ্বীন উনার যখন যে বিষয়েই ইজতিহাদের প্রয়োজন পরছে যেমন আকিদা, ফিকাহ, তাসাউফ, সমসাময়িক বিষয় এসব সকল বিষয়ের উপর লিখিত দলীল প্রকাশনার মাধ্যমে প্রকাশ করে যাচ্ছেন বর্তমান শতকের সম্মানিত মুজাদ্দিদ , হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম। সুবহানাল্লাহ। আরও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে আকিদা ও ফিকাহর সকল বিষয়গুলো তিনি নিজে পড়ে, লিখে এবং প্রয়োজনীয় নোট সংযোজন করে প্রকাশ করে আগামী প্রজন্মের জন্য স্পষ্ট করে যাচ্ছেন যা ইতোপূর্বে কারো মাঝে দেখা যায়নি। এছাড়া মুবারক মাজলিশে আলোচিত উনার সকল নসীহত শরীফ রেকর্ড আকারে সংরক্ষিত হচ্ছে যাতে উনার মুবারক জবান নিঃসৃত আলোচনা পুনরায় শুনে নসীহত হাছিল করা যায়। সুবহানাল্লাহ। রাজারবাগ দরবার শরীফ উনার অনেক ধরণের প্রকাশনা থাকলেও বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে সংবাদ প্রকাশনা, কিতাব প্রকাশনা, অডিও প্রকাশনা।
সংবাদ প্রকাশনার মধ্যে রয়েছেঃ মাসিক আল বাইয়্যিনাত শরীফ, দৈনিক আল ইহসান শরীফ।
কিতাব প্রকাশনাঃ কিতাব প্রকাশনার তালিকা অনেক বড় যা আমরা যথাসময়ে প্রকাশ করবো ইনশাআল্লাহ।
অডিও প্রকাশনাঃ এর মধ্যে রয়েছে পবিত্র জুমুয়া শরীফে দেয়া খুৎবা মুবারক, বিশেষ মাহফিল উনার আলোচনা মাজলিশ, পারিবারিক তালীমে দেয়া উনার সওয়াল জাওয়াব মুবারক ইত্যাদি। এছাড়াও রয়েছে হামদ শরীফ, নাত শরীফ ও কাসিদা শরীফ উনার সিডি প্রকাশনা। সুবহানাল্লাহ।

0 Comments: