রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৩

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-২৩
হযরত মুরশিদ কিবলা আলাইহিস সালাম উনার মাহফিল উপলক্ষ্যে সফর
যিনি খালিক, যিনি মালিক, যিনি রব মহান আল্লাহ পাক উনার দিকে মানুষকে ডাকা খাস সুন্নতে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। সকল নবী রসূল আলাইহিমুস সালামগণ উনারাও উনাদের সমগ্র জীবন মুবারকে মানুষকে মহান আল্লাহপাক উনার দিকে, হিদায়েতের দিকে ডেকে গেছেন আর এই ডাকার ফলশ্রুতিতে অবর্ণনীয় কস্ট, ত্যাগ তিতিক্ষা সহ্য করেছেন। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হূযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার উম্মতগণের মধ্যে যারা হক্কানী রব্বানী ওলী আল্লাহ উনারা হচ্ছেন বাণী ইসরাইল যুগের নবীগণ সদৃশ। সুবহানাল্লাহ।
একজন মানুষের প্রথমে নিজে ইসলাহ হওয়া ফরয অতঃপর যখন একজন হাদী হয়ে যান তখন উনার মানুষকে হিদায়েতের দিকে ডাকাও ফরয হয়ে যায়। সে কারণে হযরত সাহাবা আযমাইন রদিয়াল্লাহু আনহুমগণ এবং উনাদের পরবর্তীতে সকল ইমাম-মুস্তাহিদ, আউলিয়া কিরামগণ দেশের পর দেশ সফর করেছেন দ্বীন প্রচারের লক্ষ্যে। পূর্ববর্তী আউলিয়াকিরামগনের জন্য দেশের পর দেশ সফর করা সহজ ছিল কারণ তখন ছবি তুলে পাসপোর্ট করার প্রয়োজন হতোনা কিন্তু কাফিরদের প্ররোচনায় এখন ছবিযুক্ত পাসপোর্টের কারণে দেশের বাইরে সফর করা যাচ্ছে না । এখানে বলে রাখা ভাল সাধারণ মানুষের জীবিকার কারণে পাসপোর্ট করে বাইরে যাওয়ার সাথে ওলী আল্লাহগণের বিষয়টি মেলানো যাবে না কারণ যিনি হাদী হবেন তিনি সকল প্রকার হারাম কাজ থেকে দূরে থাকবেন এমনকি অপছন্দনীয় কাজ থেকেও দূরে থাকবেন। তাহলে কি করে তিনি ছবি তুলতে পারেন ? অথচ মানুষকে হিদায়েতের দিকে ডাকার নাম করে উলামায়ে ছু"রা হর হামেশা টিভি-চ্যানেলে প্রোগাম করে যাচ্ছে। অসংখ্য অগণিত হারাম ছবি তুলে কবিরাগুনাহতে লিপ্ত হচ্ছে। নাউযুবিল্লাহ । এরা নিজেরাই হক পথ প্রাপ্ত নয় আর মানুষকে কি করে হিদায়েতের দিকে ডাকবে?
এখানে আরও একটি বিষয় উল্লেখ্য বর্তমান সময়য়ের উলামায়ে ছূরা মাহফিল করে, টিভিতে প্রোগ্রাম করে অর্থ উপার্জনের জন্য। টিভিতে প্রোগ্রাম করলে মানুষ চিনবে-জানবে তাকে আরও দাওয়াত দেবে এই আশায়। নাউযুবিল্লাহ। এদেশের অনেক উলামায়ে ছূ কে মাহফিলের দাওয়াত দিতে গেলে তারা মাহফিলের পূর্বেই কত পয়সা পাবে আর খাওয়ার মেন্যূ কি হবে এ নিয়ে প্রশ্ন তোলে। কেউ কেউ আবার হেলিকপ্টার ছাড়া মাহফিলেই যায় না। নাউযুবিল্লাহ। এই সব অন্তঃসারশূন্য মানুষদের দ্বারা আর যাই হোক মানুষের হিদায়েত হবে না এটা নিশ্চিত। এরা মাহফিল করে তাদের অনুসারী বৃদ্ধির লক্ষ্যে মানুষকে হিদায়েত দানের জন্য নয়। অবশ্য পবিত্র হাদীস শরীফ উনার মাঝে এদের সম্পর্কে আগেই সতর্ক করা আছে। সুবহানাল্লাহ।
যিনি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি মানুষকে মহান আল্লাহ পাক এবং উনার হাবীব সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাদের দিকে রুজু করার লক্ষ্যে নিজ খরচে সারা দেশব্যাপী সফর করেছেন । তেতুলিয়া থেকে টেকনাফ এমন কি উত্তাল সাগর পাড়ি দিয়ে সেইন্টমারটিন দ্বীপ, কুতুবদিয়া দ্বীপ এবং খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন এলাকার দুর্গম এলাকা পর্যন্ত সফর করেছেন। ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার কেবল সফর মুবারকের বর্ণনা লিখতে গেলে একটি বিশাল আকৃতির কিতাব রচিত হবে। উনার নিজস্ব ল্যান্ড-রোভার গাড়ীতে করে প্রথম দিকে ১০-১৫ জনকে সাথে নিয়ে সফর মুবারকের উদ্দেশ্যে যাত্রা করতেন। নিজ খরচে সফর করে মানুষকে হিদায়েতের উদ্দেশ্যে ডাকার পথে তিনি যে পরিমাণ উলামায়ে ছু'দের বিরোধিতা, অত্যাচার, মানসিক যন্ত্রণা ভোগ করেছেন তা বলে শেষ করা যাবে না। কিন্তু যেহেতু তিনি পরিপূর্ণভাবে মহান আল্লাহ পাক উনার মতে মত এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হূযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার পথে পথ তাই কোন দুঃখ -কস্টই উনাকে বিচলিত করতে পারেনি। সুবহানাল্লাহ। সে সময় হাজার-হাজার মানুষ উনার হাত মুবারকে বয়াত হয়ে হিদায়েত নসীব করেছেন সুবহানাল্লাহ।

0 Comments: