হে আওলাদে রসূল হাদিউল উমাম আলাইহিসালাম! আপনার মুবারক বিলাদতী শান মুবারক প্রকাশ উনার মুবারক দিনে আপনাকে জানাই অভিনন্দন


হে আওলাদে রসূল হাদিউল উমাম আলাইহিস সালাম! আপনার মুবারক বিলাদতী শান মুবারক প্রকাশ উনার মুবারক দিনে আপনাকে জানাই অভিনন্দন

 হাদিউল উমাম -জিন্দাবাদ

ছানী শাহদামাদ-জিন্দাবাদ

ঈদে মীলাদ -জিন্দাবাদ

হে নূরী শাহদামাদ! আরশের পরশেরওজায় মিশেঅতি নিমিষে আপনার আগমন। শুকরিয়া জানাতেমাহফিল রাঙাতেনূরী প্রভাতেউজ্জীবিত সকল হৃদয় মন। মন মননেহৃদী কাননেমুবারক শানেলিখিবার নেই ভাষা। শুধু দয়াশুধু মায়ানজরি ছায়া পাওয়ামোর আশা। লিখনীর ছোঁয়াহবে না ভুয়াকরেন যদি ইহসান। ছোট হলেও হবে তা অফুরান। আপনি হাবীবী নন্দনচাই আপনার বন্দনচাই নিছবতী করিডোর। একটু ছায়াএকটু মায়াপেলেই শুভ হবে মোর ভোর। করুন ইহসানচাই দয়া দানচাই অফুরানআপনার মুবারক কদমেনূরানী হৃদে রাখুন বেঁধে বলি কেঁদে কেঁদে তাড়াবেন না অধমে। আপনি আলীশানআপনি মহীয়ানআপনি দয়াবানরাখি আমি বিশ্বাস। ফজলকরমরহমপরম পেলে ছাড়তে পারবো নিঃশ্বাস। এ আমার অভিষেক আরজি কদমে ভেজিথাকুন রাজিমুবারক দিন আজিশুধু এ দিনের তরে। হে আক্বাজীহে দাতাজী করুন মর্জিরাখুন মুবারক দ্বারে।

হে সাইয়্যিদী খান্দান!

ধরা সাজিয়েমাখলুক মজিয়েনূর চমকিয়েআঁধার থমকিয়েসুবাস ছড়িয়েসুন্নত জড়িয়েরূপালী অবয়বেনিথর নীরব আজকের মহান দিনে আপনার মুবারক তাশরীফ সত্যিই আমাদেরকে করেছে বিমোহিতআলোড়িত,

আন্দোলিত ও আনন্দ মুখর। মুবারক নূরী পরশ মাখা শুভ দিবসে আপনাকে জানাই কায়িনাতের জানা অজানা সমস্ত পুষ্পমালার শুভেচ্ছা। অতি আদরেদয়া ও সাদরে আপনি আমাদের শুভেচ্ছা গ্রহণ করুন।

হে তারাক্কির মিনহাজ!

আপনি তাশরীফ নিয়ে আমাদের করেছেন মুগ্ধধন্য ও বরকতময়। আমরা যা পূর্বে বুঝতাম নাজানতাম নামানতাম নাভ্রুক্ষেপ করতাম নাইতমিনান মনে করতাম না তা সবই আপনি বুঝিয়ে দেননজরে এনে দেনজানিয়ে দেনইতমিনান বানিয়ে দেন। তাই আপনি হচ্ছেন আমাদের তারাক্কির মিনহাজ। মুর্শিদী রেযা পেতে আপনি আমাদের পরম সহায়ক।

হে ছহিবে নিজাম!

উল্টোপাল্টাএলোমেলোঅগোছানোদৃষ্টিকটু ইত্যাদি কার্যক্রমেআমলে আমরা ছিলাম বিভোর। আপনার সুনির্দেশিকাসুপরামর্শমুবারক আদেশ-নিষেধতর্জ-তরীক্বানিয়ম-নীতি আমাদেরকে করেছে সুশৃঙ্খলসুবিন্যস্তসুনিপুণ। তাই আমরা দৃঢ়চিত্তে এক বাক্যে বলতে বাধ্য হবো আপনি হচ্ছেন ছহিবে নিজাম।

হে রূপালী চাঁদ!

ব্যক্তির ভালো কথাও ভালো লাগে নাভালো জিনিসও পছন্দ হয় নাযদি না ধরে অন্তরে। তাই তো প্রবাদে বলা হয়েছে- যাকে দেখতে নারি তার চলন বাঁকা। আর আপনার রূপালী চাঁদ সদৃশ অবয়বের মাঝ থেকে দুখানা হেলালের মতো শাফাতাইন নিসৃত মধুমাখা ঐশী বাণীমালা সত্যি আমাদেরকে আবেগাপ্লুত করে দেয়। আজীব করে দেয়মোহনীয় করে দেয়যার কারণে দায়িমী শুনতে ইচ্ছে করে আপনার মুবারক নছিহতওয়াজ শরীফপরামর্শ শরীফসুনির্দেশনা শরীফ।

ইয়া শাহদামাদে মুজাদ্দিদে আযম

আলাইহিস সালাম!

সুমহান মুজাদ্দিদ যেমন কোশেশ করেরিয়াজাতমাশাক্কাত করে হওয়া যায় না। ঠিক তেমনি কোশেশরিয়াজতমাশাক্কাত করে মুজাদ্দিদ উনার দামাদ হওয়াও যায় না। কেননা এই বিষয়গুলো হলো মুরাদমক্ববুলমাহবুবতথা মনোনীত হওয়া বিষয়ের গ-িতে والله يختص برحمته من يشاء

খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি যাকে উনার রহমতে খাছ দ্বারা বেষ্টন করে নেনউনারাই হতে পারেন মুজাদ্দিদহতে পারেন উনার শাহদামাদ।

ইয়া হাদিউল উমাম আলাইহিস সালাম!

আপনার মুবারক লক্বব বুঝিয়ে দেন আপনি কত বড় মাক্বাম উনার ওলীআল্লাহ। আপনি কায়িনাতের সকল উম্মতের পথ-প্রদর্শক। আপনি বিদয়াতবিশরাকুফরশিরক ইত্যাদি থেকে উম্মাহকে টেনে বের করে ফরয-ওয়াজিব সুন্নতের পাবন্দ করে দেন। কাফিরকে করেন মুসলমান। বিদয়াতীকে করেন ইছলাহ। বেহায়াকে করেন রুচিসম্মত স্বাভাবিক।

হে ওয়ারাউল ওয়ারা!

আপনার শান আলীশানঅফুরান। আপনার সব শানের বিকাশ হয়েছে আজকের এই মুবারক ৯ই জুমাদাল ঊলা শরীফ-এ। তাই মুবারক এদিনে আপনাকে আবারও জানাই আহলানসাহলানস্বাগতমখোশ আমদেদ। শুভ বিলাদত জিন্দাবাদ৯ই জুমাদাল ঊলা শরীফ জিন্দাবাদ।

 সুমহান ৯ই জুমাদাল ঊলা শরীফ॥

আহলান ওয়া সাহলান আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম

 আরবী পঞ্চম মাস উনার নাম পবিত্র জুমাদাল ঊলা শরীফ। পবিত্র জুমাদাল ঊলা শরীফ মাস উনার অনেক ফাযায়িল-ফযীলতের মধ্যে একটি বিশেষ দিক হচ্ছেএ মাসে জলীলুল ক্বদর ছাহাবী এবং হযরত খুলাফায়ে রাশিদা আলাইহিমুস সালাম উনাদের ৩য় খলীফা সাইয়্যিদুনা হযরত যূন নূরাইন আলাইহিস সালাম উনার খাছ কায়িম-মাক্বামকুতুবুল আলমবাবুল ইলমআওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম তিনি পবিত্র জুমাদাল ঊলা শরীফ মাস উনার ৯ তারিখ মুবারক-এ পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

যিনি আওলাদে রসূল আলাইহিস সালাম। যিনি খলীফাতুল্লাহখলীফাতু রসূলিল্লাহইমামুল আইম্মাহকুতুবুল আলমমুজাদ্দিদে আযমহাবীবুল্লাহআওলাদে রসূলমুজাদ্দিদে আযম আলাইহিস সালাম এবং উম্মুল উমামক্বায়িম-মক্বামে উম্মাহাতুল মুমিনীন আলাইহিন্নাস সালাম উনাদের শাহদামাদ। সুবহানাল্লাহ!

যিনি সাইয়্যিদাতু নিসায়িল আলামীনউম্মু আবীহাছিদ্দীক্বাসাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহনিবরাসাতুল উমাম হযরত শাহযাদী ছানী ক্বিবলা আলাইহাস সালাম সালাম উনার জাওযুল মুকাররম। সুবহানাল্লাহ!

উল্লেখ্য যেহযরত আওলাদে রসূল অর্থাৎ হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের আগমনআবির্ভাবপবিত্র বিলাদত শরীফ যমীনবাসীর জন্য সবচেয়ে বড় রহমতবরকত তথা ঈদ বা ঈদে আযম উনার শামিল।

আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনার ফযীলতবুযূর্গীতাক্বওয়াতায়াল্লুকনিসবত বেমেছাল। উনি খাছ সন্তুষ্টিপ্রাপ্ত এবং পাশাপাশি বেমেছালভাবে নিবেদিত। সেই সাথে রাজারবাগ শরীফ উনার মুরীদান তথা উম্মাহ উনার তরফ থেকে বেমেছাল রহমতবরকত ও ফযীলত প্রাপ্ত হচ্ছেন। সুবহানাল্লাহ!

প্রসঙ্গত উল্লেখ্য যেআমাদের এক পীর ভাই তিনি আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনার শান মুবারক বর্ণনা করতে গিয়ে বলেছিলেনখলীফাতুল্লাহখলীফাতু রসূলিল্লাহরাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহি সালাম এবং হযরত আহলে বাইত আলাইহিমুস সালাম উনাদের প্রতি আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনার একনিষ্ঠ মুহব্বতএকাগ্রচিত্ত নিবেদন ও হুসনে যন অপরিসীম। মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার কোনো মুবারক আদেশ-নির্দেশ শোনামাত্রই আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম তিনি ব্যতিব্যস্ত হয়ে যেতেন সেই হুকুম মুবারক তামিলে। হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের হুকুম মুবারক পালনেশরীয়ত উনার তাঁবেদারিতেখালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার হুকুম মুবারক পালনে তিনি পিতা-মাতাভাই-বোনআত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব কারোরই কোনো অবস্থাতেই একবিন্দু তোয়াক্কা করেন না। সুবহানাল্লাহ! তিনি আরো বর্ণনা করেছিলেনআওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম তিনি শত ভাগ দুনিয়া বিমুখতাস্বল্পে তৃপ্ত ও মিতব্যয়ী। তিনি উনার সমস্ত কিছুই মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার খিদমত-এ ব্যয় করেন। সুবহানাল্লাহ!

তিনি আরো বর্ণনা করেছিলেনআওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম তিনি পবিত্র মীলাদ শরীফ পাঠ করার সময় এত আবেগ-আপ্লুত ও ইখলাছ মুবারক উনার সাথে পবিত্র মীলাদ শরীফ পাঠ করেন তা শুনে দিল ও ক্বলব এবং জান-প্রাণ ভরে যায়। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, (হে আমার হাবীব আলাইহিস সালাম!) আপনি বলে দিনআমি তোমাদের নিকট কোনো বিনিময় চাচ্ছি না। আর চাওয়াটাও স্বাভাবিক নয়তোমাদের পক্ষে দেয়াও কস্মিনকালে সম্ভব নয়। তবে তোমরা যদি ইহকাল ও পরকালে হাক্বীক্বী কামিয়াবী হাছিল করতে চাওতাহলে তোমাদের জন্য ফরয হচ্ছে আমার হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে মুহব্বত করাতাযীম-তাকরীম মুবারক করাউনাদের গোলামী মুবারক উনার আনজাম দেয়া। [পবিত্র সূরা শূরা শরীফ : পবিত্র আয়াত শরীফ ২৩]

হযরত আবূ যর গিফারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিততিনি পবিত্র কাবা শরীফ উনার দরজা মুবারক ধরে বলেছেন, আমি নূরে মুজাসসামহাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলতে শুনেছিসাবধান! আমার আহলে বাইত শরীফ তথা আওলাদে রসূল আলাইহিস সালাম উনারা হলেন তোমাদের জন্য হযরত নূহ আলাইহিস্ সালাম উনার কিশতীর মতো। যারা তাতে আরোহণ করবেতারা নাজাত পাবে। আর যারা তা হতে পশ্চাতে থাকবে তারা ধ্বংস হবে।

অতএব. সকলের উচিত হযরত আহলে বাইত শরীফ তথা আওলাদে রসূল আলাইহিস সালাম উনাদের পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উপলক্ষে অত্যন্ত জওক-শওক ও শান-শওকতের সাথে খুশি প্রকাশ করে রহমতবরকতসাকীনামাগফিরাত ও নাজাত মুবারক উনার হিসসা লাভ করা। অর্থাৎ মহান আল্লাহ পাক উনার ও উনার রসূলনূরে মুজাসসামহাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের খাছ রেযামন্দি মুবারক হাছিল করা।

পরিশেষে আপনার ক্বদম পাকে অরজি- আমার সমস্ত বেয়াদবিগোস্তাখিভুল-ভ্রান্তি এবং বদআখলাকি ও বদআচরণসহ সমস্তকিছু আপনার অনিন্দ্য অন্তঃকরণের বিশালতা দিয়ে ক্ষমা করে আমাকে কবুল করে নিন। আমীন!


0 Comments: