৭৫০ নং- সুওয়াল : শবে বরাত বলে পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ উনার কোন শব্দ আছে কিনা এবং তা পালন করা প্রসঙ্গে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের কোথাও উল্লেখ করা হয়েছে কিনা, জানিয়ে ধন্য করবেন।



সুওয়াল : শবে বরাত বলে পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ উনার কোন শব্দ আছে কিনা এবং তা পালন করা প্রসঙ্গে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের কোথাও উল্লেখ করা হয়েছে কিনা, জানিয়ে ধন্য করবেন।

জাওয়াব : শবে বরাত শব্দের অর্থ হচ্ছে মুক্তি বা নাজাতের রাত্রি। শব ফার্সী শব্দ যার অর্থ হচ্ছে- রাত। যেহেতু পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের ভাষা হচ্ছে- আরবী, সেহেতু ফার্সী শবশব্দটি পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনার না থাকাটাই স্বাভাবিক।

উল্লেখ্য পবিত্র কুরআন শরীফ উনার ভাষায় শবে বরাতকে লাইলাতুম মুবারাকাহ্বা বরকতপূর্ণ রাত এবং হাদীছ শরীফের ভাষায় লাইলাতুন নিসফি মিন শাবান বা শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত্রি বলে উল্লেখ করা হয়েছে।

পবিত্র কুরআন শরীফ উনার আরো উল্লেখ করা হয়েছে যে, উক্ত রাত্রিতে প্রজ্ঞাপূর্ণ বিষয়সমূহ ফয়সালা করা হয়। আর পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে শবে বরাত রাত্রিতে ইবাদত করার এবং দিনে রোজা রাখার নির্দেশ এসেছে। (সূরা দুখান-এর প্রথম ৬ আয়াত শরীফ, তাফসীরে দূররে মনছুর, তাফসীরে কুরতুবী, তাফসীরে মাযহারী তিরমিযী ইবনে মাযাহ্, বায়হাকী ও মেশকাত শরীফ ইত্যাদি)

আবা-৪১

0 Comments: