৭৬৬ নং- সুওয়াল : যাকাত কে কে গ্রহণ করতে পারে? কাদেরকে যাকাত দেয়া উত্তম? জানাবেন।

 


সুওয়াল : যাকাত কে কে গ্রহণ করতে পারে? কাদেরকে যাকাত দেয়া উত্তম? জানাবেন।

 জাওয়াব : যাকাত কাদেরকে দিতে হবে, এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক উনার কালাম পাক উনার মধ্যে ইরশাদ মুবারক করেন,

انما الصداقات للفقراء والمساكين والعملين عليها والمؤلفة قلوبهم وفى الرقاب والغرمين و فى سبيل الله وابن السبيل فربضة من الله والله عليم حكيم.

অর্থ : নিশ্চয়ই সদ্কা তথা যাকাত ফকির, মিসকীন, যাকাত আদায়কারী কর্মচারী, নও মুসলিম, গোলামদের আযাদকার্য্য, ঋণগ্রস্থ, জ্বিহাদে লিপ্ত ব্যক্তি এবং মুসাফিরের জন্য। এটা আল্লাহ পাক উনার পক্ষ থেকে নির্ধারিত। আর আল্লাহ পাক সর্বজ্ঞ ও প্রজ্ঞাময়। (সূরা তওবা/৬০)

মূলত এ আয়াত শরীফের দ্বারাই যাকাত প্রদানের খাত ৮টি, তা নির্ধারণ করে দেয়া হয়েছে।

আর যেহেতু যাকাত প্রদানের সব খাতগুলি একই সাথে পাওয়া সম্ভব নয়, সেহেতু যে কোন একটি খাতে যাকাত প্রদান করলেই যাকাত আদায় হয়ে যাবে।

উল্লেখ্য যে, বর্তমানে যেহেতু দেশে খেলাফত কায়েম নেই। যাকাত বায়তুল মালেও জমা দেয়া হচ্ছে না এবং কুরআন শরীফে উল্লেখিত সর্ব প্রকার খাতও পাওয়া যাচ্ছে না। আর অনেক যাকাত দাতার গরীব আত্মীয়-স্বজন ও গরীব প্রতিবেশী রয়েছে এবং অনেক মাদ্রাসা রয়েছে যাতে এতিমখানাও আছে। তাই যাকাত দেয়ার সহজ ও উত্তম পদ্ধতি হলো- যাকাতের মালকে তিনভাগ করে একভাগ গরীব আত্মীয়, একভাগ গরীব প্রতিবেশী ও একভাগ মাদ্রাসার এতিমখানায় প্রদান করা।

আর যদি গরীব আত্মীয়-স্বজন ও প্রতিবেশী না থাকে, তবে সবটাই মাদ্রাসার এতিমখানায় দেয়া আফযল ও উত্তম।

হ্যাঁ, এ তিন প্রকার ব্যতীত যদি কুরআন শরীফে উল্লেখিত যাকাতের হক্বদারদের মধ্যে আরো কাউকে পাওয়া যায়, তবে তাদেরকেও যাকাত দিয়ে কুরআন শরীফের উপর আমল করা উত্তম।

আবা-৪২

 

 

0 Comments: