৭৫৬ নং- সুওয়াল : দাড়িতে কলপ দেওয়া শরীয়তে জায়েয আছে কিনা?

 


সুওয়াল : মাসিক মদীনা জানুয়ারী/৯৭ঈঃ সংখ্যায় নিম্নোক্ত প্রশ্নোত্তর ছাপানো হয়।

প্রশ্ন : দাড়িতে কলপ দেওয়া শরীয়তে জায়েয আছে কিনা?

উত্তর : চুল-দাড়িতে কলপ ব্যবহার করা জায়েয আছে। তবে কলপের রং কি হবে এ নিয়ে মতপার্থক্য আছে। ইমাম শাফেয়ী রহমতুল্লাহি আলাইহি মতে, মাথায় কলপ ব্যবহার করা সুন্নত তবে কালো খেজাব ব্যবহার করা জায়েয নয়। হানাফী ইমামগণের মতে, কলপ ব্যবহার করা মোস্তাহাব। তবে কালো কলপ ব্যবহার করা মাকরূহ।

এখন আমার সুওয়াল হলো- মাসিক মদীনার উপরোক্ত উত্তর সঠিক হয়েছে কি? সঠিক জাওয়াব দিয়ে বাধিত করবেন।

 

জাওয়াব : মাসিক মদীনার উপরোক্ত উত্তর মারাত্মক ভূল হয়েছে। কারণ মদীনার সম্পাদক তার ইলম, আকল ও সমঝ কম থাকার কারণে হাদীছ শরীফ ও তার ব্যাখ্যা অর্থাৎ ইমাম- মুজতাহিদগণের ক্বাওল বুঝতে ভুল করেছে।

পবিত্র হাদীছ শরীফ ও তার ব্যাখ্যায় যে কলপ বা খেজাব ব্যবহারের কথা বলা হয়েছে, তা হচ্ছে- কাতম মিশ্রিত মেহেদীর কলপ বা খেজাব, যা ব্যবহার করলে মেহেদীর রং হয় কিন্তু প্রলেপ পড়েনা। যাতে ওযু-গোসলের কোন অসুবিধা হয়না। আর বাজারে যে সমস্ত কলপ বা খেজাব পাওয়া যায়, তাতে রং হওয়ার সাথে সাথেই আবরণ বা প্রলেপও পড়ে। যেমন নেইল পালিশে প্রলেপ বা আবরণ পড়ে থাকে। তাই এ খেজাব ব্যবহার করলে, ওযু-গোসল শুদ্ধ হবেনা। কারণ নেইল পালিশের মত প্রলেপ বা আবরণ পড়ার ফলে ভিতরে পানি প্রবেশ করবেনা। দাড়ী ও চুল শুস্ক থেকে যাবে। তাই বর্তমানে বাজারে যে সমস্ত কলপ বা খেজাব পাওয়া যায়, তার সাথে কাতম মিশ্রিত মেহেদীর কলপ বা খেজাবের কোন সম্পর্ক নেই। উভয়ের হুকুম সম্পূর্ণ ভিন্ন।

ইমাম-মুজতাহিদগণ যে কলপ বা খেজাব সম্পর্কে ফতওয়া দিয়েছেন, তা হচ্ছে- কাতম মিশ্রিত মেহেদীর কলপ বা খেজাব। বর্তমান বাজারে যে কলপ বা খেজাব পাওয়া যায় তা নয়।

বর্তমান বাজারে প্রচলিত খেজাব বা কলপ ব্যবহার করা অবস্থায় কেউ যদি ইন্তেকাল করে, অতঃপর তাকে জানাযার নামাজ পড়ানোর জন্য গোসল করালেও সে পবিত্র হবেনা। কারণ খেজাব বা কলপ থাকায় তার দাড়ি বা চুলে পানি প্রবেশ করেনি। এখন তাকে পবিত্র করতে হলে তার দাড়ি ও চুল চেঁছে গোসল করাতে হবে। অন্যথায় সে কস্মিনকালেও পবিত্র হবেনা এবং তার জানাযার নামাজ পড়াও জায়েয হবেনা।

উল্লেখ্য, কাতম মিশ্রিত কলপ বা খেজাবে যদি মেহেদী বেশী হয়, তবে তা ব্যবহার করলে মেহেদীর রং ধারণ করে। আর এ কলপ বা খেজাব ব্যবহার সম্পর্কে হানাফী মায্হাবের ফতওয়া হচ্ছে- মুস্তাহাব, আর শাফী মায্হাবে সুন্নাত। আর যদি কাতমের পরিমাণ বেশী হয় এবং মেহেদীর পরিমাণ কম হয় তবে তা ব্যবহারে কালো রং ধারণ করে। এ প্রকার কলপ বা খেজাব ব্যবহার হানাফী মায্হাবে মাকরূহ, আর শাফেয়ী মায্হাবে হারাম। (শরহে শামায়েলে তিরমিযী, জামউল ওসায়েল)

[বিঃ দ্রঃ কলপ ব্যবহার সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হলে মাসিক আল বাইয়্যিনাতের ১৯তম সংখ্যার সুওয়াল-জাওয়াব বিভাগ পড়ুন।]

আবা-৪২

0 Comments: