হুযুরপাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র জীবনী মুবারক । (পর্ব- ১৬৯১-১৭০০)


পিডিএফ লিংক- https://drive.google.com/open?id=1umo8c6MnYMfK07E3v5CvZ7RMmdfA3FIF

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯১)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
 সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, ¦তামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইত্তেবা (বা অনুসরণের) দ্বারা বান্দা-উম্মত সর্বপ্রকার নিয়ামতরাজি লাভ করে থাকেন। উনার ইত্তেবা মুবারক ব্যতীত সবকিছুই অন্তসারশূন্য। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইত্তেবা বা অনুসরণ-অনুকরণ মুবারকই হচ্ছে মহাসম্মানিত সুন্নত মুবারক। হাজার বছর সম্মানিত সুন্নত  মুবারক বর্জিত আমল করার চেয়ে মহাসম্মানিত সুন্নত মুবারক সম্মত এক সেকেন্ডের আমলই অতি উত্তম। সুবহানাল্লাহ!
 সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, ¦তামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
 مَنْ اَحَبَّ سُنَّتِي فَقَدْ أَحَبَّنِي وَمَنْ أَحَبَّنِي كَانَ مَعِي فِي الْجَنَّةِ".
 অর্থ: “যে ব্যক্তি আমার মহাসম্মানিত সুন্নত মুবারক উনাকে মুহব্বত মুবারক করলো সে মূলতঃ আমাকেই মুহব্বত মুবারক করলো। আর যে আমাকে মুহব্বত মুবারক করলো সে আমার সাথে সম্মানিত জান্নাত মুবারকে অবস্থান মুবারক করবেন।” সুবহানা রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! (তিরমিযী শরীফ, মিশকাত শরীফ)
 সাইয়্যিদাতুনা উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি সমস্ত উম্মতে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদেরকে সেই মহাসম্মানিত সুন্নত মুবারক পালনের তা’লীম মুবারক দান করেছেনসুবহানা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম!“ আর এই মহাসম্মানিত সুন্নত মুবারক আখিরেরও আখির যামানায় নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানার মতোই তা’লীম-তালক্বীন ও জারি করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মুজাদ্দিদ ও ইমাম, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুহ্ইউস সুন্নাহ্, মুজাদ্দিদে আ’যম, জাব্বারিউল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, আহলে বাইতে রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মুর্শিদে আকবার হযরত মামদূহ ক্বিবলা আলাইহিস সালাম তিনি। সুবহানা মামদূহ মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম! অতএব সমস্ত জ্বীন-ইনসান পুরুষ মহিলা সকলের জন্য ফরয ওয়াজিব হচ্ছে উনারই প্রতিষ্ঠিত “আন্তর্জাতিক পবিত্র সুন্নত মুবারক প্রচার কেন্দ্রে” থেকে সর্বপ্রকার মহাসম্মানিত সুন্নত মুবারক সংগ্রহ করা এবং তা আমল করা, সাথে সাথে সর্বত্র প্রচার ও প্রসার করা। মহান আল্লাহ পাক তিনি উনার হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবৎ আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের  উছীলা মুবারকে সবাইকে মহাসম্মানিত সুন্নত মুবারক পালন করার তাওফীক্ব দান করুন। আমীন!
                      
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯২)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
 সমস্ত জিন-ইনসান ও কায়িনাতবাসীর প্রতি সাইয়্যিদাতুনা উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার সম্মানিত দয়া-ইহসান ও করুণা মুবারক: কিতাবে বর্ণিত রয়েছে, 
 فَكَانَتْ تُحِبُّ الْخَيْرَ، وَتَشْعُرُ بِسَعَادَةٍ كَبِيْرَةٍ فِى الْعَطْفِ عَلَى الْمَسَاكِيْنَ وَالْإِحْسَانِ إِلَيْهِمْ، لِذَا سُمِّيَتْ بِأُمِّ الْمَسَاكِيْن .وَقَدْ كُنِّيَتْ بِهَذِهِ الْكُنْيَةُ فِى الْجَاهِلِيَّةِ، حَيْثُ عَرَفَتْ وَاشْتَهَرَتْ بِالِإنْفَاقِ وَالْكَرَمِ عَلَى الْفُقَرَاءِ وَالْمَسَاكِيْنَ، وَالْعَطْفِ عَلَيْهِمْ وَالرَّأْفَةِ بِهِمْ، وَبَعْدُ دُخُوْلِهَا الْإِسْلَامِ زَادَ حَنَانَهَا وَتَصَدَّقَهَا عَلَيْهِمْ، فَكَانَتْ عَلَيْهَا السَّلَامُ لَا يَأْتِيْهَا دِيْنَارٌ وَلَا دِرْهَمٌ إِلَّا أَنْفَقَتْهُ عَلَى الْفُقَرَاءِ وَالْمَسَاكِيْنَ، وَعَلَى إِطْعَامِهِمْ وَكِسْوَتِهِمْ. وَذُكِرَ أَنَّهَا كَانَتْ تَبْذُلُ قِصَارَى جَهْدَهَا فِىْ رِعَايَةِ الْأِيْتَامِ وَالْأَرَامِلِ وَتَفْقِدُ شُؤُوْنَهُمْ، وَرِعَايَتَهُمْ، وَقَضَاءَ حَوَائِجِهِمْ.
 অর্থ: সাইয়্যিদাতুনা উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি মহানুভবতা ও উদারতাকে অত্যন্ত পছন্দ মুবারক করতেন এবং গরীব-মিসকীন, ফক্বির-ফুক্বারা, নিঃস্ব-অসহায়, সর্বহারা-দরীদ্রদের প্রতি সহানুভূতি, দয়া-করুণা ও ইহসান করার মাধ্যমে কিভাবে তাদের অনেক বড় উন্নতি করা যায় তা নিয়ে তিনি সবসময় ফিকির মুবারক করতেন। সুবহানাল্লাহ! এ কারণে উনাকে ‘হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম’ বলে সম্বোধন মুবারক করা হয়। সুবহানাল্লাহ! আর জাহিলী যুগ থেকেই উনাকে এই সম্মানিত ও পবিত্র কুনিয়াত মুবারক-এ সম্বোধন মুবারক করা হতো। সুবহানাল্লাহ! কেননা তিনি ধনী, গরীব-মিসকীন, ফক্বীর-ফুক্বারা, নিঃস-অসহায়, সর্বহারা-দরিদ্রদেরকেসহ সব স্তরের জ্বীন-ইনসানকে অত্যধিক দান-খয়রাত, তাদের প্রতি সীমাহীন উদারতা, দানশীলতা, বদান্যতা, দয়া-ইহসান, করুণা এবং ¯œহ-মমতার জন্য সকালের মাঝে পরিচিত ও প্রসিদ্ধ ছিলেন। সুবহানাল্লাহ! সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করার পর ধনী, গরীব-মিসকীন, ফক্বীর-ফুক্বারা, নিঃস-অসহায়, সর্বহারা-দরিদ্রদের প্রতি উনার দয়া-অনুগ্রহ ও দান মুবারক আরো বৃদ্ধি পায়। সুবহানাল্লাহ! যখনই সাইয়্যিদাতুনা উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার নিকট কোনো দীনার-দিরহাম আসতো, তখনই তিনি তা ধনী, ফক্বীর-ফুক্বারা, গরীব-মিসকীন, নিঃস্ব-অসহায়, সর্বহারা-দরীদ্রদেরকে দান করে শেষ করে দিতেন, তাদের খাবার-দাবার ও পোষাক-পরিচ্ছদের জন্য খরচ করে শেষ করে দিতেন। সুবহানাল্লাহ!
 আরো উল্লেখ্য যে, নিশ্চয়ই সাইয়্যিদাতুনা উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি উনার সর্বশক্তি দিয়ে গরীব-মিসকীন, ফক্বীর-ফুক্বারা, নিঃস্ব-অসহায়, সর্বহারা-দরিদ্র এবং বিধবা, অভাবী ও দুর্বলদের পৃষ্ঠপোষকতা ও তত্ত্বাবধান মুবারক করতেন এবং তিনি তাদের অবস্থা পরিদর্শন করতেন, লালন-পালন করতেন এবং তাদের সমস্ত প্রকার চাহিদা ও প্রয়োজন পূরণ করতেন।” সুবহানাল্লাহ! (২৭ শে রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ- গবেষণা কেন্দ্র: মুহম্মদিয়া জামিয়া শরীফ, সীরতে উম্মুল মাসাকীন আলাইহাস সালাম)
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৩)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
 সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি হচ্ছেন মুত্বহ্হার এবং মুত্বহহির: মুজাদ্দিদে আ’যম, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আস সাফফাহ, সাইয়্যিদুনা মুর্শিদে আকবার হযরত মামদূহ ক্বিবলা আলাইহিস সালাম তিনি ইরশাদ মুবারক করেন, “আমি একটি বিষয় ফিকির করতে থাকলাম যে, হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ বলা হয় ‘মা’ছূম’ তথা নিস্পাপ। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনাদের সম্মানিত শান মুবারক-এ বলা হয় ‘মাহ্ফূয’ তথা সংরক্ষিত। তাহলে মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ কী বলা হবে? আমি বিষয়টি যখন ফিকির করতে থাকলাম, তখন সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন,
 فَاَنَا وَاَهْلُ بَيْتِىْ مُطَهَّرُوْنَ مِنَ الذُّنُوْبِ.
 অর্থ: ‘আমি এবং আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম আমরা সকলে যুনূব তথা সমস্ত প্রকার ছগীরা-কবীরা এবং যাবতীয় অপছন্দনীয় কাজ থেকে পূত-পবিত্র।’ সুবহানাল্লাহ! (দুররূল মানছূর, ফতহুল ক্বদীর, ফাতহুল বায়ান, দালায়িলুন নুবুওওয়াহ)
 আমার এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ مُطَهَّرٌ (মুত্বহ্হার) তথা পূত-পবিত্র এবং مُطَهِّرٌ (মুত্বহ্হির) তথা পূত-পবিত্রতাদানকারী বলতে হবে। সুবহানাল্লাহ!
 নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আরো ইরশাদ মুবারক করলেন, আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ স্বয়ং যিনি খালিক্ব¡ মালিক রব মহান আল্লাহ পাক তিনি সম্মানিত ত্বহারাত তথা পবিত্রতা মুবারক উনার বিষয়টি সম্পৃক্ত করেছেন। সুবহানাল্লাহ! সুবহানা রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! সুবহানা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম!
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৪)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেছেন,
 اِنَّـمَا يُرِيْدُ اللهُ لِيُذْهِبَ عَنْكُمُ الرِّجْسَ اَهْلَ الْبَيْتِ وَيُـطَـهِّـرَكُـمْ تَطْهِيْرًا.
 অর্থ: ‘হে মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম! নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি চান আপনাদের থেকে সমস্ত প্রকার অপবিত্রতা দূর করে পবিত্র করার মতো পবিত্র করতে। অর্থাৎ তিনি আপনাদেরকে পবিত্র করার মতো পবিত্র করেই সৃষ্টি মুবারক করেছেন।’ সুবহানাল্লাহ! (পবিত্র সূরা আহযাব শরীফ: পবিত্র আয়াত শরীফ- ৩৩)
 আমি আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে আমার নিজের অন্তর্ভুক্ত করে নিয়েছিসুবহানাল্লাহ! তাই আমার এবং আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ مُطَهَّرٌ (মুত্বহ্হার) তথা পূত-পবিত্র এবং مُطَهِّرٌ (মুত্বহ্হির) তথা পূত-পবিত্রতাদানকারী বলতে হবে।” সুবহানাল্লাহ!
 এ সম্পর্কে মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
اَنَّ النَّبِـىَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَقُوْلُ نَـحْنُ اَهْلُ بَيْتٍ طَهَّرَهُمُ اللهُ مِنْ شَجَرَةِ النُّبُوَّةِ وَمَوْضِعِ الرِّسَالَـةِ وَمُـخْتَلِفِ الْمَلَائِكَةِ وَبَيْتِ الرَّحْمَةِ وَمَعْدِنِ الْعِلْمِ.
 অর্থ: “নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সবসময় ইরশাদ মুবারক করতেন। আমরা মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম। মহান আল্লাহ পাক তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে সম্মানিত নুবুওওয়াত মুবারক উনার বৃক্ষ, সম্মানিত রিসালাত মুবারক উনার স্থান, বিভিন্ন ফেরেশতা আলাইহিমুস সালাম উনাদের, উনাদের দ্বারা সম্মানিত খিদমত মুবারক, সম্মানিত রহমত মুবারক উনার ঘর মুবারক এবং সম্মানিত ইলম মুবারক উনার খনি মুবারক (ইত্যাদি সমস্ত কিছু) থেকে পবিত্র রেখেছেন, ছমাদ তথা বেনিয়ায (অমুখাপেক্ষী) করেছেন।” সুবহানাল্লাহ! সুবহানা রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! সুবহানা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম! (তাফসীরে দুররে মানছূর, তাফসীরে ইবনে আবী হাতিম)
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৫)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
অর্থাৎ মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা একমাত্র মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের মুহতাজ এবং উনাদের সম্মানার্থে উনারা সম্মানিত এবং উনাদের প্রতিই উনারা দায়েমীভাবে রুজু। সুবহানাল্লাহ! ফলে উনারা সমস্ত কিছু থেকেই পবিত্র, ছমাদ তথা বেনিয়ায (অমুখাপেক্ষী)। সুবহানাল্লাহ! কাজেই সম্মানিত নুবুওওয়াত মুবারক, সম্মানিত রিসালাত মুবারক, বিভিন্ন ফেরেশতা আলাইহিমুস সালাম উনাদের, উনাদের দ্বারা সম্মানিত খিদমত মুবারক, সম্মানিত রহমত মুবারক উনার ঘর মুবারক এবং সম্মানিত ইলম মুবারক উনার খনি মুবারক ইত্যাদি বরকতময় নিয়ামত মুবারক উনাদের প্রতি রুজু হওয়ার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের কোন সুযোগ নেই। সুবহানাল্লাহ! মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের কারণেই সম্মানিত নুবুওওয়াত মুবারক, সম্মানিত রিসালাত মুবারক, সমস্ত ফেরেশতা আলাইহিমুস সালাম উনারা, সম্মানিত রহমত মুবারক এবং সম্মানিত ইলম মুবারকসহ সমস্ত কিছুই ফযীলতপ্রাপ্ত হয়েছেন, সম্মানিত হয়েছেন।” সুবহানাল্লাহ!
সুতরাং সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি হচ্ছেন মুত্বহ্হার, মুত্বহহির। সুবহানাল্লাহ! তাহলে উনার শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক কতো বেমেছাল, সেটা সমস্ত জিন-ইনসান, তামাম কায়িনাতবাসী সকলের চিন্তা ও কল্পনার উর্ধ্বে। সুবহানাল্লাহ!  সুবহানা রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! সুবহানা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম!
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৬)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:

 উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় নসবনামাহ মুবারক: মহাসম্মানিত পিতা আলাইহিস সালাম উনার দিক থেকে- ১৩ জন হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের মধ্যে ৬ জন ছিলেন সম্মানিত কুরাঈশ বংশীয়। ১ জন ছিলেন বনূ আসাদ বংশীয়। ২ জন ছিলেন বনূ হিলাল বংশীয়। ২ জন ছিলেন বনূ নাযীর বংশীয়। বনূ নাযীর গোত্র ছিলেন হযরত মূসা কালীমুল্লাহ আলাইহিস সালাম উনার সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। ১ জন ছিলেন বনূ মুছ্ত্বলিক্ব বংশীয় এবং ১ জন ছিলেন মিশরের বনূ ক্বিব্ত্ব বংশীয়। বনূ মুছত্বলিক্ব এবং বনূ ক্বিব্ত্ব গোত্র ছিলেন হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম উনার সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি ছিলেন বনূ হিলাল বংশীয়। উনার মহাসম্মানিত পিতা হচ্ছেন সাইয়্যিদুনা হযরত হারিছ ইবনে হায্ন আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ! তিনি উনার মহাসম্মানিত পিতা আলাইহিস সালাম উনার দিক থেকে ১৮তম পুরুষে যেয়ে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে মিলিত হয়েছেন। সুবহানাল্লাহ! যেমন-
 اُمُّ الْمُؤْمِنِيْنَ سَيِّدَتُناَ حَضْرَتْ زَيْنَبُ بِنْتُ خُزَيـْمَةَ بْنِ الْـحَارِثِ بْنِ عَبْدِ اللهِ بْنِ عَمْرِو بْنِ عَبْدِ مَنَافِ بْنِ هِلَالِ بْنِ عَامِرِ بْنِ صَعْصَعَةَ بْنِ مُعَاوِيَةَ بْنِ بَكْرِ بْنِ هَوَازِنَ بْنِ مَنْصُوْرِ بْنِ عِكْرَمَةَ بْنِ خَصَفَةَ بْنِ قَيْسِ بْنِ عَيْلَانَ بْنِ مُضَرَ بْنِ نِزَارِ بْنِ مَعَدِّ بْنِ عَدْنَانَ عَلَيْهِمُ السَّلَامُ.
১.  اُمُّ الْمُؤْمِنِيْنَ سَيِّدَتُناَ حَضْرَتْ زَيْنَبُ عَلَيْهَا السَّلَامُ উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত যাইনাব আলাইহাস সালাম।
২. سَيِّـدُنَـا حَضْرَتْ خُزَيـْمَةُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত খুযাইমাহ্ আলাইহিস সালাম।
৩. اَلْـحَارِثُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত হারিছ আলাইহিস সালাম।
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৭)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
৪. عَبْدُ اللهِ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আব্দুল্লাহ আলাইহিস সালাম।
৫. سَيِّـدُنَـا حَضْرَتْ عَمْرٌو عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ‘আমর আলাইহিস সালাম।
৬. مَنَافٍ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ عَبْدُ সাইয়্যিদুনা হযরত ‘আব্দু মানাফ আলাইহিস সালাম।
৭. هِلَالٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত হিলাল আলাইহিস সালাম।
৮. عَامِرٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আমির আলাইহিস সালাম।
৯. صَعْصَعَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ছ’ছ‘আহ্ আলাইহিস সালাম।
১০. مُعَاوِيَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত মু‘আবিয়াহ্ আলাইহিস সালাম।
১১. بَكْرٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত বাক্র আলাইহিস সালাম।
১২. هَوَازِنُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত হাওয়াযিন আলাইহিস সালাম।
১৩. مَنْصُوْرٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত মানছূর আলাইহিস সালাম।
১৪. عِكْرَمَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘ইক্রমাহ্ আলাইহিস সালাম।
১৫. خَصَفَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত খ¦ছাফাহ্ আলাইহিস সালাম।
১৬. عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ قَيْسٌ সাইয়্যিদুনা হযরত ক্বইস্ আলাইহিস সালাম।
১৭. عَيْلَانُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আইলান আলাইহিস সালাম।
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৮)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
১৮. سَيِّـدُنَـا حَضْرَتْ مُضَرُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত মুদ্বর আলাইহিস সালাম।
১৯. نِزَارٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত নিযার আলাইহিস সালাম।
২০. مَعَدٌّ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত মা‘আদ্দ আলাইহিস সালাম।
২১. عَدْنَانُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আদ্নান আলাইহিস সালাম।
 সাইয়্যিদুনা হযরত মুদ্বর আলাইহিস সালাম তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত পূর্বপুরুষ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ! উনার নিকট এসে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় নসবনামাহ মুবারক নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে মিলিত হয়েছেন। সুবহানাল্লাহ! অতঃপর আবুল বাশার সাইয়্যিদুনা হযরত ছফিউল্লাহ আলাইহিস সালাম উনার পর্যন্ত নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সল্লাম উনার এবং উম্মুল মু‘মিনীন আল খমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার অর্থাৎ উনাদের মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় নসবনামাহ মুবারক হুবহু একই। সুবহানাল্লাহ! (মিরআতুল আনসাব, শু‘আবুল ঈমান, ‘উয়ূনুল আছার, বাহ্জাতুল মাহাফিল, ইবনে হিশাম, আর রওদ্বুল উন্ফ, মুস্তাদরকে হাকিম, আস সুনানুল কুবরা লিল বাইহাক্বী, শারহুয যারক্বানী, বিদায়াহ্-নিহায়াহ্, তারীখে ত্ববারী ইত্যাদী)
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৬৯৯)


২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
মহাসম্মানিতা মাতা আলাইহাস সালাম উনার দিক থেকে- উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিতা মাতা হচ্ছেন সাইয়্যিদাতুনা হযরত হিন্দ বিনতে ‘আউফ আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! তিনি ছিলেন সম্মানিত বনী হিম্ইয়ার গোত্রের। সুবহানাল্লাহ! সে হিসেবে উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম তিনি উনার মহাসম্মানিতা আম্মাজান উনার দিক থেকে জলীলুল ক্বদর নবী ও রসূল সাইয়্যিদুনা হযরত নূহ আলাইহিস সালাম উনার নিকট যেয়ে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে মিলিত হয়েছেন। সুবহানাল্লাহ!
তিনি হচ্ছেন-
اُمُّ الْمُؤْمِنِيْنَ سَيِّدَتُناَ حَضْرَتْ زَيْنَبُ عَلَيْهَا السَّلَامُ بنت سَيِّدَتِـناَ حَضْرَتْ هِنْدِ بِنْتِ عَوْفِ بْنِ زُهَيْرِ بْنِ الْـحَارِثِ بْنِ حَمَاطَةَ بْنِ رَبِيْعَةَ بْنِ ذِىْ جَلِيْلِ بْنِ جُرَشِ بْنِ اَسْلَمَ بْنِ زَيْدِ بْنِ الْغَوْثِ بْنِ سَعْدِ بْنِ عَوْفِ بْنِ عَدِىِّ بْنِ مَالِكِ بْنِ زَيْدِ بْنِ سَهْلِ بْنِ عَمْرِو بْنِ قَيْسِ بْنِ مُعَاوِيَةَ بْنِ جُشَمِ بْنِ عَبْدِ شَـمْسِ بْنِ وَائِلِ بْنِ الْغَوْثِ بْنِ قَطَنِ بْنِ غَرِيْبِ بْنِ زُهَيْرِ بْنِ اَيْـمَنَ بْنِ الْـهَمَيْسَعِ بْنِ حِمْيَرِ بْنِ سَبَاَ بْنِ يَشْجُبَ بْنِ يَعْرُبَ بْنِ قَحْطَانَ بْنِ هُوْدِ النَّبِــىِّ بْنِ شَالَـخِ بْنِ اَرْفَخْشَذَ بْنِ سَامِ بْنِ نُوْحِ عَلَيْهِمُ السَّلَامُ.
১. اُمُّ الْمُؤْمِنِيْنَ سَيِّدَتُناَ حَضْرَتْ زَيْنَبُ عَلَيْهَا السلام উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত যাইনাব আলাইহাস সালাম।
২. سَيِّدَتُناَ حَضْرَتْ هِنْدٌ عَلَيْهَا السَّلَامُ সাইয়্যিদাতুনা হযরত হিন্দ আলাইহাস সালাম।
৩. سَيِّـدُنَـا حَضْرَتْ عَوْفٌ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ‘আউফ আলাইহিস সালাম।
৪. زُهَيْرٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত যুহাইর আলাইহিস সালাম।
৫. اَلْـحَارِثُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত হারিছ আলাইহিস সালাম।
৬. سَيِّـدُنَـا حَضْرَتْ حَمَاطَةُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত হামাত্বহ্ আলাইহিস সালাম।
৭. رَبِيْعَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত রবী‘আহ্ আলাইহিস সালাম।
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্ত্বলা’ আলাল গইব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত জীবনী মুবারক (১৭০০)
২৭ শে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুর তথা মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন আল খমিসাহ্ হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ:
৮. ذُوْ جَلِيْلٍ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত যূ জালীল আলাইহিস সালাম।
৯. جُرَشٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত জুরাশ আলাইহিস সালাম।
১০. اَسْلَمُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত আসলাম আলাইহিস সালাম।
১১. زَيْدٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত যায়েদ আলাইহিস সালাম।
১২. اَلْغَوْثُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত গ¦ওছ্ আলাইহিস সালাম।
১৩. سَعْدٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত সা’দ আলাইহিস সালাম।
১৪. عَوْفٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আউফ আলাইহিস সালাম।
১৫. عَدِىٌّ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আদী আলাইহিস সালাম।
১৬. مَالِكٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত মালিক আলাইহিস সালাম।
১৭. عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ زَيْدٌ সাইয়্যিদুনা হযরত যায়েদ আলাইহিস সালাম।
১৮. سَهْلٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত সাহ্ল আলাইহিস সালাম।
১৯. سَيِّـدُنَـا حَضْرَتْ عَمْرٌو عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ‘আমর আলাইহিস সালাম।
২০. سَيِّـدُنَـا حَضْرَتْ قَيْسٌ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ক্বইস্ আলাইহিস সালাম।
২১. مُعَاوِيَةُ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত মু‘আবিয়াহ্ আলাইহিস সালাম।
২২. جُشَمٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত জুশাম আলাইহিস সালাম।
২৩. عَبْدُ شَـمْسٍ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَـا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত ‘আবদু শাম্স আলাইহিস সালাম।
২৪. سَيِّـدُنَـا حَضْرَتْ وَائِلٌ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ওয়াইল আলাইহিস সালাম।

0 Comments: