একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৩৯

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দাওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম-উনার স্মরণে-

একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-

রাতের গভীরে অদৃশ্য স্থান থেকে গায়িবী

আওয়াজে দুআ কবুলের স্বীকৃতি

 

কিতাবুল ইলামসুল্লুল হুস্সাম কিতাবে উল্লেখ আছে:

الخواص يجوز ان يعلم الغيب فى قضية او قضاء كما وقع لكثير منهم واشتهر

অর্থ: বিশিষ্ট আওলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম-উনারা কোন ঘটনা অবলোকন বা কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে ইল্মে গইব জানেন বা অর্জন করেন, এটি গ্রহণযোগ্য। যেমন অনেক আওলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম-উনাদের মাধ্যমে এমন অনেক ঘটনা সংঘটিত হয়েছে এবং সেসব প্রসিদ্ধিলাভ করেছে।

অনুরূপ শরহে মাওয়াহিব কিতাবে উল্লেখ করা হয়েছে:

قال فى لطائف المنن اطلاع العبد على غيب من غيوب الله بدليل خبر اتقوا فراسة المؤمن فانه ينظر بنور الله لايستغرب وهو معنى كنت بصره الذى يبصربه من الحق يصره فاطلاعه على الغيب لا يستغرب.

অর্থ: লাতায়িফুল মিনান কিতাবে উল্লেখ আছে যে, কোন কামিল বান্দা বা হক্কানী ওলীআল্লাহ-উনাদের পক্ষে আল্লাহ পাক-উনার তরফ থেকে কোন অদৃশ্য বিষয়ের জ্ঞানলাভ করা বা ইল্মে গইব-এর অধিকারী হওয়া আশ্চর্যের বিষয় নয়। এটি হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত। যেমন হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে:

اتقوا فراسة المؤمن فانه ينظر بنور الله

অর্থ: মুমিনের অন্তর্দৃষ্টিকে ভয় কর। কারণ উনারা আল্লাহ পাক-উনার নূরের মাধ্যমে অবলোকন করে থাকেন।

গইব হলো এরূপ এক অদৃশ্য ব¯ বা বিষয়, যা মানুষ চোখ, নাক, কান ইত্যাদি ইন্দ্রিয়সমূহের সাহায্যে উপলব্ধি করতে পারে না এবং যা কোন দলীল-প্রমাণ ব্যতীত সুস্পষ্টরূপে ইল্মের আওতায় আসে না। যেমন- জ্বিন, ফেরেশতা, বেহেশত, দোযখ ইত্যাদি আমাদের জন্য গইব বা অদৃশ্য। এ বিষয়গুলো ইন্দ্রিয়ের সাহায্যে অথবা বিনা দলীলে কেবল বিবেক-বুদ্ধি দ্বারা অনুভব করা যায় না। ঈমানের মূল এবং যাবতীয় মৌলিক বিষয়গুলোই গইব-এর অন্তর্ভুক্ত। ইন্দ্রিয়গ্রাহ্য বিষয়গুলোর মাধ্যমে যে সত্য প্রতিভাত হয়, তা ঈমানের বাহ্যিক উপাদান। ঈমানের মূল বিষয়গুলো গইব-এর অন্তর্ভুক্ত। ইল্মে গইব দুপ্রকার: ১. যা যুক্তি প্রমাণভিত্তিক, অর্থাৎ দলীল-প্রমাণাদি দ্বারা অনুভব করতে হয় এবং বিশ্বাস করতে হয়। যেমন বেহেশত, দোযখ, মহান আল্লাহ পাক-উনার জাত, গুণাবলী। কুরআন শরীফ-এর আয়াতসমূহ অনুধাবন করে এ সম্পর্কে জ্ঞানলাভ করতে হয়। ২. যে সব বিষয় দলীল-প্রমাণ দ্বারা অনুভব করা যায় না। যেমন ক্বিয়ামত কখন হবে, মানুষ কখন মারা যাবে। আর এ দ্বিতীয় প্রকার গইবকেই মাফাতীহুল গইব বলা হয়।

 সূরা বাক্বারায় বর্ণিত-

يؤمنون بالغيب

  (অদৃশ্যে বিশ্বাস স্থাপন) এ আয়াত শরীফ-এর ব্যাখ্যায় তাফসীরে রুহুল বয়ানে উল্লেখ করা হয়েছে:

وهو ما غاب عن الحسن والعقل غيبة كاملة بحيث لايدرك بواحد منها ابتداء بطريق البداهد وهو قسمان قسم لادليل عليه وهو الذى اريد يقوله عنده مفاتيح الغيب وقسم نصب عليه دليل كالصانع وصفاته وهوالمراد.

অর্থ: গইব তাকেই বলে, যা ইন্দ্রিয় ও অনুভূতি থেকে এরূপভাবে গোপন থাকে যে, কোন উপায়েই তা স্পষ্টরূপে উপলব্ধি করা যায় না।

 গইব দুপ্রকার। প্রথম প্রকার হলো: যার সম্পর্কে কোন দলীল-প্রমাণ নেই। কালামুল্লাহ শরীফ-এ বর্ণিত-

عنده مفاتيح الغيب

অর্থ: আল্লাহ পাক-উনার নিকটই রয়েছে গইবের চাবিকাঠি। এই আয়াত শরীফ দ্বারা এরূপ গইবকেই বুঝানো হয়েছে। (চলবে)

আবা-১৯৯


0 Comments: