একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৪৩

 

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দাওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম-উনার স্মরণে-

একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান- 

রাতের গভীরে অদৃশ্য স্থান থেকে গায়িবী

আওয়াজে দুআ কবুলের স্বীকৃতি

তিনি আমাকে (লেখক) বলেন, প্রথমে উনাকে দুআ কবুলের অস্বীকৃতি জানানো হয়। অতঃপর তিনি যখন দুআর জন্য আবার মনোনিবেশ করেন, তখন রাতের গভীরে অদৃশ্য স্থান থেকে গায়িবী আওয়াজে উনাকে জানানো হয়: আপনার দুআ কবুল করা হলো। এটি ওলীয়ে মাদারজাত, আফদ্বালুল ইবাদ, মুসতাজাবুদ দাওয়াত, ফখরুল আওলিয়া, ছাহিবে ইসমে আযম, ছাহিবে কাশফ ওয়া কারামত, ওয়ালীদে মুজাদ্দিদে আযম মুদ্দা জিল্লুহুল আলী, আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার অতুলনীয় মান, শান ও মর্যাদার বহিঃপ্রকাশ এবং উনার অনন্য কারামতের অন্তর্ভুক্ত বিষয়।

সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা ওলীয়ে মাদারজাত, মুসতাজাবুদ দাওয়াত, ছাহিবে ইসমে আযম, লিসানুল হক্ব, আওলাদুর রসূল হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার যবান মুবারক থেকে এমন মুবারক সংবাদ শুনে আমি অপরিসীম ইতমিনান লাভ করি। মুবারক ছোহবত শেষে অনেক রাতে আমি বাসায় ফিরে আসি। বিদেশে পারমিশনের জন্য অপেক্ষমাণ আমার দুজন আত্মীয় পরদিন আনন্দ-উদ্বেলিত কণ্ঠে ফোনে আমাকে জানান যে, একদিন পূর্বে (সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম তিনি যেদিন দুআ করেছেন) তাদের পারমিশন হয়ে গেছে।

আফদ্বালুল ইবাদ, ছাহিবে কাশফ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইসমে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, ছাহিবে ইসমে আযম, মুসতাজাবুদ দাওয়াত, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, মাখযানুল মারিফাত, আফদ্বালুল আউলিয়া, খাজিনাতুর রহমাহ, ছাহিবুল ইলহাম, আশিকুল্লাহ, আশিকু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, কুতুবুয যামান, ওলীয়ে মাদারজাত, আওলাদুর রসূল, হযরতুল আল্লামা শাহ ছূফী আলহাজ্ব সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার ক্বদম মুবারক-এ দুআর জন্য আমি আরজ করেছি। তিনি দুআ করেছেন। উনার দুআ কবুল হয়েছে। এতে আরজু পূরণ হওয়ায় আমি আনন্দিত হয়েছি। ইতমিনান লাভ করেছি। একই সঙ্গে আমার সমঝহীনতার জন্য আমি বিস্মিতও হয়েছি। কারণ দুআ কবুল হওয়া সম্পর্কে উনাকে অবহিতকরণের সূক্ষ্ম বিষয়টি আমার কাছে দুর্বোধ্য। কিন্তু মাহবুব ওলীআল্লাহগণ আলাইহিস সালামম উনাদের মান, শান, মর্যাদা, মর্তবা এবং মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সঙ্গে সূক্ষ্মদর্শী ওলীআল্লাহগণ উনাদের নিগূঢ় নৈকট্যজনিত মাক্বামাত সম্পর্কে উনার যবান মুবারক-এ তাত্ত্বিক আলোচনা ও নছীহত শুনে বিষয়টি আমার কাছে সহজ হয়ে যায় এবং আমার বিশ্বাসের বুনিয়াদ মজবুত হয়। আমি বুঝতে পারি, উনার সূক্ষ্মদর্শিতা, উনার বেমেছাল, মান, শান, মর্যাদা, মর্তবা এবং মহান আল্লাহ পাক এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সঙ্গে উনার অবিচ্ছেদ্য নৈকট্যজনিত অবস্থানের তুলনায় উনার দুআ কবুল হওয়া একান্তই সহজ ও স্বাভাবিক বিষয়। বিষয়টি উনার রূহানিয়ত, ইস্তিক্বামত ও মাক্বামাতের সীমাহীন ঊর্ধ্বে।

জগৎ-সংসারের নৈমিত্তিক কাজ ছাড়াও যাবতীয় জটিল ও দুরূহ কাজসমূহ যেসব মাহবুব ওলীআল্লাহগণ উনাদের মুবারক ওসীলায় সমাধা হয়, ওলীয়ে মাদারজাত, আওলাদুর রসূল হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম তিনি উনাদের মধ্যে অন্যতম। নাজ-নিয়ামতের পরিপূর্ণতায় তিনি কামালিয়তের শীর্ষ মাক্বামে অধিষ্ঠিত। মুবারক ঊর্ধ্বতন পূর্বপুরুষ আলাইহিস সালামম উনাদের সঙ্গে বংশানুক্রমিক যোগসূত্রে তিনি রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে সম্পর্কযুক্ত। তাই তিনি আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাইশী।

সপ্তম হিজরী শতকের মুজাদ্দিদ, সুলত্বানুল হিন্দ, গরীবে নেওয়াজ, ইমামুল আইম্মাহ, আওলাদুর রসূল, হাবীবুল্লাহ হযরত খাজা সাইয়্যিদ মুঈনুদ্দীন হাসান চিশতি সানজারী ছুম্মা আজমিরী আলাইহিস সালাম উনার অন্তরঙ্গ সঙ্গী ও সুহৃদ আওলাদুর রসূল, ওলীয়ে মাদারজাত, কুতুবুল আলম, মাখযানুল মারিফাত, খাজিনাতুর রহমাহ, মঈনুল মিল্লাত, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ আবূ বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম তিনি আজমীর শরীফ-এ শায়িত রয়েছেন। বংশ পরম্পরায় নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে মুবারক সম্পৃক্ততায় তিনি হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার ঊর্ধ্বতন প্রাণপুরুষ। (চলবে)

আবা-২০৩

0 Comments: