৪৭৩ নং- সুওয়াল :- খানার প্রারম্ভে এবং শেষে লবণ ব্যবহার সুন্নত না মুস্তাহাব, জানতে আগ্রহী।

সুওয়াল : মাসিক মুঈনুল ইসলাম অক্টোবর/৯৫ ঈসায়ী সংখ্যায় নিম্ন বর্ণিত জিজ্ঞাসা ও তার সমাধান ছাপানো হয়-
জিজ্ঞাসা : খানার প্রারম্ভে এবং শেষে লবণ ব্যবহার সুন্নত না মুস্তাহাব, জানতে আগ্রহী। 
সমাধান : খানার শুরু ও শেষে লবণ ব্যবহার সুন্নত নয়, তবে দুর্বল বর্ণনা মতে শারীরিক রোগ নিরাময়ে এর যথেষ্ট অবদান রয়েছে বিধায় লবন ব্যবহার মুস্তাহাব হতে পারে। (ইমদাদুল ফতওয়া, ৪/১১২)
এখন আমার প্রশ্ন হলো, উপরোক্ত জিজ্ঞাসার সমাধান কতটুকু সঠিক হয়েছে, তা জানায়ে সন্দেহ দূরীভূত করবেন। কারণ, আমরা জানি যে, খাওয়ার শুরুতে ও শেষে লবন খাওয়া সুন্নত?

জাওয়াব : মুঈনুল ইসলাম পত্রিকার উক্ত জিজ্ঞাসার সমাধান শুদ্ধ হয়নি। মূলত তারা অজ্ঞতার কারণে এবং সুন্নতের প্রতি সন্দেহ প্রকাশ করে বলেছে যে, লবন ব্যবহার সুন্নত নয়। তবে ফায়দার জন্য মোস্তহাব হতে পারে। অথচ ফতওয়ার কিতাবে উল্লেখ করা হয়েছে, খাওয়ার শুরুতে ও শেষে লবন খাওয়া সুন্নত অর্থাৎ সুন্নতে যাওয়দা। খাওয়ার আগে পরে লবন খাওয়া সুন্নতে মুয়াক্কাদাহ নয়, অর্থাৎ খাওয়ার আগে পরে লবন না খেলে গুনাহ হবে না। তবে অবশ্যই সুন্নতের খেলাফ হবে। তারা যে বলেছে, লবন ব্যবহার করা মোস্তাহাব হতে পারে, মোস্তাহাব তো অবশ্যই, বরং সুন্নতে যায়েদার অন্তর্ভুক্ত। কাজেই তাদের উক্ত সমাধান শুধু ভুলই নয়, বরং জনসমাজে ফিৎনা ও বিভ্রান্তি সৃষ্টি করার কারণও বটে। (খুলাছাতুল ফতওয়া ও জরুরী ফতওয়া)
আবা-২৯

0 Comments: