৪৬৬ নং- সুওয়াল - অনেক মসজিদের মিম্বরে তিনের অধিক সিঁড়ি দেখা যায়। ইহা কি সুন্নত? কোন্ সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দেয়া সুন্নত?

সুওয়াল - অনেক মসজিদের মিম্বরে তিনের অধিক সিঁড়ি দেখা যায়। ইহা কি সুন্নত? কোন্ সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দেয়া সুন্নত? 

জাওয়াব - মসজিদের মিম্বর তিন সিঁড়ি বিশিষ্ট হওয়াটাই সুন্নত। তার বেশী হওয়াটা সুন্নতের খেলাফ। মহান আল্লাহ পাক উনার রসূল, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সময় মিম্বরে তিন সিঁড়ি ছিল এবং হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বয়ং নিজে প্রথম সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দিতেন। অতঃপর হযরত আবু বকর সিদ্দিক আলাইহিস সালাম উনার খিলাফতকালে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি আদব ও তা’যিমের কারণে তিনি দ্বিতীয় সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দিয়েছেন। 

পরবর্তীতে হযরত ওমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার খিলাফতকালে হযরত আবু বকর সিদ্দীক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার প্রতি সম্মান প্রদর্শন করে তৃতীয় সিঁড়িতে দাঁড়িয়ে তিনি খুৎবা দিতেন। এরপর হযরত ওসমান  আলাইহিস সালাম, হযরত আবু বকর সিদ্দীক আলাইহিস সালাম ও হযরত ওমর আলাইহিস সালাম উনাদের অনুসরণের জন্য প্রথম খুৎবা দ্বিতীয় সিঁড়িতে ও দ্বিতীয় খুৎবা তৃতীয় সিঁড়িতে দাঁড়িয়ে আদায় করেন। উনাকে এর কারণ জিজ্ঞাসা করায়, হযরত ওসমান আলাইহিস সালাম তিনি বলেন, “যদি আমিও উনাদের সম্মানার্থে চতুর্থ আর এক সিঁড়ি বৃদ্ধি করি, তাহলে এভাবে বৃদ্ধি করতে থাকলে দেখা যাবে, কোন এক সময় মসজিদ থেকে মিম্বর বড় হবে এবং মুসল্লিদের স্থান সংকীর্ণ হয়ে যাবে।

 তাই আমি হযরত আবু বকর সিদ্দীক আলাইহিস সালাম ও হযরত ওমর ফারুক আলাইহিস সালাম উনাদের অনুসরণ করে পর্যায়ক্রমে প্রথম ও দ্বিতীয় সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দিয়েছি।” পরবর্তীতে হযরত ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও ইমাম মুজতাহিদগণ এটাই অনুসরণ করেছেন। কাজেই মিম্বর তিন সিঁড়িবিশিষ্ট হওয়াই সুন্নাত ও প্রথম খুৎবা দ্বিতীয় সিঁড়িতে দাঁড়িয়ে, আর দ্বিতীয় খুৎবা তৃতীয় সিঁড়িতে দাঁড়িয়ে দেয়াই সুন্নত ও আফজল। তবে যদি কেউ দ্বিতীয় সিঁড়িতে দাঁড়িয়ে উভয় খুৎবা অথবা তৃতীয় সিঁড়িতে দাঁড়িয়ে উভয় খুৎবা পাঠ করে, তবে সেটাও হযরত খোলাফা-ই-রাশেদীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণের সুন্নতের অন্তর্ভূক্ত হবে। কিন্তু প্রথম সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দেয়া আদবের খেলাফ। (ফতওয়ায়ে আমিনিয়া)
আবা-২৮

0 Comments: