একজন কুতুবুজ্জামান- উনার দিদারে মাওলার দিকে প্রস্থান- সাইয়্যিদুনা হযরত দাদা হুযুর ক্বিবলা সাইয়্যিদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-২৯

 


আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম  উনার স্মরণে একজন কুতুবুজ্জামান উনার দিদারে মাওলার দিকে প্রস্থান-

 নতুন মুর্শিদ ক্বিবলা উনার সঙ্গে সাক্ষাত-

  উপমহাদেশে বিরাজমান বিদ্য়াত, শিরক, কুফরী, অপসংস্কৃতি, কুসংস্কার দূর করে ঈমান নবায়ন, অবলুপ্ত সুন্নত জিন্দাকরণ, বিশেষতঃ মানুষকে ইল্মে তাছাউফে দীক্ষাদানের লক্ষ্যে আল্লাহ্ পাক একজন নায়েবে মুজাদ্দিদ পাঠান। তিনি ১৩২৩ হিজরী, ১৩১০ বঙ্গাব্দ, ১৯০৩ ঈসায়ী সালে ভারতের পশ্চিম বাংলার হুগলী জিলার ফুরফুরা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি হলেন, আমীরে শরীয়ত, মাহতাবে তরীক্বত, হাজীউল হারামাইন, হাদিউস্ সাক্বালাইন, মাহিউল বিদ্য়াত, মুহ্ইস্ সুন্নাতিন্ নুবুবিয়্, নাশিরুল মিল্লাতিল মুস্তাফিয়া, ছদরে জমিয়তে উলামায়ে হানাফিয়া, শায়খুল ইসলাম, ইমামুল হুদা, কাইউমুয্ যামান, কুতুবুল আলম, ছাজ্জাদান্শীন পীর, পীরে দস্তগীর, পীরে কামিল, আলহাজ্ব হযরত মাওলানা আবু নছর মুহম্মদ আব্দুল হাই ছিদ্দীকী ফুরফুরাবী রহমতুল্লাহি আলাইহি। তিনি বড় হুজুর ক্বিবলা নামে সমধিক মশহুর। উপমহাদেশে ইসলামী শিক্ষার আদর্শ বিস্তার এবং মুসলমানগণকে আধ্যাত্মিক ও নৈতিক শিক্ষায় উজ্জীবিত ও অভ্যস্ত করে তোলায় উনার দান অপরিসীম। পথহারা ও লক্ষ্যভ্রষ্ট মানুষের মন ও মননে দ্বীনের সহীহ্ আলো জ্বালাতে এবং মানবতা বিকাশে উনার জীবনব্যাপী অবদান অতুলনীয়। পশ্চিম বাংলার বায়ান্নটি জিলাসহ সমগ্র ভারতে, এদেশে ও বিদেশে তিনি অসংখ্য মাদ্রাসা, মক্তব, দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান, ইসলামী সংগঠন, সমাজ-উন্নয়মূলক কর্মশালা ও খানকা শরীফ স্থাপন করেন। আমাদের এই জনপদেও তিনি দ্বীনি প্রতিষ্ঠান ও খানকা শরীফ গড়ে তোলেন। পাবনা জেলার পাকশী এবং ঢাকার মীরপুরস্থ দারুস্ সালাম তার মধ্যে অন্যতম।

          মীরপুর দারুস্ সালামেই আল্লাহ্ পাক-উনার লক্ষ্যস্থল এই মহান ওলীর সঙ্গে হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম-উনার মুবারক সাক্ষাৎ ঘটে এবং নিগূঢ় সম্বন্ধ স্থাপিত হয়। এদেশের মানুষকে হিদায়েত দানের লক্ষ্যে ইমামুল হুদা, কাইউমুয্ যামান, কুতুবুল আলম, নায়েবে মুজাদ্দিদ, শাহ্ ছুফী, হযরত মাওলানা আবূ নছর মুহম্মদ আব্দুল হাই ছিদ্দীকী রহমতুল্লাহি আলাইহি ফুরফুরা শরীফ থেকে দারুস্ সালাম খানকা শরীফে অনেকবার তাশরীফ এনেছেন। হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম সেখানেই প্রথম উনাকে দেখার সৌভাগ্য লাভ করেন। জান্নাতী আভায় পরিপূর্ণ সৌম্যকান্তি চেহারা মুবারক প্রত্যক্ষ করে তিনি মুগ্ধ হয়ে যান। আল্লাহ্ পাক-উনার অপার অনুগ্রহে মীরপুর দারুস্ সালামে তিনি যে মুর্শিদ ক্বিবলার বাস্তব সাক্ষাৎ পেলেন, দেখা গেলো অন্তরের গভীরে অনেক পূর্ব থেকেই তিনি উনাকে লালন করে আসছেন। কাশ্ফের মাধ্যমে দীর্ঘদিন ধরে তিনি যাঁকে প্রত্যক্ষ করে আসছিলেন, অধীর আগ্রহে উনার মুবারক সোহবতের অপেক্ষায় প্রহর গুণছিলেন, তিনি সেই প্রাণের আঁকা মুর্শিদ ক্বিবলা হযরত আবূ নছর মুহম্মদ আব্দুল হাই ছিদ্দীকী ফুরফুরাবী রহমতুল্লাহি আলাইহি। কাঙ্খিত মুর্শিদকে তিনি একান্ত কাছে থেকে প্রাণভরে দেখছেন। কদমবুছি করার সুযোগ এলো। হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম হৃদয়ের সবটুকু মমতা ও শ্রদ্ধায় মুর্শিদ ক্বিবলাকে কদমবুছি করলেন। কাশফের মাধ্যমে মুর্শিদ ক্বিবলা ও মুরীদের নিগূঢ় জানাজানি এবং পারস্পরিক আকর্ষণ, উভয়ের বাস্তব সাক্ষাৎ ও কদমবুছির মুবারক উছীলা পরম নৈকট্য হাছিলের নিরবছিন্ন যোগসূত্র স্থাপন করে দিল।

          ইমামুল হুদা, কুতুবুল আলম, শাইখুল ইসলাম, কাইউমুয্ যামান, হযরত মাওলানা আবূ নছর মুহম্মদ আব্দুল হাই ছিদ্দীকী ফুরফুরাবী রহমতুল্লাহি আলাইহি আমাদের এই জনপদে তৎকালীন হিদায়েতের কেন্দ্রস্থল দারুস্সালাম খানকা শরীফে অনেক মানুষের ভিড়ে দীর্ঘদিনের পরম প্রত্যাশিত মাহবুব হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আলাইহিস সালামকে প্রথম দর্শন ও পর্যবেক্ষণেই চিনে নিলেন। পরম মমতায় তিনি উনাকে কাছে ডাকলেন। পূর্ণতার শীর্ষ সোপানে উত্তরণ ঘটানোর মহান লক্ষ্যে তাওয়াজ্জুহ অমিয় নির্যাসে ভরপুর করে তোলার অনিবার্য কাজটি মুর্শিদ ক্বিবলা উনার মাহবুব মুরীদের সাক্ষাতের প্রথম দিনেই খানকা শরীফে উপস্থিত সবার অলক্ষ্যে সম্পন্ন করে নিলেন। মাদারজাদ ওলী হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলেছুর রহমান আলাইহিস সালাম-উনার দিব্য দর্শন এবং মুর্শিদ ক্বিবলার সঙ্গে বাস্তব সাক্ষাতের অভাবিত সমন্বয়ের দুর্লভ মুহূর্তে কাঙ্খিত নিয়ামত হাছিলের পরম প্রশান্তি উনার অন্তর মুবারক ছুঁয়ে গেল। মুর্শিদ ক্বিবলার প্রশান্তি, নিয়ামত ধারণ ও বহনের যোগ্যতম মাহবুব মুরীদকে কাছে পেয়ে। মাহবুব মুরীদের এত্মিনান, পরম প্রত্যাশিত মুর্শিদ ক্বিবলার মুবারক সান্নিধ্য লাভ করে। প্রাথমিক যোগাযোগের পরম মূহুর্তেই শুরু হয়ে গেল আল্লাহ্ পাক-উনার মুহব্বত-মারিফাতের অথৈ দরিয়ায় অনুক্ষণ অবগাহনের নবতর আয়োজন। (অসমাপ্ত)

আবা-৮৮

0 Comments: