রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৪৩

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৪৩
অনলাইন ভিত্তিক কার্যক্রমঃ প্যালটক (সিরাজাম মুনিরা, আন-নিসা, নুরুন আলা নূর রুম ইত্যাদি)
প্যালটকের আত্মপ্রকাশ ঘটে ১৯৯৮ সালের জুন মাসে। ভিডিওর মাধ্যমে বা ছাড়া আলাপচারিতা করার জন্যই কেবল ইন্টারনেটে এই Chat Room Service শুরু হয়। কাফেরদের যেহেতু কোন আদর্শ নেই,আখিরাতের ভয় নেই, মৃত্যুর পর জবাবদিহিতারও চিন্তা নেই ফলে তাদের জীবন-যাপনে রয়েছে বেপরোয়া ভাব। অর্থহীন, অনৈতিক,অশ্লীল আলাপে তারা সময় নস্ট করতে পারে কিন্তু মুসলমান উনাদের তা সাজে না। কিন্তু প্যাল্টকের প্রভাব গিয়ে পরে মুসলিম বিশ্বেও। আরব বিশ্বের যুবক-যুবতিরা এই চ্যাটরুমে অনেক সময় এবং টাকা নস্ট করতে থাকে আর বিনিময়ে কাফিররা হাতিয়ে নিতে থাকে কাড়ি-কাড়ি টাকা এই কার্যক্রমের মাধ্যমে। মুসলমান উনাদের ঈমান নস্টের জন্যও এই চ্যাটরুম সার্ভিস বড় ভূমিকা রাখে। আমাদের দেশেও প্যাল টকে অনেক চ্যাটরুম দেখা যায় যেখানে তথাকথিত সুশীলরা গান শোনার রুম, অশ্লীল আড্ডা দেবার রুম খুলে মানুষের ঈমান নস্ট করে যাচ্ছিল। যখন এই বিষয়টি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার গোচরীভূত হয় তখন তিনি সম্পূর্ণ ইসলামী ভাব ধারায় একটি রুম খোলার নির্দেশ প্রদান করেন যার নাম দেয়া হয় "নুরুন আলা নূর"। ২০০৫-০৬ সালের দিকে প্রথম প্যাল্টকে সম্মানিত দরবার শরীফের পক্ষ থেকে "নূরুন আলা নূর" রুম খোলা হয়। এই রুম থেকে ২৪ ঘণ্টা শুরু হয় দ্বীনের তালিম-তালকীন দেবার কার্যক্রম। সুবহানাল্লাহ। পর্যায়ক্রমে প্যাল্টকের এই "নূরুন আলা নূর" হিদায়েত উনার নূর বিস্তারে এক অনন্য ভূমিকা রাখে। যেভাবে এই রুমে দ্বীনি কার্যক্রম পরিচালিত হত এবং এখন হচ্ছে তার কিছু বর্ণনা নীচে তুলে ধরা হল।
সপ্তাহের সাতদিন বিষয় ভিত্তিক আলোচনা অনুষ্ঠান হত।
আলোচনার ফাঁকে ফাঁকে চলতো কাসিদা শরীফ। কখনো লাইভ আর কখনো রেকর্ড ছাড়া হত।
সপ্তাহের একদিন হত আন্তর্জাতিক আনজুমান। বিভিন্ন দেশ থেকে আলোচকগণ অংশগ্রহণ করতেন।
পবিত্র মিলাদ শরীফ উনার মাধ্যমে রুম খোলা হত এবং পবিত্র মিলাদ শরীফ পাঠের মধ্য দিয়ে রুম বন্ধ হত।
বাদ ফজর চলতো দৈনিক আল-ইহসান শরীফ পাঠ এবং সমকালীন বিষয় নিয়ে আলোচনা।
বিশেষ বিশেষ দিন সমূহে নূরুন আলা নূর রুমে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হত এবং আয়োজন করা হত "সামা" অনুষ্ঠানের।
মহিলাদের জন্য খোলা হয় "আন নিসা" নামে অন্য একটি রুম। তাছাড়া বিদেশীদের জন্য খোলা হয় ইংরেজি ভাষায় আলোচনা করার জন্য বিশেষ রুম "সিরাজাম মুনিরা"। সুবহানাল্লাহ।
এখনও প্যাল্টকে "নূরুন আলা নূর" রুমের কার্যক্রম চলছে তবে কিছুটা ভিন্ন আঙ্গিকে। প্যাল্টকের বিষয়টি এখানে একারণেই তুলে ধরা হল যেন মানুষ উপলব্ধি করতে পারে যামানার সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি এবং সম্মানিত হযরত আহলে বাইত শরীফ আলাইহিস সালাম উনারা কিভাবে সকল প্রতিকূল-পরিস্থিতিকেও হিকমত উনার মাধ্যমে সম্মানিত শরীয়ত উনার আলোকে পরিচালিত করে থাকেন ।

0 Comments: