রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৩৩

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৩৩
"সাইয়্যিদুল আইয়াদ শরীফ" লেখা সম্বলিত ইমারতের স্থাপনা
ঢাকার ৫ আউটার সার্কুলার রোড, রাজারবাগ হচ্ছে সম্মানিত রাজারবাগ দরবার শরীফ উনার অবস্থান। দরবার শরীফ উনার মাঝে প্রবেশ করতেই চোখে পরবে বড় দুটি ইমারতের স্থাপনা । একটি প্রধান ফটকের উপর অন্যটি প্রধান ফটকের বাম পার্শ্বের ছোট ফটকের উপর। প্রধান ফটকের উপরের ইমারতের স্থাপনার মাঝে লেখা আছে "১২ ই রবীউল আউয়াল শরীফ, সাইয়্যিদুল আইয়াদ শরীফ"। আর ছোট ফটকের উপরে লেখা আছে " সাইয়্যিদুল আইয়াদ শরীফ জিন্দাবাদ, জারী থাকুক আবাদুল আবাদ"।
উল্লেখ্য প্রথমে প্রধান ফটকের সামনে বাঁশ ও কাপড়ের সাহায্যে বড় আকারের আকর্ষণীয় গেইট করা হত কিন্তু সময়ে বৃস্টিতে ভিজে আর রোদে পুড়ে নস্ট হয়ে যেত। কিন্তু যিনি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ, হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি সাইয়্যিদুল আইয়াদ শরীফ উনার সম্মানার্থে তৈরি এই গেইট সরিয়ে ফেলা পছন্দ করতেন না তিনি চাইলেন এখানে এমন একটি স্থপনা তৈরি করতে যাতে কায়িনাতের সকলের কাছে পবিত্র সাইয়্যিদুল আইয়াদ শরীফ উনার বিষয়টি মানুষের স্মৃতি পটে চিরদিনের জন্য অঙ্কিত হয়ে যায়। রাস্তায় আসা-যাওয়ার পথে চোখে পরবে আর মানুষের স্মরণ হবে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার কথা। সুবহানাল্লাহ। মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার মুবারক পরিকল্পনা মাফিক প্রথমে তৈরি করা হয় ইমারতের স্থাপনা। পরে সেখানে টাইলস বসিয়ে তার উপর লেখা হয়। লেখাগুলো স্টেইনলেস ষ্টীলের সাহায্যে এক্রেলিক ব্লক দ্বারা আবৃত করা হয় ভেতরে বিদ্যুতের সংযোগ ঘটিয়ে আলো জ্বালানোর ব্যবস্থা করা হয়, যা জ্বলে এবং নিভে। এইতো গেল সব সময়য়ের জন্য শক্ত স্থাপনা এবং তার উপরে লেখার বিষয়টি। কিন্তু বিশেষ বিশেষ দিন সমূহের বিশেষ বিশেষ কথা মানুষকে জানিয়ে দেবার লক্ষ্যে হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি পরিকল্পনা করেন এরই মাঝে ডিজিটাল ডিসপ্লে বসানোর। সেই লক্ষ্যে দুটি বড় আকারের ডিজিটাল ডিসপ্লে দুই দিকে বসানোর জন্য চায়না থেকে আমদানী করা হয়। এই পুরো প্রক্রিয়া শেষ হতে সময় নেয় এক থেকে দেড় বছর এবং প্রয়োজন হয় লক্ষ লক্ষ টাকার।
এখানে টাকা এবং একটি স্থপনা তৈরির বিষয়টি মুখ্য নয় বরং মুখ্য হচ্ছে যে মানসিকতা, অন্তর মুবারকের সুরভি-স্বচ্ছতা, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার প্রতি মুহব্বত-নিসবত এই স্থাপনা তৈরি করতে পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ, হযরত মুজাদ্দিদে আযম আলাইহিসালাম উনাকে অনুপ্রেরণা দিয়েছেন।সুবহানাল্লাহ। তিনি এমন এক বিরল, অভূতপূর্ব ঘটনার জন্ম দিয়েছেন যা কিয়ামত পর্যন্ত মানুষের জন্য একটি গভীর ফিকিরের বিষয় হয়ে থাকবে। এই লেখার এই পর্বে হযরত মুজাদ্দিদে আযম আলাহিস সালাম উনার মুবারক এক কওল শরীফ দিয়েই শেষ করতে চাই। অনেকে আরজি করেছিলেন যেন ইমারতের স্থাপনার মাঝে যেন "রাজারবাগ দরবার শরীফ" লেখা হয়। হযরত মুজাদ্দিদে আযম আলাহিসসালাম তিনি বলেছিলেন " আমি তোমাদেরকে অসীমের সাথে সংযোগ করতে চাই কিন্তু তোমরা কেবল সসীমের দিকে ধাবিত হও"। সুবহানাল্লাহ। এখানে রয়েছে গভীর এক উপলব্ধি যারা ফিকির করবেন।

0 Comments: