রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৪৭

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৪৭
বাইতুল-মাল
বাইতুল-মাল বা ট্রেজারি (Treasury) এক বিশাল দফতর যা খিলাফত ব্যবস্থার এক অপরিহার্য অংশ হিসেবে সকল অর্থনৈতিক কর্মকাণ্ডের আনজাম দেয়ার সাথে জড়িত। মুসলমান উনাদের সকল চাহিদা পূরন সহ খিলাফতের সমস্ত আয় ও ব্যয়ের জন্যও দায়িত্বশীল। মাসজিদ, মাদরাসা, এতিমখানা, ভূমি, দালানকোঠা ইত্যাদি তৈরি সহ সার্বিক কাজের আনজাম দেয়া হত বাইতুল মাল থেকে।
বাইতুল মাল প্রথম প্রতিষ্ঠিত হয় নিম্নোক্ত আয়াতশরীফখানি নাযিল হবার পর:
يَسْأَلُونَكَ عَنِ الْأَنْفَالِ قُلِ الْأَنْفَالُ لِلَّهِ وَالرَّسُولِ فَاتَّقُوا اللَّهَ وَأَصْلِحُوا ذَاتَ بَيْنِكُمْ وَأَطِيعُوا اللَّهَ وَرَسُولَهُ إِنْ كُنْتُمْ مُؤْمِنِينَ
“তারা আপনার কাছে আনফাল (যুদ্ধলব্ধ সম্পদ) প্রসঙ্গে প্রশ্ন করে। আপনি বলে দিন, আনফাল হল আল্লাহপাক এবং উনার রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাদের । অতএব, তোমরা আল্লাহপাক উনাকে ভয় কর এবং নিজেদের মধ্যকার অবস্থা সংশোধন করে নাও। আর আল্লাহপাক এবং উনার রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার হুকুম মান্য কর, যদি ঈমানদার হয়ে থাক।” [আল-আনফাল ১] এই আয়াত শরীফখানি মূলত নাযিল হয় বদরের যুদ্ধ পরবর্তী প্রেক্ষাপটে। এই আয়াত শরীফ সম্মানিত বদরের জিহাদের সময় নাযিল হয়েছে।
পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার পরিপূর্ণ সুন্নত জারী করার লক্ষ্যে সম্মানিত বাইতুল মাল প্রতিষ্ঠা করেন। সম্মানিত বাইতুল মালের কার্যক্রম পবিত্র দরবার শরীফ উনার মাঝে অনেক আগে থেকেই চলছে তবে বর্তমানে এর কার্যক্রম অনেক বৃদ্ধি পেয়েছে। মহান মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম তিনি মানুষকে নাজাত দেয়ার লক্ষ্যে, মালি বন্দেগিতে শরীক থেকে বখিলতার মত আত্মিক রোগ দূর করার জন্য বিশেষভাবে খাস সুন্নত মুবারক জারী করার লক্ষ্যে এই বাইতুল মাল শরীফ চালু করেন।
এযাবৎ দেশে প্রায় হাজার হাজার মাসজিদ-মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে এবং সারা পৃথিবীতে কোটি-কোটি মাসজিদ মাদরাসা প্রতিষ্ঠার সাথে যাতে মানুষ সম্পৃক্ত থাকতে পারেন এমনকি পূর্বপুরুষের নামে দান করে তাদের আমল নামাতেও সওয়াব লেখাতে পারেন সেই লক্ষ্যে তিনি এই বাইতুল মালের কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবার জন্য উৎসাহিত করে চলেছেন।

0 Comments: