১২৪ নং- প্রশ্নঃ- আমরা জানি যে, টেলিভিশনে অনুষ্ঠান দেখলে পাপ হয়। কিন্তু টেলিভিশনে যখন পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনার আলোচনা হয় বা সম্মানিত দ্বীন ইসলাম সম্পর্কিত কোন অনুষ্ঠান প্রচার করে, তখন তা দেখলেও কি গুণাহ্ হবে?


সুওয়ালঃ মাসিক মদীনা মার্চ/৯৩ সংখ্যায় এক প্রশ্ন ও উত্তর ছাপা হয় যা নিম্নে দেয়া হলো-
প্রশ্নঃ- আমরা জানি যে, টেলিভিশনে অনুষ্ঠান দেখলে পাপ হয়। কিন্তু টেলিভিশনে যখন পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনার আলোচনা হয় বা সম্মানিত দ্বীন ইসলাম সম্পর্কিত কোন অনুষ্ঠান প্রচার করে, তখন তা দেখলেও কি গুণাহ্ হবে?
উত্তরঃ- টেলিভিশন একটি যন্ত্র ছাড়া আর কিছু নয়। সাধারণভাবে খালি চোখে যা দেখা জায়েয, টেলিভিশনের পর্দাতেও তা দেখা জায়েয। যে সব দৃশ্য সাদা চোখে দেখা জায়েয নয়, টেলিভিশনের পর্দাতেও তা দেখা জায়েয নয়।
জাওয়াবঃ উপরোক্ত জাওয়াব শুদ্ধ হয়নি। কারণ ক্যামেরাও একটি যন্ত্র, তাই বলে সেটাতে ছবি তুললে জায়েজ হবে না। সুতরাং যন্ত্র হওয়া শর্ত নয়, শর্ত হলো ছবি নিয়ে। আর যেহেতু টেলিভিশনের মূল বিষয় হলো ছবি। কাজেই এটা দেখা জায়েয নয় এবং গুণাহের কারণ। আজকাল অনেকে বিজ্ঞান সম্বন্ধে অজ্ঞ থাকার কারণে নব্য আবিষ্কৃত যন্ত্রপাতি সম্পর্কে শরীয়ত উনার সঠিক ফয়সালা দিতে পারে না। আর এই টেলিভিশন, ভিসিআর ইত্যাদি নিয়েও একই সমস্যা দেখা দিয়েছে। তারই সুষ্ঠু সমাধানের জন্য আমরা আমাদের মাসিক আল বাইয়্যিনাত শরীফ উনার পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম এই তিন সংখ্যার মধ্যে আকলী ও নকলী দলীলের দ্বারা টেলিভিশন ও ভিসিআর ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ফতওয়া দিয়েছি, যা বিশ্বের সকল মানুষের জন্য যথেষ্ট। সেটাতে প্রায় ৩৫০টিরও বেশী দলীল পেশ করা হয়েছে। কাজেই টেলিভিশন, ভিসিআর ইত্যাদি দেখা নাজায়েয ও গুণাহের কারণ। সুতরাং আপনি আমাদের মাসিক আল বাইয়্যিনাত শরীফ উনার পঞ্চম, ষষ্ট ও সপ্তম সংখ্যা সংগ্রহ করে পড়ুন এবং যারা ভুল ফতওয়া দিয়ে থাকে তাদেরও পড়া উচিত।

আবা-১৩

0 Comments: