১২৯ নং- সুওয়ালঃ সম্প্রতি আমাদের পাটগ্রাম এলাকায় ফরজ নামাযের পর মোনাজাত করা জায়েয বা নাজায়েয এ বিষয় নিয়ে বড় ধরণের ফেৎনা-ফ্যাসাদ চলিতেছে। এ সম্বন্ধে ইসলামের সহীহ ফয়সালা জানালে আমাদের খুবই উপকার হয়।


সুওয়ালঃ সম্প্রতি আমাদের পাটগ্রাম এলাকায় ফরজ নামাযের পর মোনাজাত করা জায়েয বা নাজায়েয এ বিষয় নিয়ে বড় ধরণের ফেৎনা-ফ্যাসাদ চলিতেছে। এ সম্বন্ধে ইসলামের সহীহ ফয়সালা জানালে আমাদের খুবই উপকার হয়।
জাওয়াবঃ পবিত্র হাদীছ শরীফ উনার কিতাব মুসান্নেফে ইবনে আবী শায়বায়, আবু বকর ইবনে আবী শায়বায়ে আসওয়াদ আমীরী রহমতুল্লাহি আলাইহিম হতে এবং তিনি তাহার পিতা থেকে বর্ণনা করেন, তিনি বলেন- আমি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সহিত ফজরের নামায পড়িলাম। যখন তিনি নামাযের সালাম ফিরাইলেন, তখন ঘুরিয়া বসিলেন এবং উভয় হাত মুবারক উঠিয়ে দোয়া করিলেন। ফরজ নামাযের পর হাত উঠিয়ে দোয়া করে হাত দ্বারা মুখমন্ডল মসেহ করা সহীহ হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত আছে। এটা সুন্নত। (ইমদাদুল মুফতীন, মাআরেফে মাদানিয়া, আজীজুল ফতওয়া)
মাওলানা আশরাফ আলী থানভী সাহেবের ইস্তেহবাবুদ্দাওয়াত, আকিমুচ্ছালাত কিতাবেও ফরজ নামাযের পর হাত উঠিয়ে দোয়া করিয়া হাত দ্বারা মুখ মসেহ্ করা সুন্নত লেখা আছে। আরও লিখা আছে যে, এটা চারি মাযহাব অনুযায়ী অবশ্যই সুন্নত ও শরীয়তসম্মত। এছাড়াও আরও অনেক দলীল রয়েছে, যার বিস্তারিত জানতে হলে আমাদের পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনার দৃষ্টিতে মোনাজাত কিতাবখানা সংগ্রহ করে পড়ুন। এছাড়াও আমরা অতি শীঘ্রই আমাদের মাসিক আল বাইয়্যিনাত পত্রিকাতে মোনাজাত সম্বন্ধে বিস্তারিত ফতওয়া দেব ইনশাআল্লাহ।
আবা-১৩ 

লিংক -

১. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_655.html


২. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_972.html


৩. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_453.html


৪. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post.html


৫. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_1.html


৬. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_49.html


৭. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_75.html

0 Comments: