১১৪ নং- সুওয়াল: হযরত আবদুল কাদির জ্বিলানী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এই নামটি অনেকে ব্যবহার করেন। অর্থাৎ (রাদিয়াল্লাহু তা’আলা আনহু) উনার নামের সাথে কি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এটা যুক্ত করা যাবে? অথবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তার দ্বারা অন্য কোন ব্যাখ্যা আছে কিনা জানাবেন।


সুওয়াল: হযরত আবদুল কাদির জ্বিলানী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এই নামটি অনেকে ব্যবহার করেন। অর্থাৎ (রাদিয়াল্লাহু তাআলা আনহু) উনার নামের সাথে কি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এটা যুক্ত করা যাবে? অথবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তার দ্বারা অন্য কোন ব্যাখ্যা আছে কিনা জানাবেন।
 জাওয়াব: হ্যাঁ, মহান আল্লাহ পাক উনার উঁচুস্তরের ওলী হিসেবে উনাদের রদ্বিয়াল্লাহু তাআলা আনহু বলা যাবে। যেমন ইমাম মাহদী আলাইহিস সালাম বলা হয়। উনি মহান আল্লাহ পাক উনার ওলী, তবে উঁচুস্তরের বুযুর্গ হওয়ার কারণে এবং উনার মর্যাদা যথাযথভাবে প্রকাশ করার জন্য উনাকে আলাইহিস্ সালাম বলা হয়। তবে সাধারণ উসুল হলো  হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মোবারক শুনলে দরূদ শরীফ ও সালাম বলতে হবে। নবী-রসূল আলাইহিস সালামগণ উনাদের নাম মোবারক শুনলে আলাইহিমু সালাম বলতে হবে। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের নাম মুবারক শুনলে রদিয়াল্লাহু তায়ালা আনহু বলতে হবে। আর আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিগণ উনাদের নাম মোবারক শুনলে রহমতুল্লাহি আলাইহি বলতে হবে। তবে জায়গা বিশেষে ব্যতিক্রম জায়েয হলেও ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামশুধুমাত্র নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মোবারকের জন্যই খাছ।
আবা-১২

0 Comments: