সম্মানিত যাকাত হিসেবে কতটুকু আদায় করবেন। পর্ব-৯


No photo description available.সম্মানিত যাকাত হিসেবে কতটুকু আদায় করবেন
হাওয়ায়িজে আছলিয়াহ (الْاَصْلِيَةُ اَلْـحَوَائِجُ) বা মৌলিক চাহিদা মিটানোর পর অতিরিক্ত সম্পদের পরিমাণ যদি- ২০ মিছকাল অর্থাৎ সাড়ে ৭ তোলা স্বর্ণ অথবা ২০০ দিরহাম অর্থাৎ সাড়ে ৫২ তোলা রৌপ্য অথবা এ সমপরিমাণ অর্থ-সম্পদ হয় বা এর চেয়ে বেশি হয় তাহলে উক্ত সম্পদের ৪০ ভাগের ১ ভাগ বা ২.৫% মাল-সম্পদ বা অর্থ সম্মানিত যাকাত হিসেবে প্রদান করতে হবে।
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে,
عَنْ حَضْرَتْ عَلِىّ عَلَيْهِ السَّلَامُ عَنِ النَّبِىّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِبَعْضِ اَوَّلِ هٰذَا الْـحَدِيثِ قَالَ فَاِذَا كَانَتْ لَكَ مِائَتَا دِرْهَمٍ وَحَالَ عَلَيْهَا الْـحَوْلُ فَفِيْهَا خَـمْسَةُ دَرَاهِمَ وَلَيْسَ عَلَيْكَ شَىْءٌ يَعْنِى فِى الذَّهَبِ حَتّٰى يَكُوْنَ لَكَ عِشْرُوْنَ دِيْنَارًا فَاِذَا كَانَ لَكَ عِشْرُوْنَ دِيْنَارًا وَحَالَ عَلَيْهَا الْـحَوْلُ فَفِيْهَا نِصْفُ دِيْنَارٍ فَمَا زَادَ فَبِحِسَابِ ذٰلِكَ.
অর্থ : “হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যদি তোমার ২০০ দিরহাম তথা সাড়ে ৫২ তোলা (প্রায় ৬০০ গ্রাম) রৌপ্যমুদ্রা থাকে এবং তোমার মালিকানায় এক বছর পূর্ণ হয়, তাহলে তাতে ৫ দিরহাম তথা ২.৫% বা ১৫ গ্রাম রূপা যাকাত ফরয হবে। স্বর্ণের ক্ষেত্রে তোমাকে কোন যাকাত দিতে হবে না, যতক্ষণ না তুমি ২০ দীনার বা মিছকাল তথা সাড়ে ৭ তোলা স্বর্ণের মালিক হও। যখন তোমার নিকট ২০ দীনার বা মিছকাল তথা সাড়ে ৭ তোলা বা প্রায় ৮৫ গ্রাম স্বর্ণ হবে এবং তাতে এক বছর পূর্ণ হবে, তখন তা থেকে অর্ধ দীনার বা অর্ধ মিছকাল তথা ৪০ ভাগের ১ ভাগ সম্মানিত যাকাত আদায় করতে হবে। এর বেশি যা হবে, তা থেকে এ হিসেবেই দিতে হবে।” (আবূ দাঊদ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ফী যাকাতিস সায়িমাহ : হাদীছ শরীফ নং ১৫৭৩)
সুতরাং উপরোল্লিখিত পবিত্র হাদীছ শরীফ উনার আলোকে ৪০-এ ১ টাকা, ১০০-তে ২.৫ টাকা, ২০০-তে ৫ টাকা, ১০০০-এ ২৫ টাকা যাকাত ধার্য করা হয়েছে। এভাবে যত উর্ধ্বে যাক না কেন সে অনুযায়ী যাকাত দিতে হবে।
كُلُّ اَرْبَعِيْنَ دِرْهَـمًا دِرْهَمٌ عِنْدَ اَبِـيْ حَنِيْفَةَ رَحْـمَةُ اللهِ عَلَيْهِ
ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার মতে, প্রত্যেক চল্লিশ দিরহামে এক দিরহাম যাকাত ওয়াজিব হবে।” (মুখতাছরুল কুদূরী : কিতাবুয যাকাত : বাবু যাকাতিল ফিদ্দাহ)
মাল-সম্পদের প্রকৃতি বা ধরন অনুযায়ী বিভিন্ন মালের নিছাব বিভিন্ন রকম। (ফিকাহর কিতাবসমূহ)
নিচের সারণীতে উদাহরণ দেয়া হলো (জুমাদাল উখরা ১৪৪০ হিজরী অনুযায়ী) :
ক্রম     সম্পদ  বর্তমান বাজার দর       মোট মূল্য (টাকা)       প্রদেয় যাকাত (টাকা)
        সাড়ে ৭ ভরি স্বর্ণ        ৫০১৫৫ টাকা প্রতি ভরি         ,৭৬,১৬২.৫০         ৯৪০৪.০৬
        সাড়ে ৫২ ভরি রৌপ্য   ১০৪৯ টাকা প্রতি ভরি  ৫৫,০৭২.৫০  ১৩৭৬.৮১
       সাড়ে ২ ভরি স্বর্ণ ও ৫২ ভরি রৌপ্য     উপরোক্ত হিসাব অনুযায়ী        ,৫৪,৮৫৮     ৩৮৭১.৪৫
        ৫৫,০৭২.৫০ টাকা     -        ৫৫,০৭২.৫০  ১৩৭৬.৮১

খাজনা, অন্যান্য কর এবং ইনকাম ট্যাক্স দিলেও সম্মানিত যাকাত আদায় করতে হবে : ফিকাহ ও ফতোয়ার শতসিদ্ধ মতানুসারে সরকারী রাজস্ব খাতে খাজনা, কর ও ইনকামট্যাক্স ইত্যাদি দিলেও যাদের উপর সম্মানিত যাকাত ফরয তাদেরকে অবশ্যই সম্মানিত যাকাত ও উশর আলাদাভাবে আদায় করতে হবে।
সম্মানিত যাকাত, ইনকাম ট্যাক্স, কর, খাজনা ও জিযিয়া করের মধ্যে পার্থক্য :
সম্মানিত যাকাত : ‘সম্মানিত যাকাত’ হচ্ছেন পবিত্র ইসলাম উনার পঞ্চ স্তম্ভের একটি স্তম্ভ। পবিত্র শরীয়ত উনার পরিভাষায় الْاَصْلِيَةُ اَلْـحَوَائِجُ তথা মৌলিক চাহিদা মিটানোর পর অতিরিক্ত যদি কোন মাল বা অর্থ-সম্পদ নিছাব পরিমাণ তথা ২০ মিছকাল অর্থাৎ সাড়ে ৭ তোলা স্বর্ণ অথবা ২০০ দিরহাম অর্থাৎ সাড়ে ৫২ তোলা রৌপ্য অথবা এ সমপরিমাণ অর্থ-সম্পদ কারো অধীনে পূর্ণ এক বছর থাকে তাহলে তা থেকে ৪০ ভাগের ১ ভাগ অর্থাৎ ২.৫% মাল বা অর্থ-সম্পদ পবিত্র শরীয়ত কর্তৃক নির্ধারিত খাতে মহান আল্লাহ পাক উনার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে বিনা স্বার্থে ও বিনা শর্তে প্রদান করাকে সম্মানিত যাকাত বলে। (মুখতাছরুল কুদূরী, আল হিদায়া)
সম্মানিত যাকাত মুসলমান উনাদের মালের ট্যাক্স বা খাজনা ও কর কোনটাই নয়; ইহা মুসলমান উনাদের একটি মালি ইবাদত। ইহা শুধু মুসলমান উনাদের জন্যে প্রযোজ্য।
ইনকাম ট্যাক্স বা আয়কর : গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক ও রাজতান্ত্রিক মানবরচিত মতবাদের উপর প্রতিষ্ঠ সরকার তাদের সুবিধার জন্যে তারা জোরপূর্বক জনগণের আয়ের উপর যে সুনির্দিষ্ট অর্থ ধার্য করে মূলতঃ সেটাই ইনকাম ট্যাক্স। এক কথায়- আয়ের উপর যে ট্যাক্স বা কর ধার্য করা হয় তাকে ইনকাম ট্যাক্স বা আয় কর বলে। আর সম্মানিত ইসলামী শরীয়ত উনার ফতওয়া মুতাবিক ইনকাম ট্যাক্স জায়িয নেই। যতটুকু সম্ভব এ থেকে বেঁচে থাকা উচিত। এর সাথে সম্মানিত যাকাত উনার কোন প্রকার সম্পর্ক ও সংশ্লিষ্টতা নেই অর্থাৎ ইনকাম ট্যাক্স দিলেও যাদের উপর সম্মানিত যাকাত ফরয তাকে অবশ্যই সম্মানিত যাকাত আদায় করতে হবে।
কর ও খাজনা : সরকার জনগণকে যে সুযোগ-সুবিধা দিয়ে থাকে এবং জনগণও সরকার কর্তৃক যে সুযোগ-সুবিধা পেয়ে থাকে তার পরিবর্তে সরকার কর্তৃক ‘ধার্যকৃত অর্থ’ রাজস্ব খাতে প্রদান করাকেই ‘কর’ বলে। যেমন- বিদ্যুৎ বিল, পানির বিল, গ্যাস বিল, পৌরকরসহ সর্বপ্রকার লাইসেন্স ইত্যাদি। আর ভূমি সংরক্ষণ, জরিপ ইত্যাদি সংক্রান্ত বিষয়ে যে সুযোগ-সুবিধা জনগণ লাভ করে থাকে তার বিনিময় সরকার কর্তৃক ‘ধার্যকৃত অর্থ’ রাজস্ব খাতে প্রদান করাকেই ‘খাজনা’ বলে। এই সমস্ত খাজনাগুলো আদায় করা জনগণের জন্যে দায়িত্ব ও কর্তব্য। এই সমস্ত খাজনার সাথে সম্মানিত যাকাত উনার কোন প্রকার সম্পর্ক ও সংশ্লিষ্টতা নেই। সেজন্যে বৈধ কর ও খাজনা দেয়ার পর যাদের উপর সম্মানিত যাকাত ফরয হবে তাদেরকে অবশ্যই সম্মানিত যাকাত আদায় করতে হবে।
জিযিয়া কর : ‘জিযিয়া কর’ মুসলমানদের জন্যে নয়; বরং জিযিয়া কর বিধর্মীদের জন্যে প্রযোজ্য। মুসলমান উনাদের খিলাফতের অধীনে যে সমস্ত অমুসলিম বসবাস করে তাদের জানমালের নিরাপত্তার জন্যে সম্মানিত খলীফা কর্তৃক ‘ধার্যকৃত অর্থ’ ‘বায়তুল মালে’ প্রদান করাকেই ‘জিযিয়া কর’ বলে। তবে জিযিয়া করের সাথে সম্মানিত যাকাত উনার কোন সম্পর্ক ও সংশ্লিষ্টতা নেই। কেননা- কাফিরদের উপর সম্মানিত যাকাত দেয়া এবং নেয়া কোনটাই জায়িয নয়; বরং তারা জিযিয়া কর প্রদান করবে।
যাকাত প্রদান করুন


মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার একাউন্ট নাম্বার সমূহ-

Account no.1
Muhammadia Jamia Shareef Madrasa & yatimkhana

A/C-200007569
Sonali Bank Limited, Malibag Branch
Dhaka, Bangladesh



Account no.2
name:-MD. Mufizul Islam

A/C-1020335489001 Naya-paltan branch
IFIC Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: IFICBDDH



Account no.3
name:-MD. Mufizul Islam

A/C-108101277050 Shantinaghar branch
Dutch Bangla Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: DBBLBDDH



Account no.4
Dutch Bangla mobile Banking-017187407422

Account no.5
Bkash-(parsonal) 01718740742, 01876043934, 01990770065
Bkash-(Agent)- 01709672605



0 Comments: