গৃহপালিত পশুর মালিক অতিরিক্ত যাকাত দিতে পারবেন।পর্ব-২২


Image result for যাকাতগৃহপালিত পশুর মালিক অতিরিক্ত যাকাত দিতে পারবেন
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত হয়েছে-
عَنْ حَضْرَتْ اُبَـىِّ بْنِ كَعْبٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ بَعَثَنِي النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مُصَدِّقًا فَمَرَرْتُ بِرَجُلٍ فَلَمَّا جَـمَعَ لِيْ مَالَهُ لَـمْ اَجِدْ عَلَيْهِ فِيْهِ اِلَّا اِبْنَةَ مَـخَاضٍ فَقُلْتُ لَهٗ اَدِّ ابْنَةَ مَـخَاضٍ فَاِنَّـهَا صَدَقَتُكَ‏. فَقَالَ ذَاكَ مَا لَا لَبَنَ فِيْهِ وَلَا ظَهْرَ وَلَكِنْ هٰذِهٖ نَاقَةٌ فَتِيَّةٌ عَظِيْمَةٌ سَـمِيْنَةٌ فَخُذْهَا. فَقُلْتُ لَهٗ مَا اَنَا بِاٰخِذٍ مَا لَـمْ اُوْمَرْ بِهٖ وَهٰذَا رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مِنْكَ قَرِيْبٌ فَاِنْ اَحْبَبْتَ اَنْ تَأْتِيَهٗ فَتَعْرِضُ عَلَيْهِ مَا عَرَضْتَ عَلَىَّ فَافْعَلْ فَاِنْ قَبِلَهُ مِنْكَ قَبِلْتُهٗ وَاِنْ رَدَّهُ عَلَيْكَ رَدَدْتُهٗ‏. قَالَ فَاِنِّـيْ فَاعِلٌ فَخَرَجَ مَعِيْ وَخَرَجَ بِالنَّاقَةِ الَّتِيْ عَرَضَ عَلَىَّ حَتّٰى قَدِمْنَا عَلٰى رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ لَهٗ يَا نَبِيَّ اللهِ اَتَانِـيْ رَسُوْلُكَ لِيَأْخُذَ مِنّيْ صَدَقَةَ مَالِيْ وَايْـمُ اللهِ مَا قَامَ فِي مَالِيْ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَلَا رَسُوْلُهٗ قَطُّ قَبْلَهُ فَجَمَعْتُ لَهٗ مَالِيْ فَزَعَمَ اَنَّ مَا عَلَىَّ فِيْهِ ابْنَةُ مـَخَاضٍ وَذٰلِكَ مَا لَا لَبَنَ فِيْهِ وَلَا ظَهْرَ وَقَدْ عَرَضْتُ عَلَيْهِ نَاقَةً فَتِيَّةً عَظِيْمَةً لِيَأْخُذَهَا فَاَبٰـى عَلَىَّ وَهَا هِيَ ذِهٖ قَدْ جِئْتُكَ بِـهَا يَا رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ‏. خُذْهَا فَقَالَ لَهٗ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ذَاكَ الَّذِيْ عَلَيْكَ فَاِنْ تَطَوَّعْتَ بِـخَيْرٍ اٰجَرَكَ اللهُ فِيْهِ وَقَبِلْنَاهُ مِنْكَ‏. قَالَ فَهَا هِيَ ذِهٖ يَا رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَدْ جِئْتُكَ بِـهَا فَخُذْهَا. قَالَ فَاَمَرَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْضِهَا وَدَعَا لَهٗ فِيْ مَالِهٖ بِالْبَرَكَةِ.
অর্থ : “হযরত উবাই ইবনে কাআ’ব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাকে যাকাত আদায় করার জন্য প্রেরণ করলেন। আমি এক ব্যক্তির কাছে পৌঁছলাম। তিনি আমার সামনে উনার সম্পদ হাজির করলেন। সে সম্পদ ছিলো এতটুকু যে উনার উপর একটি এক বছরের উট যাকাত দেয়া জরুরী ছিলো। আমি বললাম, এক বছরের একটি বাচ্চা উষ্ট্রী দিয়ে দিন। তিনি বললেন, সে তো দুধও দিবে না এবং তার উপর সওয়ারও হওয়া যাবে না। কাজেই আমার এই উষ্ট্রী গ্রহণ করুন এটি যৌবনে পদার্পন করেছে এবং এটি মোটা তাজা রয়েছে। অতএব আপনি এটিই গ্রহণ করুন। হযরত উবাই ইবনে কাআ’ব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন, আমি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক অনুমতি ছাড়া এটি গ্রহণ করতে পারবো না। তবে তিনি আপনার নিকটে পবিত্র মদীনা শরীফ অবস্থান মুবারক করছেন। আপনি ইচ্ছা হলে আপনার যে উট আমাকে দিতে চেয়েছেন, তা উনার কাছে পেশ করতে পারেন। যদি তিনি গ্রহণ করেন তাহলে আমিও তা গ্রহণ করবো। আর যদি তিনি গ্রহণ না করেন, তাহলে আমিও গ্রহণ করবো না। অতঃপর তিনি তৈরি হলেন এবং উটটি নিয়ে আমার সাথে রওয়ানা হলেন। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট উপস্থিত হয়ে তিনি বললেন, হে মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনার নিয়োজিত উছূলকারী আমার কাছে যাকাত আদায়ের উদ্দেশ্যে এসেছিলেন। আর মহান আল্লাহ পাক উনার শপথ! প্রথমবারের মতো কেউ আপনার পক্ষ থেকে আমার কাছে আসলো। আমি উনার সামনে আমার সম্পদ পেশ করলে তিনি বললেন এক বছরের একটি বাচ্চা উট দিন। অথচ সেটি না দুধ দিবে না তার উপর সাওয়ার হওয়া সম্ভব হবে।
আমি বললাম, এটি মোটা তাজা যুবক উট এটিই গ্রহণ করুন। কিন্তু তিনি নিচ্ছেন না। এখন আমি সেই উট নিয়ে আপনার কাছে হাজির হলাম। আপনি তা সানন্দে গ্রহণ করুন। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বললেন, আপনার উপর ওয়াজিব ছিলো তাই যা তিনি বলেছেন। কিন্তু যদি আপনি নিজের খুশিতে ভালো কাজ করতে চান তাহলে মহান আল্লাহ পাক আপনাকে উত্তম প্রতিদান দিবেন। আর আমরাও তা গ্রহণ করবো। তিনি বললেন, এই উট উপস্থিত এটিই গ্রহণ করুন।
সুতরাং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সেটি গ্রহণ করার নির্দেশ মুবারক দিলেন এবং উনার সম্পদ বরকতের জন্যে দু‘আ মুবারক করলেন।” (আবূ দাঊদ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ফী যাকাতিছ ছায়িমাতি : হাদীছ শরীফ নং ১৫৮৩)
যাকাত প্রদান করুন


মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার একাউন্ট নাম্বার সমূহ-

Account no.1
Muhammadia Jamia Shareef Madrasa & yatimkhana

A/C-200007569
Sonali Bank Limited, Malibag Branch
Dhaka, Bangladesh



Account no.2
name:-MD. Mufizul Islam

A/C-1020335489001 Naya-paltan branch
IFIC Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: IFICBDDH



Account no.3
name:-MD. Mufizul Islam

A/C-108101277050 Shantinaghar branch
Dutch Bangla Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: DBBLBDDH



Account no.4
Dutch Bangla mobile Banking-017187407422

Account no.5
Bkash-(parsonal) 01718740742, 01876043934, 01990770065
Bkash-(Agent)- 01709672605



0 Comments: