গৃহপালিত পশুর সম্মানিত যাকাত। পর্ব-২০


Image result for যাকাতগৃহপালিত পশুর সম্মানিত যাকাত
উট, গরু, মহিষ, ছাগল ও ভেড়া যদি ঘাস পানি দেয়া ব্যতীত সরকারী মাঠে বিচরণ করে প্রতিপালিত হয়, তাহলে উহাতে সম্মানিত যাকাত ফরয।
যাকাতযোগ্য পশুর বিধান :
মহান আল্লাহ পাক তিনি বিভিন্ন প্রকার পশুর মধ্যে কেবলমাত্র بَـهِيْمَةِ الاَنْعَامِ “বাহিমাতিল আন‘আম” তথা উট, গরু ও ছাগলের যাকাত ফরয করেছেন। মহিষ গরুর অন্তর্র্ভুক্ত এবং ভেড়া ও দুম্বা ছাগলের অন্তর্র্ভুক্ত।
এই ধরণের পশু ছাড়া অন্য কোন পশুর যাকাত নেই। তবে অন্য কোন পশু ‘মালে তিজারত’ তথা ব্যবসার মাল হিসেবে ব্যবহৃত হলে যাকাত দিতে হবে।
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ اَبِـىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ اَنَّ رَسُوْلَ الله صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لَيْسَ عَلَى الْمُسْلِمِ فِىْ عَبْدِهٖ وَلَا فِىْ فَرَسِهٖ صَدَقَةٌ‏.
অর্থ : “হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, মুসলমানের উপর তার গোলাম কিংবা তার ঘোড়ায় কোন সম্মানিত যাকাত নেই।” (মুয়াত্তা মালিক শরীফ : কিতাবুয যাকাত : হাদীছ শরীফ নং ৬১৪; বুখারী শরীফ : কিতাবুয যাকাত : বাবু লাইসা ‘আলাল মুসলিমি ফী ‘আবদিহি ছদাক্বাহ : হাদীছ শরীফ নং ১৪৬৪; মুসলিম শরীফ : কিতাবুয যাকাত : বাবু লা যাকাতা ‘আলাল মুসলিমি ফী ‘আবদিহি ওয়া ফারাসিহি : হাদীছ শরীফ নং ৯৮২; নাসায়ী শরীফ : কিতাবুয যাকাত : হাদীছ শরীফ নং ২৪৬৭, ২৪৬৯ ও ২৪৭১; তিরমিযী শরীফ : কিতাবুয যাকাত ‘আন্না রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম : বাবু মাযাআ লাইসা ফীল খ¦ইলি ওর্য়া রক্বীক্বি ছদাক্বাহ : হাদীছ শরীফ নং ৬২৮; আবূ দাঊদ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ছদাক্বতির রক্বীক্ব : হাদীছ শরীফ নং ১৫৯৫; ইবনে মাজাহ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ছদাক্বতিল খ¦ইলি ওর্য়া রক্বীক্ব : হাদীছ শরীফ নং ১৮১২)
আবূ দাঊদ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে,
عَنْ حَضْرَتْ عَلِيٍّ عَلَيْهِ السَّلَامُ قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيه وسلم لَيْسَ عَلَى الْعَوَامِلِ شَىْءٌ وَفِي الْاِبِلِ‏.
অর্থ : “হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আমিল তথা দাস-দাসীর উপর এবং জিহাদের উটের উপর যাকাত নেই।”
অর্থাৎ কর্মে ব্যবহৃত কোন পশুর সম্মানিত যাকাত নেই। অনুরূপভাবে ‘হিদায়া’র মধ্যে আছে গাধার ও খচ্চরের সম্মানিত যাকাত নেই। তবে ব্যবসার জন্যে হলে সকল ক্ষেত্রে ঘোড়া, গাধা ও খচ্চর ‘মালে তিজারত’ তথা ব্যবসার মাল হিসেবে সম্মানিত যাকাত দিতে হবে।
এ ব্যাপারে ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার মতে, শুধু পুরুষ ঘোড়ার মধ্যে সম্মানিত যাকাত নেই। তবে মাদী ঘোড়ার উপর সম্মানিত যাকাত আবশ্যক।

আবার বিচরণশীল পুরুষ ঘোড়ার সাথে যদি মাদী ঘোড়া থাকে তাহলে প্রতিটি ঘোড়ার মূল্য নির্ধারণ করে শতকরা ২.৫% হারে তার সম্মানিত যাকাত দিতে হবে। অনুরূপভাবে গাধা বা খচ্চর ব্যবসার জন্যে হলে অবশ্যই তার সম্মানিত যাকাত আদায় করতে হবে। (আল কুদূরী, আল হিদায়া, শামী)

যাকাত প্রদান করুন


মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার একাউন্ট নাম্বার সমূহ-

Account no.1
Muhammadia Jamia Shareef Madrasa & yatimkhana

A/C-200007569
Sonali Bank Limited, Malibag Branch
Dhaka, Bangladesh



Account no.2
name:-MD. Mufizul Islam

A/C-1020335489001 Naya-paltan branch
IFIC Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: IFICBDDH



Account no.3
name:-MD. Mufizul Islam

A/C-108101277050 Shantinaghar branch
Dutch Bangla Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: DBBLBDDH



Account no.4
Dutch Bangla mobile Banking-017187407422

Account no.5
Bkash-(parsonal) 01718740742, 01876043934, 01990770065
Bkash-(Agent)- 01709672605



0 Comments: