সুমহান ক্বওল শরীফ যাকাত বিষয়ক- পব-১


Image result for যাকাতকুল-কায়িনাতের সর্বশ্রেষ্ঠ ইবাদত
অনন্তকালব্যাপী জারীকৃত মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ
উনার সুমহান সম্মানার্থে প্রকাশিত

بِسْمِ اللهِ الرَّحْـمٰنِ الرَّحِيْمِ.
فَاَقِيْمُوا الصَّلٰوةَ وَاٰتُوْا الزَّكٰوةَ وَاعْتَصِمُوْا بِاللهِ هُوَ مَوْلٰاكُمْ ۖ فَنِعْمَ الْمَوْلٰى وَنِعْمَ النَّصِيْرُ.
অর্থ : “আর আপনারা সম্মানিত নামায কায়িম করুন, সম্মানিত যাকাত আদায় করুন এবং মহান আল্লাহ পাক উনার কাছে দৃঢ়ভাবে আশ্রয় প্রার্থনা করুন, তিনিই আপনাদের মহান অভিভাবক। আর মহান আল্লাহ পাক তিনি কতই না উত্তম অভিভাবক ও সাহায্যকারী।” (পবিত্র সূরা হজ্জ শরীফ : পবিত্র আয়াত শরীফ ৭৮)
اَحْكَامُ الزَّكٰوةِ وَ مَسَائِلُهَا وَ فَضَائِلُهَا
عَلٰى
ضَوْءِ القُرْاٰنِ الشَّرِيْفِ وَالْـحَدِيْثِ الشَّرِيْفِ

পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের আলোকে
সম্মানিত যাকাত উনার আহকাম, মাসায়িল ও ফাযায়িল



গবেষণা কেন্দ্র : মুহম্মদিয়া জামিয়া শরীফ

প্রকাশনায় :
গবেষণা কেন্দ্র : মুহম্মদিয়া জামিয়া শরীফ
৫/১, আউটার সার্কুলার রোড, রাজারবাগ শরীফ, ঢাকা-১২১৭
ফোন (পিএবিএক্স) : ৯৩৩৮৭৮৭, ৮৩৩৩৯২৭
মোবাইল : ০১৭১১-২৬৪৬৯৪, ০১৭১১-২৩৮৪৪৭, ০১৭১২-৬৪৮৪৫৩
ফ্যাক্স : ৮৮-০২-৯৩৩৮৭৮৮
ওয়েবসাইট : uswatun-hasanah.net; al-ihsan.net;
ahkamuzzakat.com

প্রকাশকাল :
প্রথম প্রকাশ :
পবিত্র যিলক্বদ শরীফ             ১৪৩৫ হিজরী সন
রবি’                                 ১৩৮২ শামসী সন
দ্বিতীয় সংস্করণ:
(পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণরূপে)
পবিত্র শা’বান শরীফ              ১৪৪০ হিজরী সন
হাদী ‘আশার                       ১৩৮৬ শামসী সন

প্রাপ্তিস্থান :
মুহম্মদিয়া জামিয়া শরীফ (বিক্রয়কেন্দ্র)
৫/১, আউটার সার্কুলার রোড, রাজারবাগ শরীফ, ঢাকা-১২১৭
ফোন (পিএবিএক্স) : ৪৮৩১৪৮৪৮ (বর্ধিত ১২৫)
মোবাইল : ০১৭১০-৩২০৪১২, ০১৭১৭-২২৬৬৬৪

কম্পিউটার অলঙ্করণ :
মুহম্মদিয়া জামিয়া শরীফ (কম্পিউটার বিভাগ)
৫/১, আউটার সার্কুলার রোড, রাজারবাগ শরীফ, ঢাকা-১২১৭
ফোন (পিএবিএক্স) : ৪৮৩১৪৮৪৮ (বর্ধিত ১২১)
মোবাইল : ০১৭১২-৮৫৫৩৪৫

মুদ্রণে :
মুহম্মদিয়া বুক বাইন্ডিং অ্যান্ড প্রিন্টিং প্রেস
১৩/২, গোলাপবাগ, ঢাকা। ফোন : ৭৫৪৭৭৯৬
মোবাইল : ০১৭১১-১৭৮৬৮৪, ০১৮৩৪-৯৬২১৬৮

হাদিয়া : ২০০ টাকা
اَلْـمُؤَسّسُ وَالْـمُشْرِفُ لِـمَرْكَزِ الْبَحْثِ مُـحَمَّدِيَّةٌ جَامِعَةٌ شَرِيْفٌ وَالْـمَجَلَّةُ الشَّهْرِيَّةُ اَلْبَيّنَاتُ وَالْـجَرِيْدَةُ الْيَوْمِيَةُ اَلْاِحْسَانُ- خَلِيْفَةُ اللهِ، خَلِيْفَةُ رَسُوْلِ اللهِ، اِمَامُ الشَّرِيْعَةِ وَالطَّرِيْقَةِ، قُطُبُ الْعَالَـمِ، اَلْغَوْثُ الْاَعْظَمُ، سُلْطَانُ الْاَوْلِيَاءِ، مَـخْزَنُ الْـمَعْرِفَةِ، خَزِيْنَةُ الرَّحْـمَةِ، مُعِيْنُ الْـمِلَّةِ، لِسَانُ الْاُمَّةِ، تَاجُ الْـمُفَسّرِيْنَ، رَئِيْسُ الْـمُحَدّثِيْنَ، فَخْرُ الْفُقَهَاءِ، حَاكِمُ الْـحَدِيْثِ، حُجَّةُ الْاِسْلَامِ، سَيّدُ الْـمُجْتَهِدِيْنَ، مُـحْىُ السُّنَّةِ، مَاحِىُ الْبِدْعَةِ، صَاحِبُ الْاِلْـهَامِ، رَسُوْلِ نُـمَا، سَيّدُ الْاَوْلِيَاءِ، سُلْطَانُ الْعَارِفِيْنَ، اِمَامُ الصّدّيْقِيْنَ، اِمَامُ الْاَئِـمَّةِ، اَلْـمُجَدّدُ الْاَعْظَمُ، قَيُّوْمُ الزَّمَانِ، اَلْـجَبَّارِىُّ الْاَوَّلُ، اَلْقَوِىُّ الْاَوَّلُ، اَلسُّلْطَانُ النَّصِيْرُ، حَبِيْبُ اللهِ، جَامِعُ الْاَلْقَابِ، اَهْلُ بَيْتِ رَسُوْلِ اللهِ، مَوْلَانَا
سَيِّدُنَا حَضْرَتْ اِمَامُ الْاُمَمِ عَلَيْهِ السَّلَامُ
اَلْـحَسَنِىُّ وَالْـحُسَيْنِىُّ وَالْقُرَيْشِىُّ وَالْـحَنَفِىُّ
وَالْقَادِرِىُّ وَالْچِشْتِىُّ وَالنَّقْشَبَنْدِىُّ وَالْـمُجَدّدِىُّ وَالْـمُحَمَّدِىُّ
رَاجَارْبَاغْ شَرِيْفٌ، دَاكَا
গবেষণা কেন্দ্র : মুহম্মদিয়া জামিয়া শরীফ, দৈনিক আল ইহসান শরীফ এবং মাসিক আল বাইয়্যিনাত শরীফ উনাদের সম্মানিত প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক- খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুশ শরী‘য়াহ ওয়াত তরীক্বাহ, কুতুবুল ‘আলম, ¦উছুল আ’যম, সুলত্বানুল আউলিয়া, মাখযানুল মা’রিফাহ, খযীনাতুর রহমাহ, মুঈনুল মিল্লাহ, লিসানুল উম্মাহ, তাজুল মুফাসসিরীন, রঈসুল মুহাদ্দিছীন, ফখরুল ফুক্বাহা, হাকিমুল হাদীছ, হুজ্জাতুল ইসলাম, সাইয়্যিদুল মুজতাহিদীন, মুহ্ইউস সুন্নাহ, মাহিউল বিদয়াহ, ¦াহিবুল ইলহাম, রসূলে নুমা, সাইয়্যিদুল আউলিয়া, সুলত্বানুল ‘আরিফীন, ইমামুছ ছিদ্দীক্বীন, ইমামুল আইম্মাহ, মুজাদ্দিদে আ’যম, ক্বইয়ূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যুল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামি‘উল আল্ক্বাব, আহ্লু বাইতি রসূলিল্লাহ, মাওলানা-
সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম
আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাইশী ওয়াল হানাফী
ওয়াল ক্বাদিরী ওয়াল চিশতী ওয়ান নক্শবন্দী ওয়াল মুজাদ্দিদী ওয়াল মুহম্মদী
রাজারবাগ শরীফ, ঢাকা।
সুমহান ক্বওল শরীফ
نَـحْمَدُه وَ نُصَلِّىْ وَ نُسلِّمُ عَلـٰى رَسُوْلِهِ الْكَرِيْـمِ وَ اٰلِه وَ اَصْحَابِه اَجْـمَعِيْنَ.
খলিক্ব, মালিক, রব, মহান আল্লাহ পাক তিনি পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে সম্মানিত যাকাত উনার সম্পর্কে ইরশাদ মুবারক করেন-
وَاَقِيْمُوا الصَّلٰوةَ وَاٰتُوا الزَّكٰوةَ وَاَطِيْعُوا الرَّسُوْلَ.
অর্থ : “আর আপনারা নামায কায়িম করুন ও যাকাত আদায় করুন এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আনুগত্য করুন।” (পবিত্র সূরা নূর শরীফ : পবিত্র আয়াত শরীফ ৫৬)
পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে-
لَيْسَ الْبِرَّ اَنْ تُوَلُّوْا وُجُوْهَكُمْ قِبَلَ الْمَشْرِقِ وَالْمَغْرِبِ وَلٰـكِنَّ الْبِرَّ مَنْ اٰمَنَ بِاللهِ وَالْيَوْمِ الْاٰخِرِ وَالْمَلَائِكَةِ وَالْكِتَابِ وَالنَّبِيّيْنَ ج وَاٰتَى الْمَالَ عَلٰى حُبّهٖ ذَوِى الْقُرْبٰـى وَالْيَتَامٰى وَالْمَسَاكِيْنَ وَابْنَ السَّبِيْلِ لا وَالسَّائِلِيْنَ وَفِـيْ الرّقَابِ ج وَاَقَامَ الصَّلٰوةَ وَاٰتَى الزَّكٰوةَ وَالْمُوْفُوْنَ بِعَهْدِهِمْ اِذَا عٰهَدُوْا ج وَالصَّابِرِيْنَ فِـي الْبَأْسَاءِ وَالضَّرَّاءِ وَحِيْنَ الْبَأْسِ ط اُولٰـئِكَ الَّذِيْنَ صَدَقُوْا ط وَاُولٰـئِكَ هُمُ الْمُتَّقُوْنَ.
অর্থ : “পূর্ব কিংবা পশ্চিমদিকে মুখ ফিরানোতে কোন নেকী নেই। বরং প্রকৃত সৎ কাজ হলো এই যে, মহান আল্লাহ পাক উনার উপর, পরকালের উপর, হযরত ফেরেশতা আলাইহিমুস সালাম উনাদের উপর, পবিত্র কিতাব উনার উপর এবং সমস্ত হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের উপর যিনি ঈমান আনবেন। আর সম্পদ ব্যয় করবেন উনারই মুহব্বতে আত্মীয়-স্বজন, ইয়াতীম-মিসকীন, মুসাফির, ভিক্ষুক ও মুক্তিকামী গোলাম ও বাঁদীদের জন্য। আর নামায কায়িম করবেন, যাকাত আদায় করবেন, কৃত অঙ্গীকার পূর্ণ করবেন, অভাবে দুঃখ-কষ্টে এবং জিহাদের সময় ধৈর্যধারণকারী হবেন। উনারাই হলেন সত্যবাদী আর উনারাই হলেন মুত্তাক্বী বা পরহেযগার।” (পবিত্র সূরা বাক্বারা শরীফ : পবিত্র আয়াত শরীফ ১৭৭)
এ প্রসঙ্গে আরো ইরশাদ মুবারক হয়েছে,
وَالَّذِيْنَ يَكْنِزُوْنَ الذَّهَبَ وَالْفِضَّةَ وَلا يُنْفِقُوْنَـهَا فِىْ سَبِيْلِ اللهِ فَبَشِّرْهُم بِعَذَابٍ اَلِيْمٍ. يَوْمَ يُـحْمٰى عَلَيْهَا فِىْ نَارِجَهَنَّمَ فَتُكْوٰى بِـهَا جِبَاهُهُمْ وَجُنُوْبُـهُمْ وَظُهُوْرُهُمْ ۖ هٰذَا مَا كَنَزْتُـمْ لاَنْفُسِكُمْ فَذُوْقُوْا مَا كُنْتُمْ تَكْنِزُوْنَ.
অর্থ : “যারা সোনা-রূপা জমা করে, অথচ মহান আল্লাহ পাক উনার রাস্তায় তা খরচ করে না (অর্থাৎ তার যাকাত দেয় না) তাদেরকে সংবাদ দিন কষ্টদায়ক আযাবের, যে দিন গরম করা হবে সেগুলোকে দোযখের আগুনে, অতঃপর দাগা দেয়া হবে সেগুলো দ্বারা তাদের ললাটে, তাদের পার্শ্বদেশে ও তাদের পৃষ্ঠদেশে (এবং বলা হবে) এই সেই সম্পদ যা তোমরা জমা করেছিলে নিজেদের জন্যে, এখন তার স্বাদ গ্রহণ করো।” (পবিত্র সূরা তওবা শরীফ : পবিত্র আয়াত শরীফ ৩৪, ৩৫)
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
عَنْ حَضْرَتْ عُمَرَ الْفَارُوْقِ عَلَيْهِ السَّلَامُ قَالَ مَا تُلِفُ مَالٌ فِىْ بَرٍّ وَّ لَا بَـحْرٍ اِلَّا بـِحَبْسِ الزَّكٰوةِ. وَفِىْ رِوَايَةٍ اِلَّا بِـمَنْعِ الزَّكٰوةِ.
অর্থ : “সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি বর্ণনা করেন- নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যমীনে এবং পানিতে যেখানেই কোন সম্পদ বিনষ্ট বা ধ্বংস হয়, তা কেবল মালের যাকাত বন্ধী করার কারণে।” (ত্ববারানী শরীফ)
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে-
عَنْ حَضْرَتْ اِبْنِ مَسْعُوْدٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ النَّبِىُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اُمِرْتُـمْ بِالصَّلَاةِ وَالزَّكَاةِ فَمَنْ لَّـمْ يُزَكِّ فَلَا صَلَاةَ لَهٗ.
অর্থ : ফক্বীহুল উম্মত, হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আপনারা সম্মানিত নামায এবং সম্মানিত যাকাত আদায়ের জন্যে আদিষ্ট হয়েছেন। কাজেই যে ব্যক্তি সম্মানিত যাকাত আদায় করেনা, তার নামায কবুল হয়না।” (তাফসীরে কুরতুবী ৮ম খ-, ৮১ পৃষ্ঠা, সূরা তওবা শরীফ- আয়াত শরীফ নং ১২, প্রকাশনী : দারুল কিতাবুল মিছরিইয়্যা, কায়রো, ১৩৮৪ হিজরী; তাফসীরে রূহুল মায়ানী ৫ম খ-, ২৫২ পৃষ্ঠা, সূরা তওবা শরীফ, প্রকাশনী : দারুল কিতাবুল ‘ইলমিইয়্যা, বৈরুত, ১৪১৫ হিজরী; তাফসীরে খযীন ২য় খ-, ৩৩৯ পৃষ্ঠা, সূরা তওবা শরীফ, প্রকাশনী : দারুল কিতাবুল ‘ইলমিইয়্যা, বৈরুত, ১৪১৫ হিজরী; তাফসীরে বাগবী ৩য় খ-, ৩৩৬ পৃষ্ঠা, প্রকাশনী : দারুস সালাম লিল নাশার ওয়াত তাওযী’, রিয়াদ, ১৪১৬ হিজরী; তারগীব ওয়াত তারহীব ২য় খ-, ২২৪ পৃষ্ঠা, হাদীছ শরীফ নং : ১৪৭৬, প্রকাশনী : দারুল হাদীছ, কায়রো, ১৪১৪ হিজরী)
পবিত্র কুরআন শরীফ উনার অসংখ্য পবিত্র আয়াত শরীফ ও অসংখ্য পবিত্র হাদীছ শরীফ উনাদের মাধ্যমে সম্মানিত যাকাত আদায়ের সীমাহীন গুরুত্ব-তাৎপর্য, ফাযায়িল-ফযীলত এবং সম্মানিত যাকাত অনাদায়ে ভয়ানক আযাব-গযব ও শাস্তির কথা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।
যেহেতু সম্মানিত দ্বীন ইসলাম উনার মধ্যে যাকাত উনার গুরুত্ব অপরিসীম। সম্মানিত যাকাত যদিও মালি ইবাদত, মূলতঃ তা হক্কুল্লাহ ও হক্কুল ইবাদ উভয়ের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। যা আদায়ের মাধ্যমে মহান আল্লাহ পাক উনার ও উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সাথে গভীর থেকে গভীরতম নিসবত, মুহব্বত, মা’রিফাত ও প্রশান্তি হাছিল হয়। সুবহানাল্লাহ! পক্ষান্তরে সম্মানিত যাকাত যথাযথভাবে আদায় না করলে মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুহব্বত-মা’রিফাত হতে বঞ্চিত হয়ে নানাবিধ কঠিন আযাব-গযবে পাকড়াও হতে হবে। নাঊযুুবিল্লাহ! সেহেতু এই গুরুত্বপূর্ণ আমল সম্পর্কে ইল্ম থাকতে হবে। কেননা ইল্ম ছাড়া আমল করা সম্ভব নয়।
তাই, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
اَلْعِلْمُ اِمَامُ الْعَمَلِ
অর্থ : “ইল্ম হচ্ছে আমলের ইমাম।” (মিফতাহু দারিস সাআদাহ)
আর ইল্ম অর্জন করতে হলে একজন আহলে যিকির উনার কাছে জেনে নিতে হবে।
এ সম্পর্কে পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
فَاسْاَلُو
اَهْلَ الذِّكْرِ اِنْ كُنْتُمْ لَا تَعْلَمُوْنَ
অর্থ : “অতএব তোমরা যদি না জান তবে যারা আহলে যিকির উনাদেরকে জিজ্ঞেস করে জেনে নাও।” (পবিত্র সূরা আম্বিয়া শরীফ : পবিত্র আয়াত শরীফ ৭)
মহান আল্লাহ পাক তিনি অন্য পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন-
هَاتُوا بُرْهَانَكُمْ اِنْ كُنْتُمْ صَادِقِيْنَ
অর্থ : “সত্যবাদী হলে দলীল পেশ করো।” (পবিত্র সূরা বাক্বারা শরীফ : পবিত্র আয়াত শরীফ ২১১; পবিত্র সূরা আম্বিয়া শরীফ : পবিত্র আয়াত শরীফ ৬৪)
কাজেই, সকলকে সম্মানিত যাকাত যথাযথ আদায় ও প্রদান করতে হবে। আর এ জন্য ইলম অর্জন করতে হবে। তবে ইল্ম কখনো আহলে যিকির তথা হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের ব্যতীত পরিপূর্ণ হয় না। ইল্মে পূর্ণতা পেতে হলে উনাদের ছোহবত মুবারক ইখতিয়ার করতে হবে। পাশাপাশি সার্বিকভাবে প্রতিটি বিষয়ের দলীল-আদীল্লাহ জানতে হবে।
মহান আল্লাহ পাক তিনি সকলকে সম্মানিত যাকাত, উশর, ফিত্বরা, ইত্যাদি ফরয-ওয়াজিব দান-ছদক্বা সঠিকভাবে সম্পর্কে যথাযথ ইলম অর্জন করে সঠিকভাবে যাকাত আদায় করার এবং সঠিক স্থানে প্রদান করার করার তাওফীক্ব দান করুন। আমীন।
যাকাত প্রদান করুন


মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার একাউন্ট নাম্বার সমূহ-

Account no.1
Muhammadia Jamia Shareef Madrasa & yatimkhana

A/C-200007569
Sonali Bank Limited, Malibag Branch
Dhaka, Bangladesh



Account no.2
name:-MD. Mufizul Islam

A/C-1020335489001 Naya-paltan branch
IFIC Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: IFICBDDH



Account no.3
name:-MD. Mufizul Islam

A/C-108101277050 Shantinaghar branch
Dutch Bangla Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: DBBLBDDH



Account no.4
Dutch Bangla mobile Banking-017187407422

Account no.5
Bkash-(parsonal) 01718740742, 01876043934, 01990770065
Bkash-(Agent)- 01709672605



0 Comments: