যাকাত উছূলকারী কর্তৃক সম্মানিত যাকাত উনার মাল আত্মসাৎ করার ভয়াবহ শাস্তি।পর্ব-২৭


Image result for যাকাতযাকাত উছূলকারী কর্তৃক সম্মানিত যাকাত
উনার মাল আত্মসাৎ করার ভয়াবহ শাস্তি
ক) উছূলকারী যে পশু খিয়ানত করবে কিয়ামতে ওই পশু কাঁধে নিয়ে পশুর ন্যায় ডাকতে থাকবে :
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
عَنْ حَضْرَتْ اَبِـيْ حُمَيْدٍ السَّاعِدِيِّ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ اِسْتَعْمَلَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ رَجُلًا مِّنَ الْاَزْدِ يُقَالُ لَهٗ اِبْنُ اللُّتْبِيَّةِ الْاِتَبِيَّةِ عَلَى الصَّدَقَةِ فَلَمَّا قَدِمَ قَالَ هٰذَا لَكُمْ وَهٰذَا اُهْدِيَ لِيْ فَخَطَبَ النَّبِىُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَحَمِدَ اللهَ وَاَثْنٰى عَلَيْهِ وَقَالَ اَمَّا بَعْدُ فَاِنِّـىْ اَسْتَعْمِلُ رِجَالًا مِّنْكُمْ عَلٰى اُمُوْرٍ مِّـمَّا وَلَّانِـىَ اللهُ فَيَاْتِـىْ اَحَدُكُمْ فَيَقُوْلُ هٰذَا لَكُمْ وَهٰذَا هَدِيَّةٌ اُهْدِيَتْ لِىْ فَهَلَّا جَلَسَ فِيْ بَيْتِ اَبِيْهِ اَوْ بَيْتِ اُمِّهٖ فَيَنْظُرَ اَيُهْدٰى لَهٗ اَمْ لَا؟ وَالَّذِيْ نَفْسِىْ بِيَدِهٖ لَا يَاْخُذُ اَحَدٌ مِّنْهُ شَيْئًا اِلَّا جَاءَ بِهٖ يَوْمَ الْقِيَامَةِ يَـحْمِلُهٗ عَلٰى رَقَبَتِهٖ اِنْ كَانَ بَعِيْرًا لَهٗ رُغَاءٌ اَوْ بَقَرًا لَّهٗ خُوَارٌ اَوْ شَاةً تَّيْعَرُ ثُـمَّ رَفَعَ يَدَيْهِ حَتّٰى رَاَيْنَا عُفْرَتَىْ اِبْطَيْهِ ثُـمَّ قَالَ اللّٰهم هَلْ بَلَّغْتُ اللّٰهم هَلْ بَلَّغْتُ.
অর্থ : “হযরত আবূ হুমায়দ আস সায়িদী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, একবার নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইবনে লুতবিয়্যা নামক আযদ গোত্রের এক ব্যক্তিকে যাকাত উছূলের জন্যে কর্মচারী নিযুক্ত করলেন। যখন সে সম্মানিত যাকাত নিয়ে (পবিত্র মদীনা শরীফ) এসে বলল, এ অংশ আপনাদের প্রাপ্য সম্মানিত যাকাত, আর এ অংশ আমাকে হাদিয়া দেয়া হয়েছে। তা শুনে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি খুতবা মুবারক দানের জন্যে দাঁড়ালেন এবং প্রথমে মহান আল্লাহ পাক উনার প্রশংসা ও ছানা-ছিফত মুবারক করলেন অতঃপর বললেন- ব্যাপার এই যে, মহান আল্লাহ পাক তিনি আমার প্রতি যে সকল কাজের দায়িত্ব মুবারক সোপর্দ করেছেন সে সকল কাজের কোন একটির জন্যে আমি তোমাদের মধ্যে কোন কোন ব্যক্তিকে কর্মচারী নিযুক্ত করি। অতঃপর তোমাদের সে ব্যক্তি এসে বলে যে, এটা আপনাদের প্রাপ্য সম্মানিত যাকাত আর এটা আমার জন্যে যা আমাকে হাদিয়া দেয়া হয়েছে। সে কেন তার বাবা বা মায়ের ঘরে বসে দেখল না যে, তাকে হাদিয়া দেয়া হয় কিনা? মহান আল্লাহ পাক উনার কসম! যে ব্যক্তি তার কোন কিছুর তার্ছরুফ বা খরচ করবে তথা আত্মসাৎ করবে, সে ব্যক্তি নিশ্চয়ই কিয়ামতের দিন তা আপন ঘাড়ে বহন করে হাযির হবে। নাঊযুবিল্লাহ! যদি তা উট হয়, উটের ন্যায় ‘চি-চি’ আওয়াজ করবে। নাঊযুবিল্লাহ! যদি গরু হয়, ‘হাম্বা-হাম্বা’ করবে, নাঊযুবিল্লাহ! আর যদি ছাগল/ভেড়া হয়, এদের ন্যায় ‘ম্যা-ম্যা’ করবে। নাঊযুবিল্লাহ!  অতঃপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি (খুব দীর্ঘ করে) আপন মহাসম্মানিত নূরুল মাগফিরাহ্ (হস্তদ্বয়) মুবারক উঠালেন যাতে আমরা উনার উভয় বগল মুবারক উনার শুভ্রতা মুবারক পর্যন্ত দেখলাম এবং বললেন, আয় মহান আল্লাহ পাক! আমি নিশ্চয়ই (আপনার নির্দেশ) পৌঁছে দিলাম, আয় মহান আল্লাহ পাক! আমি নিশ্চয়ই পৌঁছে দিলাম।” সুবহানাল্লাহ! (বুখারী শরীফ; মুসলিম শরীফ)
সুতরাং বুঝা যাচ্ছে যে, এ দায়িত্ব আমানত স্বরূপ। তাই এর খিয়ানত করা মুনাফিক্বী।
আর পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে মুনাফিক্ব সম্পর্কে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ عَبْدِ اللهِ بْنِ عَمْرٍو رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ اَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ اَرْبَعٌ مَنْ كُنَّ فِيْهِ كَانَ مُنافِقًا خَالِصًا وَمَنْ كانَتْ فِيْهِ خَصْلَةٌ مِنْهُنَّ كانَتْ فِيْهِ خَصْلَةٌ مِنَ النِّفاقِ حَتّٰى يَدَعَهَا اِذَا اؤْتُـمِنَ خَانَ وَاِذَا حَدَّثَ كَذَبَ وَاِذَا عَاهَدَ غَدَرَ وَاِذَا خَاصَمَ فَجَرَ.
অর্থ : “হযরত ‘আবদুল্লাহ ইবনে ‘আমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, চারটি স্বভাব যার মধ্যে বিদ্যমান সে হবে খাঁটি মুনাফিক্ব। যার মধ্যে এর কোন একটি স্বভাব থাকবে, তা পরিত্যাগ না করা পর্যন্ত তার মধ্যে মুনাফিক্বের একটি স্বভাব থেকে যায়। আমানত রাখা হলে খিয়ানত করে; কথা বললে মিথ্যা বলে; অঙ্গীকার করলে ভঙ্গ করে এবং বিবাদে লিপ্ত হলে অশ্লীল গালি দেয়।” (বুখারী শরীফ ২য় খ- : হাদীছ শরীফ নং ৩৪; মুসলিম শরীফ ১ম খ- : হাদীছ শরীফ নং ৫৮)
খ) উছূূল কর্মচারী বা সম্মানিত যাকাত আদায়কারী যা কিছু গোপন বা খিয়ানত করবে সেটা নিয়েই কিয়ামতের দিন উঠবে :
এ প্রসঙ্গে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ عَدِىِّ بْنِ عَمِيْرَةَ الْكِنْدِىِّ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ سَـمِعْتُ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ مَنِ اسْتَعْمَلْنَاهُ مِنْكُمْ عَلٰى عَمَلٍ فَكَتَمَنَا مِـخْيَطًا فَمَا فَوْقَهٗ كَانَ غُلُوْلاً يَاْتِىْ بِهٖ يَوْمَ الْقِيَامَةِ.
অর্থ : হযরত আদী ইবনে আমীরাহ আল কিন্দী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আমি শুনেছি, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আপনাদের মধ্যে আমি যাকে কোন কর্মে কর্মচারী নিযুক্ত করি, আর তিনি আমাদের নিকট হতে একটি সুঁচ অথবা তদপেক্ষা ছোট কিছুও গোপন করেন, তা নিশ্চয়ই আমানতের খিয়ানত হবে, যা নিয়ে সে ব্যক্তি কিয়ামতের দিন হাযির হবে। নাঊযুবিল্লাহ! (মুসলিম শরীফ : কিতাবুল ইমরাত : বাবু তাহরীমি হাদাইয়াল ‘য়ুম্মাল : হাদীছ শরীফ নং ৪৬৩৭; আবূ দাঊদ শরীফ : কিতাবুল আক্বদিয়া : বাবু ফী হাদাইয়াল ‘য়ুম্মাল : হাদীছ শরীফ নং ৩৫৮১)

যাকাত প্রদান করুন


মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা উনার একাউন্ট নাম্বার সমূহ-

Account no.1
Muhammadia Jamia Shareef Madrasa & yatimkhana

A/C-200007569
Sonali Bank Limited, Malibag Branch
Dhaka, Bangladesh



Account no.2
name:-MD. Mufizul Islam

A/C-1020335489001 Naya-paltan branch
IFIC Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: IFICBDDH



Account no.3
name:-MD. Mufizul Islam

A/C-108101277050 Shantinaghar branch
Dutch Bangla Bank Limited, Dhaka, Bangladesh
Swift Code: DBBLBDDH



Account no.4
Dutch Bangla mobile Banking-017187407422

Account no.5
Bkash-(parsonal) 01718740742, 01876043934, 01990770065
Bkash-(Agent)- 01709672605



0 Comments: