৩৮৩ নং- সুওয়াল - আমি কোন এক মসজিদে স্থায়ীভাবে কয়েক বছর থেকে চাকুরি করে আসছি এবং হয়ত আরো করবো। আমি বাড়ী থেকে ১৫ দিনের কম নিয়তে এবং ৪৮ মাইল দূরে আমার কর্মস্থলে আসি এবং আমার মা-বাবা, স্ত্রী, ছেলে-মেয়ে নিজ বাড়ীতে রয়েছে, যার জন্য আমাকে কয়েক দিন পর পর নিজ বাড়ীতে যেতে হয়। এমতাবস্থায় আমি কিভাবে নামায পড়াব?

সুওয়াল - আমি কোন এক মসজিদে স্থায়ীভাবে কয়েক বছর থেকে চাকুরি করে আসছি এবং হয়ত আরো করবো। আমি বাড়ী থেকে ১৫ দিনের কম নিয়তে এবং ৪৮ মাইল দূরে আমার কর্মস্থলে আসি এবং আমার মা-বাবা, স্ত্রী, ছেলে-মেয়ে নিজ বাড়ীতে রয়েছে, যার জন্য আমাকে কয়েক দিন পর পর নিজ বাড়ীতে যেতে হয়। এমতাবস্থায় আমি কিভাবে নামায পড়াব?

 জাওয়াব - আপনাকে কসর নামায পড়তে হবে। কারণ মুকীম হওয়ার জন্য যে শর্ত রয়েছে, তা আপনার মধ্যে পাওয়া যায়না। গায়াতুল আওতার কিতাবে উল্লেখ করা হয়েছে, নিয়ত ব্যতীত মানুষ তিন স্থানে মুকীম হয়ে যাবে। যথা- ১। জন্মভূমি, যে স্থানে হিজরত করা হয়নি। (২) নতুন বাড়ী, যেখানে আহ্ল বা পরিবার নিয়ে বসবাস করে এবং (৩) যে স্থানে বিবাহ্ করে বসবাস করে। অন্যান্য ফিক্বাহের কিতাবে মুকীম হওয়ার জন্য আরো দু’টি কারণ উল্লেখ করা হয়েছে। তাহলো- (১) ৪৮ মাইল পথ অতিক্রম না করলে। (২) ১৫ দিনের বেশী থাকার নিয়ত করলে। আরো উল্লেখ্য যে, নিয়ত ব্যতীত কোন ব্যক্তি মুসাফির হবে না। অতএব, আপনার চাকুরী যদিও স্থায়ী, তথাপিও উপরোক্ত শর্তের কোনটিই আপনার মধ্যে পাওয়া যায়না। কাজেই আপনি নিয়ত ব্যতীত মুকিম হবেন না। সুতরাং আপনার উচিত হবে, ১৫ দিনের কমে বাড়ীতে যাওয়ার নিয়ত না করে ১৫ দিনের বেশী থাকার নিয়ত করা। 
আবা-২৫

0 Comments: