৩৭৩ নং- সুওয়াল -জনৈক আলেমের কাছে শুনলাম, ছিদ্রওয়ালা টুপি অর্থাৎ নেট টুপি মাথায় দেওয়া মাকরূহ্। এই কথা কতটুকু সত্য?

সুওয়াল - মাসিক মদীনা, জুন/৯৫ইং সংখ্যায় নিম্নোক্ত প্রশ্নোত্তর ছাপানো হয়-
প্রশ্নঃ- জনৈক আলেমের কাছে শুনলাম, ছিদ্রওয়ালা টুপি অর্থাৎ নেট টুপি মাথায় দেওয়া মাকরূহ্। এই কথা কতটুকু সত্য?
উত্তরঃ- ছিদ্রওয়ালা (নেট-এর) টুপি ব্যবহার কেন মাকরূহ্ হবে, তার কোন কারণ খুঁজে পাচ্ছিনা। মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার ১ম বর্ষ, ২য় সংখ্যায় টুপির ফতওয়ায় উল্লেখ করেছিলেন যে, চার টুকরা বিশিষ্ট সুতি কাপড়ের গোল টুপি খাস সুন্নাত এবং হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে টুপি পরিধান করেননি, তা সুন্নাতের খেলাফ। মাসিক মদীনার সম্পাদক প্রশ্নের উত্তরে ছিদ্রওয়ালা (নেটের) টুপি পরিধান মাকরূহ্ নয় বলে যে উত্তর দিয়েছে, তাতে মনে হচ্ছে যে, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিদ্রওয়ালা নেটের টুপিও পরিধান করেছেন। তাহলে কি সত্যিই হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ধরণের টুপি পরিধান করেছেন, যা পরিধান করলে সুন্নাতের খেলাফ হবেনা?

জাওয়াব - মাসিক মদীনার সম্পাদকের উত্তর অশুদ্ধ হওয়ার সাথে সাথে তার অজ্ঞতা ও জিহালত চরমভাবে পরিস্ফুটিত হয়েছে। মূলতঃ মাসিক আল বাইয়্যিনাত পত্রিকায় যে উল্লেখ করা হয়েছে, চার টুকরা বিশিষ্ট সুতি কাপড়ের সাদা গোল টুপি খাস সুন্নাত, এটাই সহীহ্। ছিদ্রওয়ালা (নেটের) টুপি হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনে কখনো পরিধান করেননি। অতএব তা সুন্নাতের খেলাফের সাথে সাথে মাকরূহে তানযিহীরও অন্তর্ভূক্ত। এছাড়াও আজকাল অনেক নামধারী মাওলানা, ওয়ায়েজ, মুফ্তী, মুহাদ্দিছ ও মুফাস্সির বলে থাকে যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব ধরণের টুপি পরিধান করেছেন। একথাটা সম্পূর্ণ নাজায়িয ও হারাম এবং হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি মিথ্যা অপবাদ দেয়ার শামীল, যা মানুষকে জাহান্নামী করে দেয়। কেননা হাদীছ শরীফে ইরশাদ হয়েছে- হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন,
من كذب على متعمدا فليتبوا مقعده من النار.  অর্থঃ- “যে ব্যক্তি ইচ্ছাকৃত আমার প্রতি মিথ্যারোপ করে, সে যেন দুনিয়ায় থাকতেই তার বাসস্থান জাহান্নামে বানিয়ে নেয়।” কাজেই শরীয়তের কোন বিষয়ে বিনা তাহ্ক্বীকে অর্থাৎ মনগড়া বলা, ফতওয়া দেয়া, প্রশ্নের উত্তর দেয়া নাজায়িয, হারাম ও শক্ত গুণাহের কাজ।
আবা-২৫

টুপি ফতোয়া - 

0 Comments: