৩৮৬ নং- সুওয়াল - যে সকল নামাযে চুপে চুপে ক্বিরাত পড়তে হয়, (যেমন- জোহর, আছর ও দিনের সুন্নত ও নফল নামায) সে সকল নামাযে ক্বিরাত কিভাবে পাঠ করতে হবে?

সুওয়াল - যে সকল নামাযে চুপে চুপে ক্বিরাত পড়তে হয়, (যেমন- জোহর, আছর ও দিনের সুন্নত ও নফল নামায) সে সকল নামাযে ক্বিরাত কিভাবে পাঠ করতে হবে?

 জাওয়াব - আমাদের হানাফী মায্হাব মোতাবেক যে সকল নামাযে চুপে চুপে ক্বিরাত পড়তে হয়, যেমন- জোহর ও আসর এবং দিনের সুন্নত ও নফল নামাযসমূহে ক্বিরাত এমনভাবে পাঠ করতে হবে, যেন নামাযী ব্যক্তি নিজের ক্বিরাত নিজের কানে শুনতে পায়। যদি না শুনে, তাহলে নামায শুদ্ধ হবেনা। কেউ যদি খেয়ালের সাথে অথবা মনে মনে ক্বিরাত পাঠ করে, যা মুখে উচ্চারিত হয়না এবং কানেও শুনা যায়না, এরূপভাবে ক্বিরাত পাঠ করলে নামায শুদ্ধ হবেনা। আর যদি ক্বিরাত পাঠের সময় মুখ ও জিহ¡াই নড়ে এবং উচ্চারিতও হয় কিন্তু নামাযী ব্যক্তি নিজ কানে না শুনে, এমতাবস্থায় নামাযী ব্যক্তি যদি বধির (যে কানে কমশুনে বা একেবারে শুনে না) না হয়, তবুও নামায হবেনা।  উল্লেখ্য যে, চুপে চুপে নামাযে এমনভাবে ক্বিরাত পাঠ করা যাবেনা, যা তার পাশ্ববর্তী লোক শুনতে পায়। (আলমগীরী, বাহ্রুর রায়েক, হাশিয়ায়ে তাহ্তাবী, মারাকিউল ফালাহ্, জাওহারাতুন্নাইয়ারাহ্ ইত্যাদি) 
আবা-২৫

0 Comments: