৫৭৬ নং- সুওয়াল : নামাযের কাতারের মধ্যে যদি ৬/৮ ইঞ্চি প্রশস্ত জুতার বাক্স রাখা হয়, তবে নামাযের কোন ক্ষতি হবে কি?


সুওয়াল : নামাযের কাতারের মধ্যে যদি ৬/৮ ইঞ্চি প্রশস্ত জুতার বাক্স রাখা হয়, তবে নামাযের কোন ক্ষতি হবে কি?
জাওয়াব : নামাযে কাতার সোজা করা এবং ফাঁক বন্ধ করা ওয়াজিব। আর কাতারের মধ্যে জুতার বাক্স রাখলে ফাঁক থেকে যায়, যা ওয়াজিব তরকের গুণাহের কারণ, কিন্তু নামায ভঙ্গের কারণ নয়। বাক্স কাতারে না রেখে সামনে বা পিছনে রাখা যেতে পারে। আর যদি এমন হয় যে, সামনে বা পিছনে রাখার জায়গা নেই, তাহলে প্রত্যেকে তার দুপায়ের মাঝে অথবা সামনে জুতা রাখতে পারবে।
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে- মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
 اذا صلى احد كم فلا يضع نعليه عن يمينه ولاعن يساره فتكون عن يميين غيرة الا ان لا يكون على يسارة احد وليضعهما بين رجليه.
অর্থ : যখন তোমাদের মধ্যে কেউ নামায পড়ে, তখন সে যেন তার জুতা ডান দিকেও না রাখে এবং বাম দিকেও না রাখে, যাতে অপরের ডানদিক হয়ে যায়। অবশ্য বামদিকে যদি কোন লোক না থাকে (তাহলে রাখা যেতে পারে)। সবচেয়ে আফজল জুতা যেন তার  দুপায়ের মাঝখানে রাখে।
সুতরাং দুপায়ের মাঝখানে রাখাটাই নিরাপদ, যা তার এতমিনানের কারণ। তবে জুতা দুপায়ের মাঝে বা হাঁটুর সামনে রাখলে মসজিদ যেমন নাপাক হওয়ার সম্ভাবনা রয়েছে, তেমন দুর্গন্ধময় হওয়ারও সম্ভাবনা রয়েছে। তাই নাপাকী ও দুর্গন্ধ থেকে বাঁচার জন্য জুতার মধ্যে তরল জাতীয় কোন নাপাকী লেগে থাকলে তা ঝেড়ে অতঃপর পলিথিন জাতীয় কোন প্যাকেটে জুতা ভরে হিফাযত মতো রাখতে হবে।
যদি কোন মসজিদ এমন হয়, যার খুটিগুলি কাতারের মাঝে পড়ে। যার কারণে অনিচ্ছা সত্বেই কাতারের মাঝখানে ফাঁক থেকে যায়, তবে সেই ফাঁকের মধ্যে ইচ্ছা করলে জুতার বাক্স রাখা যেতে পারে।
আবা-৩২

0 Comments: