৫৬৬ নং- সুওয়াল : অনেকে প্রভিডেন্ট ফান্ডের টাকা দিয়ে হজ্ব করে থাকে। আমরা জানি প্রভিডেন্ট ফান্ডের টাকার মধ্যে সুদের টাকা রয়েছে। অতএব উক্ত টাকা দিয়ে হজ্ব করলে হজ্ব হবে কি? আমার জানা মতে হজ্বে যাওয়ার জন্য খাঁটি জমি বিক্রি করে হজ্ব করতে হয়। এটা কি ঠিক?


সুওয়াল : অনেকে প্রভিডেন্ট ফান্ডের টাকা দিয়ে হজ্ব করে থাকে। আমরা জানি প্রভিডেন্ট ফান্ডের টাকার মধ্যে সুদের টাকা রয়েছে। অতএব উক্ত টাকা দিয়ে হজ্ব করলে হজ্ব হবে কি? আমার জানা মতে হজ্বে যাওয়ার জন্য খাঁটি জমি বিক্রি করে হজ্ব করতে হয়। এটা কি ঠিক?
জাওয়াব : হজ্ব করার জন্য টাকা বা পাথেয় হালাল হওয়া ফরয। হারাম টাকা দিয়ে হজ্ব আদায় করলে হজ্ব আদায় হবেনা। হজ্ব করতে হলে জমি বিক্রি করে বা অন্য নির্দিষ্ট কোন কিছুর মাধ্যমে টাকা উপার্জন করে হজ্ব করতে হবে এমন কোন শর্ত শরীয়তে দেয়া হয়নি। বরং শর্ত দেয়া হয়েছে- হালাল টাকা, তা শরীয়তসম্মত যে কোন পদ্ধতিতেই উপার্জিত হোক না কেন, চাই তা জমি বিক্রি করে, চাকুরি করে, ব্যবসা করে বা ওয়ারীশ স্বত্ব লাভ করে ইত্যাদি যেভাবেই হোক না কেন।
প্রভিডেন্ট ফান্ডের টাকা দিয়েও হজ্ব করলে হজ্ব হয়ে যাবে। তবে শর্ত হলো- প্রভিডেন্ট ফান্ডের মধ্যে যে সুদের টাকা রয়েছে, তা বাদ দিয়ে তার নিজস্ব জমাকৃত যে হালাল টাকা রয়েছে, সে টাকা দিয়ে হজ্ব করতে হবে।

আবা-৩২

0 Comments: